ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড করার কিছু ওয়েবসাইট

ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড করার কিছু ওয়েবসাইট

সোস্যাল মিডিয়া হোক কিংবা কাজের প্রয়োজনে, সম্প্রতি বিভিন্ন ডিজাইনের বাংলা ফন্টের ব্যবহার ও গ্রহণযোগ্যতা ব্যপকহারে বৃদ্ধি পেয়েছে। সেই প্রয়োজনকে মাথায় রেখে আজ আমরা এমন ৫টি ওয়েবসাইটের তালিকা নিয়ে আলোচনা করছি, যেসব ওয়েবসাইট থেকে আপনি খুব সহজেই বাংলা ফন্ট ডাউনলোড করতে পারবেন। এসব ওয়েবসাইট থেকে বাংলা ফন্ট ফ্রি ডাউনলোড এর পাশাপাশি প্রিমিয়াম ফন্ট কেনারও সুযোগ আছে। চলুন পরিচিত হই ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড করার কিছু ওয়েবসাইট এর সাথে।

লিপিঘর – Lipighor

বাংলার মত সুমিষ্ট একটি ভাষার ফন্ট এরই মতই অনন্যসুন্দর এবং প্রাচূর্যে সমৃদ্ধ হবে – এই প্রত্যয় নিয়ে লিপিঘর এর যাত্রা শুরু। লিপিঘর সাইটে রয়েছে সর্বমোট ৩৭টি ফ্রি বাংলা ফন্ট, যেগুলো প্রায় ৫লক্ষ বার ডাউনলোড করা হয়েছে। ফ্রি ফন্টের পাশাপাশি প্রিমিয়াম ফন্ট ও রয়েছে সাইটটিতে, যেগুলো একটি নির্দিষ্ট মূল্যের বিনিময়ে ব্যবহার করা যাবে।

বাংলা ফন্ট লাইব্রেরি – BanglaFontLibrary

৪৪ ধরনের বাংলা ফন্টের সমারোহে তৈরিকৃত বাংলা ফন্ট কালেকশন আমাদের তালিকার দ্বিতীয় ওয়েবসাইট- এটি হচ্ছে বাংলা ফন্ট লাইব্রেরি ডট কম। খুবই সুন্দরভাবে সাজানো এই সাইটটিতে সাধারণ ব্যবহারযোগ্য ফন্টের পাশাপাশি ক্যালিগ্রাফি উপযোগী ফন্টও রয়েছে। যারা বাংলা ফন্ট নিয়ে ডিজাইন এর কাজ করেন, তাদের অন্যতম পছন্দ হতে পারে এই সাইটটি।


ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড – অক্ষর ৫২ – Okkhor52

এই তালিকার শীর্ষে থাকা লিপিঘর এর নির্মাতাগণের প্রয়াসে তৈরী হয়েছে অক্ষর৫২ ডট কম নামের এই ওয়েবসাইটটি। সাইটটির লক্ষ্য, সম্পূর্ণ বিনামূল্যে বাংলা ফন্ট সবার জন্য উন্মুক্ত করে দেয়া। বাংলা ভাষার অক্ষরগুলোর সৌন্দর্য যাতে ফন্টেও প্রকাশ পায়, এরই লক্ষ্যে তৈরী হয়েছে এই ফ্রি বাংলা ফন্ট ডাউনলোড ওয়েবসাইট।


ওমিক্রন ল্যাব – OmicronLab – Free Bangla Fonts

যারা বাংলা লিখতে ফোনেটিক টাইপিং এর উপর নির্ভরশীল, তাদের কাছে অভ্র কিবোর্ড কোনো নতুন নাম নয়। অভ্র কিবোর্ড নির্মাতা প্রতিষ্ঠান, ওমিক্রন ল্যাব এর ওয়েবসাইটে রয়েছে সর্বাধিক ব্যবহৃত বাংলা ফন্টগুলোর কালেকশন। মোট ২১ ধরনের বাংলা ফন্ট ফ্রিতে ডাউনোড করা যাবে ওমিক্রন ল্যাব এর সাইট থেকে।


ফ্রি বাংলা ফন্ট – FreeBanglaFont.com

খানিকটা অগোছালো, ফ্রিবাংলাফন্ট ডট কম নামের এই সাইটটিতে পাওয়া যাবে কিছু অসাধারণ বাংলা ফন্ট, যার মধে সবগুলোই বিনামূল্যে ডাউনলোড করা যাবে। চিরাচরিত বিজয়, হরেকরকমের ইউনিকোডসহ, প্রায় সব ধরনের ফন্টেরই দেখা মিলবে সাইটটিতে।

আপনি বাংলা ফন্ট সংগ্রহ করতে কোন ওয়েবসাইট ব্যবহার করেন? কমেন্ট করে জানান আমাদেরকে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,680 other subscribers

Comments