শাওমি ফোনে MIUI এর বিজ্ঞাপন বন্ধ করবেন যেভাবে

শাওমি ফোন কিংবা মিইউআই (MIUI)’কে নতুন করে চেনানোর কিছুই নেই। কম দামে দারুণ স্পেসিফিকেশন দিয়ে এশিয়া ও মধ্যপ্রাচ্যের বাজারে দিন দিন নিজেদের অবস্থানকে শক্ত করে চলছে শাওমি। এই চীনা টেক জায়ান্ট তাদের ফোনগুলোর দাম অন্য ব্র্যান্ডের তুলনায় কমানোর জন্য ভিন্ন ধরনের মার্কেটিং পলিসি নিয়ে কাজ করছে। এর অন্যতম উদাহরণ হলো শাওমি ফোনের ইউজার ইন্টারফেসে থার্ড পার্টি বিজ্ঞাপন।

সহজ করে বলি, আপনি শাওমি ফোন ব্যবহার করার সময় এর ডিফল্ট অ্যাপগুলো থেকে অনেক সময় হয়তো বিভিন্ন অ্যাপ ইন্সটল করার কিংবা এই ধরনের অন্যান্য নোটিফিকেশন পেয়েছেন।

শুধু অ্যাপ নোটিফিকেশন-ই নয়, বরং অ্যাপ ইন্সটলার স্ক্রিন থেকে শুরু করে এমআইউআই এর ইউজার ইন্টারফেসের অনেক জায়গাতেই বিজ্ঞাপন চোখে পড়বে। এসব বিজ্ঞাপন দেখে আপনার বিরক্তি লাগলেও শাওমি এখান থেকে টাকা আয় করছে। আর এই কারণেই তারা অন্যান্য ব্র্যান্ডের চেয়ে কম দামে আপনাকে ফোন দিতে পারছে।

মিইউআই ১০ এর সাথে শাওমি তাদের বিজ্ঞাপনের পরিমাণ অনেক বাড়িয়েছে। তাই অন্যদিক থেকে শাওমি অনেক বাহবা পেলেও এই বিজ্ঞাপনের জন্য অনেক গ্রাহক কিংবা টেক রিভিউয়ারদের অসন্তোষের কবলে পড়েছে শাওমি। কাজের মাঝখানে অনাকাঙ্ক্ষিত বিজ্ঞাপন কারোরই পছন্দ না। আবার অনেক ক্ষেত্রে বিজ্ঞাপনগুলো অশ্লীল ও কুরুচিপূর্নও হয়ে থাকে। আপনিও যদি তেমনই একজন হয়ে থাকেন যে শাওমির এই বিজ্ঞাপন আর দেখতে চাননা তাহলে এই আর্টিকেলটি আপনারই জন্য।

শাওমি তাদের এসব বিজ্ঞাপন (তাদের ভাষায় “রিকমেন্ডেশন”) বন্ধ করার অপশন তাদের মিইউআই’তেই রেখেছে। তবে একদম কেন্দ্রীয়ভাবে বন্ধ করার কোনো ব্যবস্থা নেই। বরং আপনি আলাদা আলাদা অ্যাপ কিংবা আলাদা আলাদা সেকশনের জন্য আলাদাভাবে বিজ্ঞাপন বা রিকমেন্ডেশন বন্ধ করতে পারবেন। আপনাদের সুবিধার্থে সবগুলো অপশন খুঁজে বন্ধ করার উপায় একসাথে করে এখানে দিয়ে দেয়া হলো। মিইউআই ১০ চালিত সব ডিভাইসেই এই প্রক্রিয়ায় বিজ্ঞাপন বন্ধ করতে পারবেন।

কীভাবে শাওমি ফোনে বিজ্ঞাপন বন্ধ করব?

শাওমি ফোনের বিভিন্ন ফাংশনে দেখানো অ্যাড বন্ধ করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

  • প্রথমেই এমএসএ অ্যাপ এর অথোরাইজেশন বাতিলঃ মিইউআই সিস্টেম এডস নামক একটি হিডেন অ্যাপ আছে যা এর ইউজার ইন্টারফেসে বিজ্ঞাপন প্রদর্শন করে। আপনি প্রথমেই Settings > Additional Settings > Authorization and Revocation অপশনে গিয়ে msa অ্যাপটির অথোরাইজেশন অফ করে দিবেন।
  • এডভারটাইজিং আইডেন্টিফায়ার বন্ধঃ Settings > Additional Settings > Privacy > User Experience Program অপশনে গিয়ে টগল বাটনটি চেপে এটি বন্ধ করে দিবেন। তাহলে এটি আর এডভারটাইজমেন্ট প্রদর্শনের অন্য আপনার ইউসেজ ডেটা সংগ্রহ করবে না।
  • ইন্সটলার বা স্ক্যানার এর এড বন্ধঃ এর জন্য আপনি গুগল প্লে বা ফোন স্টোরেজ থেকে যে কোন একটি অ্যাপ ইন্সটল করুন। ইন্টারনেট অন থাকলে দেখতে পাবেন অ্যাপটির ভাইরাস স্ক্যান করার স্ক্রিনে বিজ্ঞাপন দেখাচ্ছে। এখান থেকে উপরের দিকে থাকা গিয়ার আইকনে ক্লিক করে “রিসিভ রেকমেন্ডেশন” অপশনটি বন্ধ করে দিলে এখানে আর বিজ্ঞাপন দেখাবে না।
  • ইন্সটল করা অ্যাপ রেকমেন্ডেশন বন্ধঃ এজন্য Settings > Installed Apps এ গিয়ে উপরে থাকা থ্রি ডট মেন্যু আইকনে ক্লিক করে সেটিংস এ যান। তারপর রেকমেন্ডেশন অপশন বন্ধ করে দিন।
  • অ্যাপ লকারের বিজ্ঞাপন বন্ধঃ এজন্য Settings > App Lock এ গিয়ে গিয়ার আইকনে ট্যাপ করে সেটিংস এ প্রবেশ করুন। তারপর “Recommendations” অপশন বন্ধ করে দিন।
  • ফাইল ম্যানেজারের বিজ্ঞাপন বন্ধঃ এর জন্য আপনাকে ফাইল ম্যানেজারে ঢুকে Settings > About এ যেতে হবে এবং তারপর রেকমেন্ডেশন বন্ধ করে দিতে হবে।
  • সিকিউরিটি অ্যাপ এর বিজ্ঞাপন বন্ধঃ প্রথমেই অ্যাপ এ ঢুকে সেটিংস এ গিয়ে “Receive Recommendations” বন্ধ করে দিন। তারপর একই অ্যাপে Settings > Cleaner এবং Settings > Boost Speed অপশনে গিয়েও রেকমেন্ডেশন বন্ধ করে দিবেন।
  • মি ব্রাউজার এর বিজ্ঞাপন বন্ধঃ এই অ্যাপ এর বিজ্ঞাপনগুলো সবচেয়ে বিরক্তিকর হয়ে থাকে। এটা বন্ধ করতে অ্যাপের Settings > Privacy & Security সেকশনে গিয়ে “Personalized Services” অপশন বন্ধ করে ফেলুন।
  • ডাউনলোডার এর বিজ্ঞাপন বন্ধ করতেঃ অ্যাপে ঢুকে থ্রি ডট মেন্যু তে গিয়ে “Show Recommended Content” অপশনটি একেবারে বন্ধ করে রেখে দিন।
  • থিমস অ্যাপ এর বিজ্ঞাপন বন্ধ করতেঃ এজন্য থিমস অ্যাপে ঢুকে একাউন্ট অপশনে গিয়ে সেটিংস এ ঢুকুন। তারপর সেখান থেকে রেকমেন্ডেশন বন্ধ করে দিন।
  • মি মিউজিক অ্যাপ এর বিজ্ঞাপনঃ মিউজিক প্লেয়ারে ঢুকে ন্যাভিগেশন মেন্যুতে যান। তারপর Settings > Advanced Settings এ গিয়ে “Receive Recommendations“ বন্ধ করে ফেলুন।
  • মি ভিডিও অ্যাপ এর বিজ্ঞাপনঃ এজন্য Account > Settings থেকে “Online Recommendations” অপশনটি বন্ধ করে দিন। সেই সাথে “Push Notifications“  অপশনটিও বন্ধ করে রাখতে পারেন।

আশা করি এই পোস্টটি আপনার কাজে আসবে। আপনি যদি আরও কিছু টিপস জেনে থাকেন, কিংবা অন্য কিছু জানতে চান, তাহলে কমেন্টে শেয়ার করার অনুরোধ রইল।

প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ! এখানে ক্লিক করে নতুন একাউন্ট তৈরি করুন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,998 other subscribers

Comments