আপওয়ার্কে নতুন নিয়মঃ জব অ্যাপ্লাই করার জন্যও টাকা লাগবে

আপওয়ার্কে জব অ্যাপ্লাই করার জন্য প্রতিবার নির্দিষ্ট কিছু পয়েন্ট দরকার হয়, যেগুলোকে “কানেক্টস” বা “কানেক্ট” বলা হয়। এতদিন নির্দিষ্ট কিছু কানেক্ট আপওয়ার্ক বিনামূল্যেই সকল ফ্রিল্যান্সারকে দিত, ফলে এক্টিভ প্রোফাইল থাকলে সবাই-ই আপওয়ার্কে জব এপ্লাই করতে পারতেন। কিন্তু আজ কিছুক্ষণ আগে আপওয়ার্ক ফ্রিল্যান্সারদেরকে একটি ইমেইল পাঠিয়ে জানিয়েছে যে, এই কানেক্টগুলো ভবিষ্যতে আর বিনামূল্যে পাওয়া যাবেনা। ফলে আপওয়ার্কে জব এপ্লাই করতে হলেও টাকা খরচ করতে হবে ফ্রিল্যান্সারদের। মে-জুন মাস থেকে এই নিয়ম কার্যকর হবে।

জব পোস্টের ওপর ভিত্তি করে সেগুলোতে এপ্লাই করার জন্য প্রয়োজনীয় কানেক্ট এর পরিমাণও ভিন্ন ভিন্ন হয়। এক্ষেত্রে বর্তমানে আপওয়ার্কে একটি জবে এপ্লাই করার জন্য ১ থেকে ৬ কানেক্টের দরকার পড়ে।

তবে, ক্ল্যায়েন্ট যদি কোনো ফ্রিল্যান্সারকে জবে ইনভাইট করে, তাহলে সেই জবটিতে এপ্লাই করার জন্য কোনো কানেক্ট দরকার হবেনা।

কোনো ক্ল্যায়েন্ট যদি একটি জবে কাউকেই হায়ার না করে, তাহলে ঐ জবে যারা কানেক্ট খরচ করে এপ্লাই করেছিলেন তাদেরকে কানেক্ট ফেরত দেয়া হবে। প্রতিটি কানেক্ট ইস্যু ডেটের এক বছর পর মেয়াদোত্তীর্ণ হয়ে যাবে।

আপওয়ার্ক কর্তৃপক্ষ বলছে, পেশাদার ও মানসম্পন্ন ফ্রিল্যান্সারদের আরও বেশি বেশি কনট্রাক্ট পেতে সহায়তা করার জন্যই তারা নতুন এই নিয়ম চালু করেছে।

নতুন ফ্রিল্যান্সার ও এজেন্সিগুলোর ক্ষেত্রে এই পরিবর্তনটি এপ্রিলের শেষ অংশ থেকে কার্যকর হওয়া শুরু হবে। বিদ্যমান ফ্রিল্যান্সার ও এজেন্সিগুলোর ক্ষেত্রে ২ মে, ২০১৯ থেকে আস্তে আস্তে পেইড কানেক্টস কার্যকর করা শুরু করবে। ধারণা করা যাচ্ছে, জুনের শেষ দিকে পেইড কানেক্টস সকল ফ্রিল্যান্সারদের জন্য কার্যকর হয়ে যাবে।

কানেক্টস এর খরচ কেমন?

প্রতিটি কানেক্ট এর মূল্য ০.১৫ ডলার করে এবং এগুলো নিম্নলিখিত বান্ডেল অনুযায়ী ক্রয় করা যাবেঃ

  • ১০ টির জন্য ১.৫০ ডলার
  • ২০ টির জন্য ৩ ডলার
  • ৪০ টির জন্য ৬ ডলার
  • ৬০ টির জন্য ৯ ডলার
  • ৮০ টির জন্য ১২ ডলার

একটি জব প্রপোজাল এর জন্য কতগুলো কানেক্ট লাগবে সেটা কীভাবে হিসাব করা হয়?

আপওয়ার্ক মূলত জব এর ভ্যালু অনুযায়ী তাতে অ্যাপ্লাই করতে কতগুলো কানেক্ট লাগবে সেটা হিসাব করে। আর জব এর ভ্যালু নির্ধারণ করার জন্য তারা জবটির জন্য আনুমানিক কত সময় লাগবে, বাজেট এর পরিমাণ এবং এর সাথে মার্কেটপ্লেস ডিমান্ড ও বিবেচনা করা হয়। তার মানে, বড় বাজেটের একটি লম্বা প্রোজেক্ট এর জন্য ছোট প্রজেক্ট এর চেয়ে বেশি কানেক্ট লাগবে।
আরও বিস্তারিত এখানে দেখুন।

আপনার কাছে আপওয়ার্কের নতুন এই নিয়ম কেমন লাগল?

কৃতজ্ঞতাঃ এই পোস্টটি লিখতে তথ্য দিয়ে সহায়তা করেছেন বাংলাটেক এর পাঠক ফয়সাল ফারুকী রাফাত

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,958 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.