থ্রিডি স্কাইপ ভিডিও কল চালু করছে মাইক্রোসফট?

skype 3dমাইক্রোসফটের জনপ্রিয় ইন্টারনেট যোগাযোগ সেবা স্কাইপে থ্রিডি ভিডিও কলিং ফিচার চালু হতে পারে। কোম্পানিটির গবেষণা প্রকল্প থেকে অফিসিয়াল সার্ভিস হিসেবে খুব দ্রুতই এর উন্নয়ন কাজ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। উইন্ডোজ নির্মাতার একটি সাম্প্রতিক জব পোস্টিং থেকে এই তথ্য প্রকাশ পেয়েছে। এতে উল্লেখ আছে, দূরে অবস্থানরত ব্যক্তিদের “প্রক্সি” তৈরি করে একই টেবিলে আনার প্রযুক্তি নির্মাণের জন্য হার্ডওয়্যার ও সফটওয়্যার ডেভলপমেন্টের উদ্দেশ্যে ইঞ্জিনিয়ার খুঁজছে মাইক্রোসফট। গ্রাহকদের “হাই ডেফিনিশন” ভয়েস ও ভিডিও কলিং সেবা উপহার দিতে ভবিষ্যতে প্রযুক্তিটি স্কাইপে যুক্ত করারও ইচ্ছা প্রকাশ করেছে রেডমন্ড।

সবমিলিয়ে থ্রিডি টেলিপ্রেজেন্স বা তার চেয়ে উন্নত কোন ফিচার আনতে চাচ্ছে মাইক্রোসফট। যদিও টেলিপ্রেজেন্স ঘরানার এন্টারপ্রাইজ সেবা অনেক আগে থেকেই সনি ও সিসকো কর্তৃক সরবরাহকৃত হয়ে আসছে, তবে মাইক্রোসফটের জব লিস্টিং থেকে এর “ভিউ পোর্টগবেষণা প্রকল্পের বাস্তব রূপ দেয়ার প্রতি কোম্পানিটির আকাঙ্ক্ষা লক্ষ্য করা যাচ্ছে। ভিউ পোর্ট প্রজেক্ট সফল হলে সেটি ইনফ্রারেড ও কালার ক্যামেরা ব্যবহার করে ব্যবহারকারীদেরকে হলোগ্রাফিক পরিবেশে দূরে থেকেই মুখোমুখী (ভার্চুয়াল) মিটিংয়ের অভিজ্ঞতা দেবে। ফলে কোন নির্দিষ্ট মিটিংয়ে কেউ কেউ উপস্থিত না থেকেও তার নিজ থ্রিডি কাঠামো স্থাপন করে দূর থেকেই এতে অংশ নিতে পারবেন।

যদিও এই প্রযুক্তি কবে নাগাদ বাজারে আসতে পারে সে সম্পর্কে কোন তথ্য জানা যায়নি, তবে কোম্পানিটি বিশ্বাস করে, তাদের উন্নয়ন পর্যায়ে থাকা উক্ত প্রকল্প বিশ্বব্যাপী লোকজনের যোগাযোগ পদ্ধতিতে বৈপ্লবিক পরিবর্তন আনবে এবং মিলিয়ন মিলিয়ন গ্রাহকদের দোরগোড়ায় পৌঁছে যাবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,409 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.