চোখের ইশারায় চলবে গুগল গ্লাস!

Google-Glass-rtwsgsdfsওয়েব জায়ান্ট গুগল নির্মিত স্মার্টগ্লাস নিয়ে প্রযুক্তিবিশ্বে আলোচনা চলছেই। সেই সাথে একের পর এক ফাঁস হচ্ছে এর নতুন নতুন ফিচার। গত সপ্তাহে মুক্তি পাওয়া এর এন্ড্রয়েড কম্প্যানিয়ন এপ বিশ্লেষণ করে অপারেটিং সিস্টেমটির নতুন মাল্টিপ্লেয়ার গেম সেন্টার সম্বন্ধে তথ্য পাওয়া যায়। আর এবার প্রকাশ পেল স্মার্টগ্লাসটির বেশ কিছু জেশ্চার নির্ভর সুবিধা। এর মধ্যে রয়েছে ফিঙ্গার জুম, হেড জেশ্চার, উইংক টু টেক ফটো প্রভৃতি। মাই গ্লাস এপের কোড থেকেই এসব বিষয়ে ইঙ্গিত পাওয়া গেছে।

চোখের পলকে ইশারা করলেই ছবি তুলে ফেলবে গুগল গ্লাস!

গুগল গ্লাসের হেড জেশ্চার সম্ভবত ডিভাইসটি পরে থাকা অবস্থায় নির্দিষ্টভাবে মাথা ঘুরালেই কাজ করবে। আর নাম থেকে যা বোঝা যায়, উইংক টু টেক ফটো জেশ্চার ব্যবহার করে চোখে পলক দিয়েই গুগল গ্লাসকে ছবি তোলার কমান্ড দেয়া যাবে। এছাড়া স্মার্ট গ্লাসটির ব্রাউজারে ফিঙ্গার জেশ্চার সাধারণ টাচ ডিভাইসে ব্যবহৃত দুই আঙ্গুলের জুম ইন/আউট কৌশলের কাজ করবে। এক্ষেত্রে শূন্যের ওপর জেশ্চার প্রয়োগ করে গ্লাসটির ক্যামেরার মাধ্যমে বুঝে নিয়ে তা কাজে পরিণত করার কথা।

কম্প্যানিয়ন এপের কোড থেকে গুগল গ্লাসের নতুন “গেস্ট মুড” এবং “কম্প্যানিয়ন স্ক্রিনকাস্ট” ফিচারের নামও পাওয়া যায়। গেস্ট মুড সম্ভবত ব্যক্তিগত তথ্য ও সেটিংস সুরক্ষিত রেখে ডিভাইসটি অন্যের ব্যবহারোপোযোগী করে তুলবে। আর কম্প্যানিয়ন স্ক্রিনকাস্ট স্মার্টগ্লাসের মাধ্যমে বন্ধুদের সাথে আপনার সর্বশেষ অবস্থার সচিত্র প্রতিবেদন পাঠাতে পারবে বলেই ধারণা করা হচ্ছে।

এসব ফিচার এখন পর্যন্ত গুগল গ্লাসের আনুষ্ঠানিক পরিচিতিতে তুলে ধরা হয়নি। তবে, যেহেতু কম্প্যানিয়ন এপে এর কোড দেয়া আছে, তাই গুগল ল্যাবে এগুলোর পরীক্ষা-নীরিক্ষা চলছে বলে ধরে নেয়া যায়। ডিভাইসটির টেকনিক্যাল স্পেসিফিকেশন সম্পর্কে জানতে আমাদের এই পোস্টটি দেখতে পারেন।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,581 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *