স্ট্রিট ভিউ গাড়ি দ্বন্দ্বে এবার জার্মানিতে জরিমানা দিচ্ছে গুগল

সার্চ সেবাদাতা গুগলের জনপ্রিয় স্ট্রিট ভিউ ম্যাপ প্রকল্পে ব্যবহৃত গাড়ি কর্তৃক লোকজনের তথ্য চুরির অভিযোগে জার্মান কর্তৃপক্ষ কোম্পানিটিকে ১৪৫,০০০ ইউরো (প্রায় ১৮৯,০০০ মার্কিন ডলার) জরিমানা করেছে। স্ট্রিট ভিউ গাড়িগুলোর বিরুদ্ধে ২০০৮-২০১০ সাল পর্যন্ত উন্মুক্ত ওয়াইফাই নেটওয়ার্ক থেকে বেআইনীভাবে ইমেইল এড্রেস, পাসওয়ার্ড ও অন্যান্য ব্যক্তিগত তথ্য সংগ্রহের অভিযোগ প্রমাণিত হওয়ার পর এই ব্যবস্থা গৃহীত হল

অবশ্য, সংশ্লিষ্ট গুগল কর্মকর্তারা উক্ত তথ্য নেয়ার ঘটনাকে অনাকাঙ্ক্ষিত এবং অনিচ্ছাকৃত বলে দাবী করেছেন। জার্মানির হ্যামবার্গ ভিত্তিক তথ্য কর্মকর্তা জোহানস ক্যাসপার একে গুগলের আভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ব্যবস্থার চরম ব্যর্থতা বলে অভিহিত করেছেন।

যদিও এই কেসটি জার্মানির ইতিহাসে অন্যতম বড় একটি ডেটা ভায়োলেশন জনিত শাস্তির উদারহণ হয়ে থাকবে, তবে ১৪৫,০০০ ইউরো গুগলের জন্য খুব বড় অংক নয়। এটি সার্চ কোম্পানিটির গত প্রান্তিকে আয়কৃত মুনাফার ০.০০৫ শতাংশেরও কম।

ইউরোপীয় আইনানুযায়ী বর্তমানে অনিচ্ছাকৃত তথ্য গোপনীয়তা লংঘনের জন্য সর্বোচ্চ ১৫০,০০০ ইউরো অর্থদণ্ডের বিধান রয়েছে। কিন্তু জার্মান ডেটা প্রোটেকশন সুপারভাইজার মিঃ ক্যাসপার ভবিষ্যতে উক্ত পরিমাণকে আরও বৃদ্ধি করার প্রতি আহবান জানিয়েছেন যাতে সবাই সচেতন হয়।

সংস্থটির পক্ষ থেকে ইস্যুকৃত এক বিবৃতিতে বলা হয়েছে, “গাড়িগুলো কর্তৃক যেসব তথ্য সংগ্রহ করা হয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য পরিমাণই ছিল ব্যক্তিগত উপাত্ত, যেমন ইমেইল, পাসওয়ার্ড, ছবি এবং চ্যাট প্রোটকল।”

গুগল নির্বাহী চেয়ারম্যান এরিক শ্মিট উক্ত ঘটনাকে “একজনমাত্র ব্যক্তির কাজ বলে অভিহিত করেছেন যা উচ্চপদস্থ কর্মকর্তাদের থেকে অনুমোদিত ছিল না। গুগল অবশ্যই সম্পূর্ণ সঠিক নয়, তবে ঐ নির্দিষ্ট ব্যাপারটিতে আমরা তাৎক্ষণিকভাবে এটি প্রকাশ করেছিলাম এবং প্রকৃতপক্ষে এতে কোন গোপনীয়তা লঙ্ঘন ছিলনা।”

একই ধরণের স্ট্রিট ভিউ দ্বন্দ্বে ফ্রান্স ও যুক্তরাষ্ট্রেও গুগলের বিরুদ্ধে আইনী পদক্ষেপ গৃহীত হয়েছে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,556 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *