উইন্ডোজ ৮.১ এ ফিরে আসছে “স্টার্ট বাটন”!

windows rtrgrসফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট উইন্ডোজ ৮.১ এ ঐতিহ্যবাহী “স্টার্ট বাটন” ফিরিয়ে আনবে। উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমে স্টার্ট বাটন বাদ দিয়ে রেডমন্ড যে নতুনত্ব আনার চেষ্টা করেছিল সেদিক থেকে মন পরিবর্তন করে তারা অপশনটি আবার নিয়ে আসবে বলে নিজস্ব সূত্রের বরাত দিয়ে জানিয়েছে প্রযুক্তি সাইট দি ভার্জ। তবে উইন্ডোজ সেভেন বা তার পূর্ববর্তী ওএসে থাকা স্টার্ট আইকনের মত চিহ্ন বহন না করে এটি মাইক্রোসফটের নতুন চারকোণা জানালার মত হবে এবং শুধুমাত্র স্টার্ট স্ক্রিন আনার জন্য ব্যবহৃত হবে। সহজ কথায়, বর্তমানে উইন্ডোজ এইটের চার্ম মেন্যুর মাঝখানে যে উইন্ডোজ আইকনটি দেখা যায় সেরকম স্টার্ট বাটন আসার সম্ভাবনাই বেশি।

অবশেষে মন পরিবর্তন করছে মাইক্রোসফট?

কিছুদিন আগে উইন্ডোজ ৮.১ এর ফাঁস হওয়া বিল্ড থেকে এতে “বুট টু ডেস্কটপ” অপশন যোগ হওয়ার খবরও পাওয়া যায়। যদি তাই হয়, তবে কম্পিউটার চালু হওয়ার সাথে সাথে উইন্ডোজ ৮ এর ন্যায় সরাসরি স্টার্ট স্ক্রিন না এসে উইন্ডোজ ৭ এর মত ডেস্কটপ চলে আসবে।

উইন্ডোজ ৮ এ যেসব পরিবর্তন এসেছে সেগুলোর মধ্যে স্টার্ট বাটন বাদ দেয়া এবং এর প্রতিস্থাপক ফিচারগুলো নিয়ে সবচেয়ে বেশি আলোচনা-সমালোচনা হয়েছে। তবে ওএসটি রিলিজ পাওয়ার অল্প কিছুদিনের মধ্যে উক্ত বাটন এবং পুরাতন স্টার্ট মেন্যুর মত ফাংশন ফিরে পাওয়ার জন্য বেশ কয়েকটি টুল বাজারে চলে আসে।

অবশ্য স্টার্ট বাটন, স্টার্ট মেন্যু ও উইন্ডোজ এইটের অন্যান্য সমালোচিত পরিবর্তনগুলোর পেছনে “ভোক্তা অভিজ্ঞতা উন্নয়ন কর্মসূচী”কেই কারণ হিসেবে উল্লেখ করেছিল মাইক্রোসফট। কিন্তু সেগুলো যখন আবার ফিরিয়ে আনা হবে তাও ব্যবহারকারীদের প্রতিক্রিয়ার ফলাফল হিসেবেই ধরে নেয়া যায়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,981 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.