তৈরি হল বিশালদেহী স্পাইডার রোবট!

spider robotযুক্তরাজ্যের একজন এনিমেট্রনিকস বিশেষজ্ঞ মাকড়সার মত দেখতে ৬ পা বিশিষ্ট বিশালদেহী এক রোবট তৈরি করেছেন। এর নকশা এবং উন্নয়নে তার চার বছর সময় ও লক্ষাধিক ব্রিটিশ পাউন্ড ব্যয় হয়েছে। তিনি বলেছেন একটি খনি কোম্পানি ও একটি নৌ-গবেষণা সংস্থা এই আবিষ্কারের প্রতি আগ্রহ দেখিয়েছে এবং রোবটটি বিজ্ঞান মেলায় প্রদর্শিত হতে পারে। এর উন্নয়নকাজ চলাকালে মেশিনটি এক সঙ্গীত উৎসবে নিয়ে যাওয়া হয়েছিল। সেখানে এটি বেশ সমাদর পেয়েছে।

যান্ত্রিক মাকড়সাটির ডিভাইনার ম্যাট ডেনটন, যিনি নিজে একজন সফটওয়্যার ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ার, তিনি বলেন, “এটি একটি বিনোদনমূলক যানবাহন। তবে আমি আশা করি এটি লোকজনকে উৎসাহ দেবে”; রোবটটি তৈরির প্রাথমিক আকাঙ্ক্ষিত সময়কাল ছিল মাত্র ১২ মাস। কিন্তু এর হার্ডওয়্যার ও সফটওয়্যারের পুরোপুরি সমন্বয় অনেক বেশি সময় নিয়েছিল। এর পা অত্যন্ত ভারী ও জটিল হওয়ায় সেগুলো সম্পূর্ণরূপে পূননির্মান করা হয়।

রোবটটির মধ্যে একজন ড্রাইভার থাকেন এবং এর ককপিটে বসে জয়স্টিকের সাহায্যে একে পরিচালনা করেন। এটি ঘন্টায় মাত্র ১.৫ কিলোমিটার পথ ভ্রমণ করতে পারে। যানটি চালিয়ে প্রতি ২০ লিটার ডিজেলে ৫ কিলোমিটার দূরত্ব অতিক্রম করা যায়।

রোবোটিক স্পাইডার নির্মাতা ডেটন বলেছেন যানটি গতি এবং দক্ষতা পাওয়ার জন্য তৈরি করা হয়নি, বরং একটি সুন্দর এবং আনন্দদায়ক পতঙ্গ হিসেবে উপস্থাপনই এর মূল উদ্দেশ্য।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,973 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.