অ্যামাজনে এলো ইন্টারন্যাশনাল শপিংঃ বাংলাদেশের জন্য আপাতত সুখবর নেই

বিঃদ্রঃ অ্যামাজনের কাছ থেকে সর্বশেষ তথ্য নিয়ে এই পোস্টটি ২০ এপ্রিল ২০১৮ আপডেট করা হয়েছে।

অ্যামাজন একটি বিখ্যাত ওয়েব সার্ভিস ভিত্তিক কোম্পানি হলেও তাদের শুরুটা ছিলো ই-কমার্স বিজনেস দিয়েই। সারা পৃথিবীতে অ্যামাজনকে সবাই একনামে চিনলেও তাদের ই-কমার্স বিজনেস পৃথিবীব্যাপী বিস্তৃত ছিল না। শুধুমাত্র যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য ও আরো মাত্র কয়েকটি দেশে এই সেবা উপভোগ করা যেত। তাও মূলত ওইসব দেশের জন্য আলাদা কান্ট্রি ডোমেইন দিয়ে তৈরি অ্যামাজন সাইট থেকে লোকাল প্রোডাক্টগুলো কেনা যেত।

গতকাল অ্যামাজন ইন্টারন্যাশনাল শপিং সার্ভিস চালু করেছে যার মাধ্যমে ১০০টিরও বেশি দেশ থেকে ব্যবহারকারীরা অ্যামাজনে কেনাকাটা করতে পারবেন। অ্যামাজন শপিং অ্যাপের মধ্যে রিজিয়ন হিসেবে ‘ইন্টারন্যাশনাল শপিং’ সেট করলে দেখবেন সেখানে ডেলিভারি ডেস্টিনেসন হিসেবে বাংলাদেশ লেখা আসবে। এর মাধ্যমে আপনি শিপিং চার্জ এর পাশাপাশি আপনার দেশে আসতে কত টাকা ট্যাক্স দিতে হতে পারে তারও একটি এস্টিমেশন সহ মূল্যতালিকা দেখতে পারবেন। তবে এখনই আপনি বাংলাদেশে শিপমেন্টের জন্য পণ্য নাও পেতে পারেন। কিন্তু অ্যামাজন অ্যাপের মধ্যে ইন্টারন্যাশনাল শিপিং রিজিয়ন চালু করলে ইন্টারন্যাশনাল শিপিং সুবিধা সম্পন্ন পণ্য এলে সেগুলো কিনতে পারবেন। নিচে আমার স্ক্রিনশট দেখুন।

অ্যামাজন সাইটে অন্যান্য দেশ থেকে আগেও কেনাকাটা করা যেত, কিন্তু পণ্যগুলো ঠিক গোছানো ছিলনা। এখন ইন্টারন্যাশনাল শিপিং মুডে আপনি শুধুমাত্র সেসব পণ্যই দেখবেন যেগুলো আপনার কাছে অ্যামাজন যুক্তরাষ্ট্র থেকে শিপিং করা সম্ভব হবে। আর একটু বেশি দামের পণ্য হলে ডেলিভারি খরচ লাগবেনা।

পার্শ্ববর্তী দেশ ভারতে অ্যামাজন ডট ইন নামক ডোমেইনের মাধ্যমে অ্যামাজন সেবা আছে। কিন্তু পৃথিবীব্যাপী একটি মেইন সাইটের মাধ্যমে শিপিং এর সুবিধা তাদের কাছ থেকে পাওয়া যায়না (যেমনটি আলিএক্সপ্রেস কিংবা আলিবাবাতে পাওয়া যায়) ।

অ্যামাজন যেহেতু এই সার্ভিস মাত্রই চালু করল, তাই আপনি সাইটটির সব ফিচার এখনই উপভোগ করতে পারবেন না। শুরুতে শুধুমাত্র অ্যামাজন শপিং মোবাইল অ্যাপ এবং মোবাইল ব্রাউজারের মাধ্যমে অ্যামাজন ইন্টারন্যাশনাল শপিং সুবিধা পাওয়া যাবে। সেক্ষেত্রে অ্যাপের সেটিংসে কান্ট্রির জায়গায় ইন্টারন্যাশনাল শপিং অপশন সিলেক্ট করতে হবে। তখন খেয়াল করলে দেখবেন সেখানে শিপিং টু বাংলাদেশ লেখা আসছে (অথবা আপনি যে দেশে আছেন সেই দেশের নাম)।

কিন্তু দুঃখের বিষয় হল, অ্যামাজন অ্যাপের মধ্যে বাংলাদেশ লোকেশন দেখালেও শুরুতেই বাংলাদেশে উপলভ্য হচ্ছেনা অ্যামাজন ইন্টারন্যাশনাল শিপিং। এছাড়া সব ধরনের প্রোডাক্টে এই সুবিধা নেইও। যেসব পণ্য বিক্রেতারা বাংলাদেশে (অন্য ক্ষেত্রে যার জন্য যেটা প্রযোজ্য) ডেলিভারি দিতে ইচ্ছুক শুধুমাত্র সেগুলোই আপনি এর মাধ্যমে কিনতে পারবেন। আবার ইন্টারন্যাশনাল শিপিং সিস্টেমে প্রাইসিং এর ক্ষেত্রেও কিছু গরমিল হতে পারে।

অ্যামাজন শপিং অ্যাপে ১৯ এপ্রিল পর্যন্ত ইন্টারন্যাশনাল শপিং সাপোর্টেড দেশগুলোর নাম দেয়া পেয়েছি, যা এখানে স্ক্রিনশটের মাধ্যমে তুলে ধরা হল।

সম্প্রতি অ্যামাজন তাদের প্রাইম ভিডিও, প্রাইম মিউজিক সার্ভিস সহ বেশ কয়েকটি সার্ভিস ইন্টারন্যাশনালভাবে ১০০ টিরও বেশি দেশে অবমুক্ত করার পরিকল্পনা হাতে নেয়। তারই ধারাবাহিকতায় তারা তাদের ই-কমার্স সার্ভিসকে অন্তর্জাতিক রূপ দিয়েছে। যখন সেবাটি চালু হবে, তখন বাংলাদেশ থেকে অ্যামাজনে কেনাকাটা করতে  চাইলে অ্যামাজন শপিং মোবাইল অ্যাপ ডাউনলোড করুন এই লিঙ্ক থেকে অথবা মোবাইলে ভিজিট করুন https://www.amazon.com সাইট।

গত কয়েক বছরে ভারত, বাংলাদেশ সহ এশিয়ার অনেক দেশেই ই-কমার্স এর প্রসার বেড়েছে। সেই সুযোগে বিভিন্ন দেশের মতই আমাদের দেশেও অনেক  ই-কমার্স স্টার্টআপ গড়ে উঠেছে। এইসব লোকাল ই-কমার্স সাইট অ্যামাজনের সাথে কেমন প্রতিযোগিতা করে বা তাদের প্রতিক্রিয়া কী হয় সেটাই এখন দেখার বিষয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,359 other subscribers

Comments