তৈরি হল ১০০০ গুণ শক্তিশালী থ্রিডি ব্যাটারিঃ সেকেন্ডের মধ্যেই রিচার্জ!

3d batteryযুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক নতুন ধরণের “থ্রিডি ব্যাটারি” তৈরি করেছেন যা বর্তমান যুগের কনস্যুমার ইলেকট্রনিকসে বৈপ্লবিক পরিবর্তন আনতে পারে। উক্ত ব্যাটারি উন্নয়নে তারা ত্রিমাত্রিক বিদ্যুদ্বাহক ব্যবহার করেছেন যা অনেকগুলো “মাইক্রোব্যাটারি”র সমন্বয়ে বর্তমানে উপলভ্য ড্রাইসেল বা লিথিয়াম আয়ন পুনরার আধানযোগ্য শক্তি উৎস থেকে প্রায় ১০০০ গুণ শক্তিশালী। এগুলো আকারে সাধারণ ব্যাটারির ১০ ভাগের আক ভাগ হয়েও সমান বিদ্যুৎ সরবরাহ করতে সক্ষম।

থ্রিডি ব্যাটারি সফল হলে কনস্যুমার ইলেকট্রনিকসে নিঃসন্দেহে ইতিবাচক পরিবর্তন আসবে। কিন্তু এক্ষেত্রে মূল চ্যালেঞ্জ হচ্ছে এর নিরাপত্তা ও সহজলভ্যতা।

ন্যাচার জার্নালে প্রকাশিত এক আর্টিকেলে আরও জানা যায়, থ্রিডি ব্যাটারি ব্যবহার করে তৈরি ডিভাইসের পুরুত্ব উল্লেখযোগ্য পরিমাণে কমিয়ে আনা যাবে। গবেষকদের দাবী অনুযায়ী, তাদের আবিষ্কৃত বিদ্যুৎ কোষ চালিত স্মার্টফোন এক সেকেন্ডেরও কম সময়ে চার্জ করা সম্ভব। এগুলো ব্যবহার করলে স্থান সংকুলানজনিত সুবিধার কারণে বেতার তরঙ্গ সম্প্রচারকার্য প্রায় ৩০ গুণ দীর্ঘতর এবং এসব ডিভাইস ৩০ গুণ ক্ষুদ্রাকারে তৈরি সম্ভব হবে।

সময়ের সাথে ইলেকট্রনিকস ক্ষেত্রে যে উন্নয়ন সাধিত হয়েছে সেই অনুপাতে যন্ত্রপাতির শক্তি যোগানদাতা বিদ্যুৎ কোষের তেমন কোন উন্নতি চোখে পরেনা। এখনও স্মার্টফোন, ট্যাবলেট ও অন্যান্য নিত্যব্যবহার্য গেজেটে লিথিয়াম আয়ন কোষ ব্যবহৃত হচ্ছে, যা প্রায় প্রতিদিন রিচার্জ করতে হয়। অবশ্য, ভোক্তাদের কাছেও বিষয়টি অনেকটা সহনীয় পর্যায়ে চলে গিয়েছে। কিন্তু প্রযুক্তি থেকে আরও অধিক সুবিধা পেতে চাইলে প্রকৃতপক্ষেই এর শক্তি উৎসে উন্নয়ন দরকার।

তবে নতুন এই ব্যাটারি প্রযুক্তির নিরাপত্তা নিয়ে এখনও কিছুটা সমস্যা রয়ে গিয়েছে যা কাটিয়ে ওঠার জন্য গবেষণা অব্যাহত আছে। এর নির্মাতা দলের প্রধান প্রফেসর উইলিয়াম কিং চলতি বছরের শেষনাগাদ প্রযুক্তিটিকে ব্যবহারোপোযোগী হিসেবে রূপ দেয়ার আশা প্রকাশ করেছেন।

এদিকে অন্যান্য ব্যাটারি বিশেষজ্ঞরাও উক্ত আবিষ্কারকে স্বাগত জানিয়েছেন। সেই সাথে এর নিরাপত্তা ও সাধারণ উপলভ্যতা নিয়েও প্রশ্ন রেখেছেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,238 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.