আসছে আরও হালকা-পাতলা আইপ্যাড ৫

iPads....প্রযুক্তি বিশ্বে একের পর এক গুজব থাকছেই। আর অ্যাপল পণ্য এক্ষেত্রে অনেকটা এগিয়ে। আইফোন, আইপ্যাডের পরবর্তী ভার্সন নিয়ে সবসময়ই কোন না কোন খবর প্রচলিত থাকে। এর সবগুলো সত্যি প্রমাণিত না হলেও বিশেষ কিছু সূত্র থেকে পাওয়া গুজব সঠিক বলেই দেখা যায়। কেজিআই সিক্যুরিটিজ বিশ্লেষক মিং-চি কুও সম্প্রতি আইপ্যাড ৫ এর স্পেসিফিকেশন নিয়ে কিছু তথ্য প্রকাশ করেছেন। এসব সূত্র ধরে ম্যাক রিউমরস জানাচ্ছে আইপ্যাডের পরবর্তী সংস্করণ এর বর্তমান ইউনিটের চেয়ে ১৫ শতাংশ পাতলা এবং ২৫ শতাংশ হালকা হবে।

আইপ্যাড ৫ কি চমকপ্রদ উদ্ভাবনী কিছু নিয়ে আসবে?

মিং-চি কুও এর পূর্বাভাস এর আগেও বেশিরভাগ ক্ষেত্রেই সঠিক বলে প্রমাণিত হয়েছে। হয়ত তার কোন নির্ভরযোগ্য সূত্র আছে অথবা তিনি অনুমানে পারদর্শী- যাই হোক না কেন, সর্বশেষ এই তথ্যগুলো সত্যি হলে আইপ্যাড ফাইভ ৭.৫ – ৮ মিলিমিটার পুরু এবং ৫০০ গ্রাম ওজন বিশিষ্ট হবে।

এতে এ৭এক্স প্রসেসর এবং আইপ্যাড ফোরের মতই (সামনের দিকে ১.২ এমপি ফেসটাইম এইচডি এবং পেছনে ৫ মেগাপিক্সেল আইসাইট) ক্যামেরা থাকবে। ডিভাইসটির কেসিং ডিজাইন আইপ্যাড মিনির মত হবে এং এটি রূপালী ও কালো রঙে পাওয়া যাবে।

তবে আইপ্যাড ফাইভের ব্যাটারির আকার এর পূর্ববর্তী ভার্সনের তুলনায় ছোট হতে পারে। মিঃ কুও’র মতে এটি আইপ্যাড ফোরের চেয়ে ২৫-৩০% কম ধারণক্ষমতা বিশিষ্ট (৮৫০০-৯০০০ এমএএইচ) হবে। এক্ষেত্রে ব্যাটারির সাইজে ১৫-২০ শতাংশ হ্রাস ঘটে ৭.৫ থেকে ৮ মিলিমিটারে নেমে আসতে পারে। তবে নতুন বিদ্যুৎসাশ্রয়ী ব্যবস্থার ফলে গেজেটটির সার্বিক ব্যাটারি ব্যাকআপে তেমন কোন অবনতি লক্ষ্য করা যাবেনা।

আগস্ট অথবা সেপ্টেম্বরে নতুন আইপ্যাডের উৎপাদন শুরু হবে বলেই সূত্রটি জানিয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,269 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.