উইন্ডোজ ৮.১ এর নতুন লিকঃ এবার রয়েছে এপ্লিকেশন লকডাউন ফিচার!

windows81build93747নতুন আরেকটি সপ্তাহ শুরুর সাথে সাথে মাইক্রোসফট উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমেরও আরেকটি বিল্ড লিক হয়েছে। ৯৩৭৪ চিহ্নিত এই ভার্সনে তেমন বড় কোন পরিবর্তন দেখা না গেলেও নতুন একটি ফিচার চোখে পরেছে। ওএসটির পিসি সেটিংস মেন্যুতে এবার “কিয়স্ক মুড” যোগ করেছে মাইক্রোসফট

তবে একাধিক লোকজন কর্তৃক ব্যবহৃত হয় এমন যেকোন কম্পিউটারের জন্য কিয়স্ক মুড বেশ দরকারি একটি অপশন হতে পারে। কেননা, এটি একটি নির্দিষ্ট উইন্ডোজ ৮ এপ্লিকেশনের সাথে কোন পিসিকে লক করে রাখে। অর্থাৎ, কিয়স্ক মুড চালু থাকলে আপনার কম্পিউটারে একটি নির্দিষ্ট সফটওয়্যার বা বিশেষ কয়েকটি কাজ ব্যতীত অন্য কোন ফাংশন ব্যবহার করা যাবেনা!

এপ্লিকেশন লকডাউন মূলত একটি “বিজনেস ফিচার”

চমৎকার এই সুবিধাটি চালু করতে চাইলে উইন্ডোজ ৮.১ এর পিসি সেটিংস থেকে ইউজার সেকশনে যেতে হবে। এরপর সবার নীচে “লকডাউন” অপশনে ক্লিক করে যেকোন ইউজার একাউন্ট বাছাইপূর্বক নির্দিষ্ট এপ চিহ্নিত করে দেয়া যাবে। এখানে উক্ত একাউন্টে লগিনের সাথে সাথে স্বয়ংক্রিয়ভাবেই এপটি চালু হয়ে ওঠার বিকল্পও দেয়া আছে।

কিয়স্ক মুডের জন্য সবচেয়ে উপযুক্ত স্থান হবে ব্যবসা প্রতিষ্ঠানসমূহ যেখানে এমবেডেড টার্মিনালের ন্যায় সিস্টেম প্রয়োজন হয়। রিটেইল স্টোরগুলোতে সীমিত কিছু কাজের জন্য এই ফিচারটি চালু করে দেয়া যায় যাতে কর্মচারীরা অনাকাঙ্ক্ষিতভাবে সময় ব্যয় না করতে পারে। এছাড়া বিভিন্ন কাস্টমার রিলেশনস সেন্টারে বিশেষ কিছু কাজেও এটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। উদাহরণস্বরূপ, যেসব স্থানে ফ্রি ইন্টারনেট ব্রাউজিংয়ের জন্য উইন্ডোজ পিসি সরবরাহ করা হয় (যেমন বিমান বন্দর বা মোবাইল ফোন কেয়ারে) সেখানে সিস্টেম সুরক্ষার্থে শুধুমাত্র একটি ব্রাউজারের মধ্যেই কম্পিউটারটি লকডাউন করে দেয়া সম্ভব।

উইন্ডোজ ৮ থেকে নতুন ৮.১ এ আরও যেসব পরিবর্তন থাকছে তা জানতে আমাদের এই পোস্টটি দেখতে পারেন।

উইন্ডোজ ৮.১ ওএসটির বর্তমান অফিসিয়াল ভার্সন উইন্ডোজ এইটের আপগ্রেড হিসেবে আসবে। জুন মাসে এর পাবলিক প্রিভিউ মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,728 other subscribers

Comments