উবুন্তু ডিস্ক সরবরাহ বন্ধ করে দিচ্ছে ক্যানোনিক্যাল

ubuntu logoঅপটিক্যাল ডিস্ক ড্রাইভের প্রচলন ধীরে ধীরে কমতে শুরু করেছে। কম্পিউটার নির্মাতা কোম্পানিগুলোও বিভিন্নভাবে এর বিকল্প খোঁজার চেষ্টায় আছে। সিডি/ ডিভিডির চেয়ে দ্রুত এবং সস্তা প্রতিস্থাপক হিসেবে ইউএসবি স্টিক দিয়েই ওএস ইনস্টল করার কাজ সেড়ে নিচ্ছেন অনেকে। এছাড়া আল্ট্রাবুক গোত্রীয় মেশিনে ইতোমধ্যেই ডিস্ক ড্রাইভ এড়িয়ে চলার কাজ শুরু হয়েছে। আর সেই সাথে জনপ্রিয় লিনাক্স অপারেটিং সিস্টেম উবুন্তুর স্পন্সর ক্যানোনিক্যালও অপারেটিং সিস্টেমটি সরবরাহ করার কৌশল নিয়ে নতুনভাবে চিন্তা করার সিদ্ধান্ত নিয়েছে।

২০০৪ সালে উবুন্তু (অথবা উবুন্টু “Ubuntu”) মুক্তি পাওয়ার প্রায় ৯ বছর পরে কোম্পানিটি এর ডিস্ক ডিস্ট্রিবিউশন সেবা বন্ধ করে দিতে যাচ্ছে। অবশ্য সিডি/ ডিভিডি’তে উবুন্তু সরবরাহ নিয়ে ক্যানোনিক্যালের “না বোধক” সিদ্ধান্ত এটাই প্রথমবারের মত নয়। এর আগেই ২০১১ সালের এপ্রিলে তারা “শিপ ইট” সার্ভিসও বন্ধ করে দিয়েছিল।

১৩.০৪ থেকে স্ট্যান্ডার্ড রিলিজের আর কোন ডিস্ক হবে না

শিপ ইট সেবার আওতায় যে কেউ উবুন্তু ডেস্কটপ সহ আরও কিছু লিনাক্স অপারেটিং সিস্টেমের সিডি ও ডিভিডি সংস্করণ বিনামূল্যে পেতে পারত। এজন্য অনলাইনে কোম্পানিটির নির্দিষ্ট ফর্মে নাম ঠিকানা ইত্যাদি বিষয়বস্তু ইনপুট করতে হত।

ক্যানোনিক্যালের একটি অত্যন্ত জনপ্রিয় প্রোগ্রাম ছিল শিপ ইট। এর ফ্রি ভার্সন সমাপ্ত হওয়ার পরেও অল্প খরচের বিনিময়ে ওএসটির ডিস্ক সংগ্রহ করা যেত। কিন্তু সেই অপশনটিও এখন থেকে বন্ধ হয়ে যাবে। উবুন্তু ১৩.০৪ ভার্সন হবে প্রথম রিলিজ, সাধারণ ব্যবহারকারীদের জন্য যার কোন ডিস্ক ভার্সন থাকবে না।

এখানে যে একটি ব্যতিক্রম রয়ে গেছে তা হল, এর লোকাল কমিউনিটি টিম (লোকো টিম) মেম্বারদের জন্য এর পরেও (সীমিত আকারে) উবুন্তু ডিস্ক সরবরাহ করা হবে। তবে তা উপলভ্য হবে শুধুমাত্র এলটিএস ভার্সনের বেলায়। তাই উবুন্তু ১২.০৪ এলটিএস রিলিজের ডিস্কগুলো এর ১৪.০৪ না আসা পর্যন্ত লোকো টিমের কাছে সরবরাহ করবে ক্যানোনিক্যাল। এবং উবুন্তু ১৩.০৪ বা স্ট্যান্ডার্ড রিলিজগুলোর জন্য আর কোন সিডি/ ডিভিডি তৈরি করা হচ্ছে না।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,932 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.