মাইক্রোসফটের মুনাফা ১৯% বাড়িয়ে দিয়েছে উইন্ডোজ ৮!

windows 8 startব্যক্তিগত কম্পিউটার বাজারের নিম্নমুখী অবস্থা স্বত্বেও মাইক্রোসফটের জন্য একটি সুখবর ঠিকই রয়ে গেছে। পিসি বিক্রয়ে কমতির জন্য অনেকেই উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমকে দায়ী করলেও সফটওয়্যারটির ডেভপার বলছে একটু ভিন্ন কথা। সম্প্রতি প্রকাশিত এক আর্থিক প্রতিবেদন অনুযায়ী, ৩১ মার্চ সমাপিত সর্বশেষ প্রান্তিকে উইন্ডোজ ৮ নিয়ে মাইক্রোসফটের মুনাফা ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। পণ্যটির বিক্রয় হার খুব বেশি না হলেও সমকালীন বাজার অবস্থা অনুপাতে উক্ত ফলাফল ইতিবাচক হিসেবেই ধরা যায়।

পিসি মার্কেট অবনতির জন্য উইন্ডোজ ৮ দায়ী? সম্ভবত “না”

এই সময়কালে মাইক্রোসফটের বিক্রয়লব্ধ অর্থ ১৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ২০.৪৯ বিলিয়ন ডলারে পৌঁছেছে। উইন্ডোজ ওএস এবং উইন্ডোজ লাইভ বিভাগের আয় ২৩ শতাংশ বেড়েছে। এছাড়া প্রতিষ্ঠানটির সার্ভার, এন্টারপ্রাইজ এবং ক্লাউড সেবাও ১১ শতাংশ আয় বৃদ্ধিতে সক্ষম হয়েছে। এই তথ্য প্রকাশের কয়েক ঘন্টার মধ্যে মাইক্রোসফটের শেয়ার মূল্য ২% বেড়ে গিয়েছিল।

রেডমন্ডের প্রধান অস্ত্র উইন্ডোজ অপারেটিং সিস্টেমের পারফর্মেন্স নিয়ে সন্তোষ প্রকাশ করেছে এর নির্মাতা।

অফিস ৩৬৫ ক্লাউড প্রোডাক্টিভিটি স্যুট নিয়ে বেশ আশাবাদী মইক্রোসফট। চলতি বছর এই খাত থেকে কমপক্ষে ১ বিলিয়ন ডলার আয়ের প্রত্যাশা করছে ডেভলপার প্রতিষ্ঠানটি। এছাড়া এক্সবক্স লাইভ ডিভিশনের আয়ে ৪৬% উন্নতিকেও ব্যাপক ইতিবাচকভাবে নিচ্ছে রেডমন্ড।

উইন্ডোজ এইট নিয়ে সমালোচক ও বাজার বিশ্লেষকদের মন্তব্যের মুখে কিছুটা হতাশাগ্রস্তই ছিলেন কোম্পানিটির শেয়ারহোল্ডাররা। সেই সাথে সাধারণ উইন্ডোজ ব্যবহারকারী এবং ব্যবসায়ীরাও পিসি বাজারের হালচাল নিয়ে উদ্বিগ্ন অবস্থায় দিন কাটিয়েছেন। ভোক্তাদের মধ্যে ডেস্কটপ কম্পিউটার থেকে স্মার্টফোনট্যাবলেট ডিভাইসে স্থানান্তরের প্রবণতাই এর মূল কারণ হিসেবে চিহ্নিত হয়ে আসছে।

দ্রুত বর্ধনশীল ট্যাবলেট পিসি বাজার ধরার উদ্দেশ্যে মাইক্রোসফট নিজ ব্র্যান্ডের সার্ফেস ডিভাইস বাজারে ছাড়লেও পণ্যটি থেকে এখন পর্যন্ত বৈপ্লবিক কোন ফলাফল পায়নি রেডমন্ড।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,584 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *