উইন্ডোজ ৮.১ এ থাকবে “মেট্রো” ফাইল এক্সপ্লোরার এবং উন্নত মাল্টিটাস্কিং সুবিধা

windows 8.1 start screenডিভাইস ও সার্ভিস কোম্পানি মাইক্রোসফট নির্মিত উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমের আগামী আপডেট ভার্সন ৮.১ এর বিল্ড ৯৩৬৯ অনলাইনে লিক হয়েছে। ইতোমধ্যেই বেশ কিছু ফাইল শেয়ারিং সাইটে লিকড আইএসও আপলোড করে দেয়া হলেও অনেক ক্ষেত্রেই সেগুলো সরিয়ে ফেলা হয়েছে। তবে কোন কোন সংবাদমাধ্যমে উইন্ডোজ ৮.১ এর সর্বশেষ বিল্ড ব্যবহৃত অবস্থার স্ক্রিনশট নিয়ে প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। এসব স্ক্রিনশট এবং রিপোর্ট থেকে জানা যায়, উইন্ডোজ ৮.১ এর বর্তমান ভার্সনে খুব বড় ধরনের কোন পরিবর্তন না থাকলেও এতে উইন্ডোজ এইট স্টাইলের (পূর্বেকার নাম মেট্রো) ফাইল এক্সপ্লোরার এবং নতুন মাল্টি টাস্কিং ফিচারসহ বেশকিছু অপশন যোগ করা হয়েছে।

কিছুদিন আগে ফাঁস হওয়া উইন্ডোজ ব্লু’র পরীক্ষামূলক বিল্ডে একাধিক “মেট্রো” এপ একই স্ক্রিনে এনে ব্যবহারের নতুন পদ্ধতি সূচিত হয়েছিল। আর কোডনেম পরিবর্তিত হয়ে “৮.১” হিসেবে আসা এই ভার্সনে বহুসংখ্যক মেট্র এপ স্ন্যাপ করে সেগুলোর আরও সহজ ব্যবস্থাপনা প্রদান করবে।

“মেট্রো” ফিচার ও ক্লাউডের প্রতি আরও মনোযোগী হচ্ছে মাইক্রোসফট 

উইন্ডোজ ব্লু’র লিকড ভার্সনে স্কাইড্রাইভের উত্তম সংযুক্তি লক্ষ্য করা গিয়েছিল। এক্ষেত্রে কম্পিউটারের ক্যামেরায় কোন ছবি বা ভিডিও ক্যাপচার করার সাথে সাথে সেগুলো স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে আপলোড হওয়ার অপশন পাওয়া যায়। কিন্তু উইন্ডোজ ৮.১ এর ৯৩৬৯ বিল্ডে মাইক্রোসফট আরও একটু এগিয়ে নতুন স্কাইড্রাইভ লোগোযুক্ত “ফাইলস” এপ সরবরাহ করছে যার টাচস্ক্রিন-বান্ধব ইন্টারফেস লোকাল ড্রাইভ এবং ক্লাউডে থাকা ফাইল/ ডকুমেন্টের মাঝে নেভিগেট করতে পারে।

উইন্ডোজ ৮.১ এ কিবোর্ড ও মাউস ব্যবহারকারীদের সুবিধার্থে স্টার্ট স্ক্রিনের নীচের দিকে বাম পাশে নতুন এপস বাটন দেয়া হয়েছে যাতে ক্লিক করলে বাছাইকৃত সফটওয়্যার লিস্ট চলে আসে। সচরাচর ব্যবহৃত এপ্লিকেশনগুলো দ্রুত খুঁজে পেতে যোগ করা হয়েছে “মোস্ট ইউজড” এপস ফিল্টার। এর চার্ম মেন্যুতে গিয়ে সরাসরি টাইপ করে এন্টার দিলেই এপ্লিকেশন বা নির্ধারিত ফিল্ডে সার্চ করা সম্ভব। যদিও বর্তমান উইন্ডোজ ৮ এ এই ফিচারটি শুধুমাত্র স্টার্ট স্ক্রিনে পাওয়া যায়। চার্ম মেন্যুতে সার্চ করতে চাইলে সেখানে প্রথমেই সার্চ আইকনে ক্লিক করে নিতে হয়। এছাড়া ইন্টারনেট থেকে সার্চ ফলাফল প্রদর্শনের নতুন অপশনও যুক্ত হয়েছে ৮.১ এ।

দ্রুত ও সুবিধাজনক উপায়ে ছবি তোলার জন্য উইন্ডোজের নতুন এই আপডেটে ডিভাইসের লকস্ক্রিন ড্র্যাগ করে নীচে নামিয়েই ক্যামেরা এপ এক্সেস করা সম্ভব হবে। সদ্যযুক্ত ট্র্যাকপ্যাড সেটিংসে এজ জেশ্চার বন্ধ রাখার অপশন দেয়া হয়েছে। তবে এখনও পর্যন্ত “বুট টু ডেস্কটপ” ফিচারটি ইউআই আকারে পাওয়া যায়নি।

উইন্ডোজ এইটের পরবর্তী এই আপগ্রেড আগামী জুন মাসে পাবলিক প্রিভিউ হিসেবে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 5,052 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.