প্রতিদিন ৩টি বাধ্যতামূলক ভিডিও বিজ্ঞাপন দেখাবে ফেসবুক?

fb zuckerbergসামাজিক যোগাযোগমূলক সেবা ফেসবুক সাইটটিতে বিজ্ঞাপন প্রদর্শন রীতিতে প্রতিনিয়ত পরিবর্তন আনছে। কোম্পানিটির আয়ের প্রধান উৎস এই বিজ্ঞাপন খাত থেকে প্রত্যাশার মাত্রা যেন ক্রমেই বেড়ে চলছে। এডভার্টাইজিংয়ে নিজেদের আরও শক্তিশালী করার উদ্দেশ্যে গতমাসে মাইক্রোসফটের এড প্ল্যাটফর্ম এটলাস কিনে নেয় ফেসবুক। এরপর মার্চের শেষদিকে রাইট কলামের পাশাপাশি নিউজফিডেও টার্গেটেড এডভার্ট চালু করে জুকারবার্গের দল। শুধু তাই নয়,  নতুন নিউজফিড ডিজাইন চালু করার পাশাপাশি নতুন ভিডিও বিজ্ঞাপন পলিসিও সূচনা করতে যাচ্ছে এই সোশ্যাল নেটওয়ার্ক

একজন ব্যবহারকারী প্রতিদিন সর্বোচ্চ তিনটি ভিডিও এড দেখবেন

এডএজ এক রিপোর্টে জানিয়েছে, চলতি বছরের মাঝামাঝি সময়ে (জুন/ জুলাইতে) সাইটটিতে ভিডিও এড প্রদর্শন শুরু করতে পারে ফেসবুক। এজন্য কোম্পানিটি বিভিন্ন বিজ্ঞাপনী সংস্থার সাথে যোগাযোগ চালিয়ে যাচ্ছে বলেও ঐ প্রতিবেদনে উল্লেখ রয়েছে। এডএজ জানাচ্ছে, ভিডিও বিজ্ঞাপন চালু হলে একজন ব্যবহারকারী প্রতিদিন সর্বোচ্চ তিনটি এড দেখবেন। এগুলো স্বয়ংক্রিয়ভাবেই প্লে হবে বলেই ধারণা করা হচ্ছে।

ঐ প্রতিবেদন থেকে আরও জানা যায়, বর্তমানে ফেসবুক প্রতিদিনের জন্য চার স্লটে ভিডিও বিজ্ঞাপনের বুকিং নিচ্ছে। এক্ষেত্রে ৩০ বছরের অধিক ও কম বয়সী পুরুষ ও মহিলা ফেসবুকারদের জন্য স্পেস বরাদ্দ দেয়া হচ্ছে। প্রতিটি স্লটের দাম ১ মিলিয়ন ডলার বলেই শোনা যায়। সুতরাং সকল স্লট বিক্রি করতে পারলে উক্ত খাত থেকে প্রত্যেকদিন ৪ মিলিয়ন ডলার আয় করবে ফেসবুক

১৫ সেকেন্ড ব্যপ্তিকাল বিশিষ্ট এসব বিজ্ঞাপন প্লে করার সময় সেগুলো ডেস্কটপের ডান ও বাম কলাম পর্যন্ত দখল করে নিতে পারে। আর “বিজ্ঞাপনবান্ধব” নতুন নিউজফিড ডিজাইন চালু হলে তখন কিছু কিছু ইমেজ ভিত্তিক এডও মনিটরের প্রায় এক তৃতীয়াংশ জায়গা জুড়ে উপস্থিত হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,078 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

  1. Zahidur Rahman Reply

    বেশী বিজ্ঞাপন নির্ভর হলে ইয়াহু মেইল এর মত অবস্থা হতে পারে ফেসবুকের। কেউই চায়না মনিটরের এক তৃতীয়াংশ এড দিয়ে ভরে থাকুক। আমি ঠিক এ কারনেই ইয়াহু ব্যবহার বন্ধ করে দিয়েছি।

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.