বাংলায় জাভা প্রোগ্রামিং শিখতে পড়ুন ‘মাস্টারিং জাভা’ বই

সহজ বাংলা ভাষায় জাভা প্রোগ্রামিং শেখার বই ‘মাস্টারিং জাভা’ নিয়ে এলেন লেখক মোশাররফ রুবেল। জাভা প্রোগ্রামিংয়ে দক্ষতা অর্জনের জন্য বইটির বিভিন্ন অধ্যায়ে একদম ব্যাসিক থেকে শুরু করে জাভার কোর বিষয়বস্তু আলোচনা করা হয়েছে। মাস্টারিং জাভা বইটি বাজারে এসেছে ১৫ এপ্রিল, ২০১৭। গত সপ্তাহ ধরে বইটি বাংলাদেশের সবচেয়ে বড় অনলাইন বুক স্টোর রকমারি ডটকমের সাপ্তাহিক বেস্ট সেলার এর শীর্ষে রয়েছে।

যারা নতুনভাবে জাভা প্রোগ্রামিং শিখতে আগ্রহী, বইটি তাদের জন্য। ব্যাসিক লেভেল থেকে শুরু করে দক্ষ জাভা প্রোগ্রামার হয়ে ওঠার জন্য প্রয়োজনীয় বিষয়বস্তু দিয়ে সাজানো হয়েছে বইটি। মাস্টারিং জাভা বইয়ে ব্যবহৃত সব উদাহরণ উন্মুক্ত, এবং পাওয়া যাবে লেখকের ওয়েবসাইট www.mrubel.com ঠিকানায়।

জাভা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের ‘হ্যালো ওয়ার্ল্ড’ থেকে শুরু করে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে মাস্টারিং জাভা বইতে। লেখকের নিজের শিক্ষকতা অভিজ্ঞতা থেকে বিভিন্ন বাস্তবধর্মী উদাহরণ দিয়ে সাজানো হয়েছে বইটি।

মাস্টারিং জাভা বইয়ে মূল আলোচিত বিষয়গুলো নিম্নরূপঃ

১। জাভা দিয়ে কী তৈরী করা যায়

২। জাভা সিনট্যাক্স ও নামকরণ

৩। জাভা ভ্যারিয়েবল, ডাটা টাইপ, মডিফায়ার, অপারেটরস

৪। লুপ, অ্যারে

৫। মেথড, ক্লাস অবজেক্ট

৬। ইনহ্যারিটেন্স, পলিমরফিজম, এনক্যাপসুলেশান

৭। জাভা থ্রেড, এক্সেপশান হ্যান্ডেলিং

৮। জাভা কালেকশান ও জেনেরিক্স

৯। ফাইল আই/ও

১০। ইনাম, অ্যানোটেশান, সিঙ্গেলটোন … ইত্যাদি

লেখক মোশাররফ রুবেল একজন মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপার এবং সাউথইষ্ট ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স ডিপার্টমেন্টে শিক্ষকতা করছেন।

আগামী বিশ্ব তথ্য প্রযুক্তির। সব কিছুই কম্পিউটারাইজড হচ্ছে। এসব প্রযুক্তি তৈরীতে দরকার হবে দক্ষ প্রোগ্রামার। ক্যারিয়ার হিসেবে রয়েছে জাভা প্রোগ্রামার হয়ে জব করার সুযোগ। প্রোগ্রামার হিসেবে ক্যারিয়ার গড়তে বইটিতে রয়েছে বিশেষ দিক নির্দেশনা। জাভা শিখে যারা জাভা দিয়ে তৈরী অন্যান্য প্ল্যাটফর্ম যেমন অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপমেন্ট, স্প্রিং এ কাজ করতে চান, তাদের জন্য বইটি সহায়ক হবে।

ঘরে বসে মাস্টারিং জাভা বইটি রকমারি থেকে পেতে কল করুন 16297 নাম্বারে, অথবা ভিজিট করুন রকমারি এর এই লিঙ্কে (https://www.rokomari.com/book/138915/) । নীলক্ষেত মানিক লাইব্রেরী থেকে পেতে কল করুন 01735-742908 নাম্বারে।

মাস্টারিং জাভা বই সম্পর্কিত লেখকের ওয়েব সাইটঃ http://mrubel.com

নোটঃ এই পোস্টটি প্রকাশের জন্য তথ্য, লেখা ও চিত্র সরবরাহ করে সহায়তা করেছেন মোশাররফ রুবেল।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,573 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *