গুগল ক্রোম ব্রাউজারে অ্যাড-ব্লক ফিচার যুক্ত করবে গুগল?

By -

গুগল তাদের নিজেদের তৈরি গুগল ক্রোম ওয়েব ব্রাউজারে অ্যাড-ব্লকার ফিচার যুক্ত করার কথা ভাবছে। ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদন অনুসারে গুগল ক্রোম ব্রাউজারের মোবাইল এবং ডেস্কটপ উভয় সংস্করণেই বিজ্ঞাপন বন্ধ করার ফিচার আনতে পারে গুগল। এর মাধ্যমে ব্যবহারকারী ইচ্ছে করলে কোনো ওয়েবসাইট ভিজিট করার সময় সেসব সাইটের বিজ্ঞাপন বন্ধ করে রাখতে পারবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 1,569 other subscribers

বিভিন্ন পত্রপত্রিকা কিংবা তথ্যমূলক সাইটে যে বিজ্ঞাপন দেখা যায়, সেসব বিজ্ঞাপন অনেকে পছন্দ করেন না। এক্ষেত্রে অ্যাড ব্লকার ফিচার ব্যবহার করে বিভিন্ন সাইট বিজ্ঞাপন এড়িয়ে ভিজিট করা যাবে। এই অপশনটি চাইলে ব্যবহারকারী চালু বা বন্ধ করতে পারবেন।

তবে সকল বিজ্ঞাপন ব্লক করবেনা গুগল। অ্যাড ব্লকের ক্ষেত্রে ‘কোয়ালিশন অব বেটার অ্যাড ইন্ডাস্ট্রি গ্রুপ’ নামক একটি সংস্থার দ্বারা চিহ্নিত ‘ক্ষতিকর’ অ্যাডগুলো ব্লক করতে পারে গুগল। ক্ষতিকর বিজ্ঞাপন বলতে সেগুলোকেই বোঝায়, যেগুলো ওয়েবসাইট ভিজিটরের অভিজ্ঞতার জন্য খারাপ হয়। এসব বিজ্ঞাপন সাধারণত হঠাত করেই ফুলস্ক্রিন হয়ে যায়, কিংবা স্বয়ংক্রিয়ভাবে ভিডিও প্লে করে, অথবা ওয়েবসাইট লোড হওয়ার আগে চোখের সামনে বিজ্ঞাপন ভেসে ওঠে ইত্যাদি। এছাড়া অনেক সাইট আছে, যেগুলো পেজের যেকোনো স্থানে ক্লিক করলেই অন্য একটি সাইটে নিয়ে যায়। এটাও এক ধরনের বিজ্ঞাপনী কারসাজী।

ইতোমধ্যেই বিভিন্ন অ্যাড ব্লকার প্লাগিন বা এক্সটেনশন বাজারে রয়েছে, যেগুলো তৃতীয় পক্ষের কোম্পানি দ্বারা চালিত হয়। এসব এক্সটেনশন গুগল অ্যাডসেন্সের অ্যাডও ব্লক করে দিতে পারে। কিন্তু গুগলের নিজস্ব অ্যাড ব্লকার ফিচার মূলত গুগলের নীতি মেনে চলা বিজ্ঞাপন বন্ধ করবেনা, ফলে গুগলের নিজের বিজ্ঞাপন ব্যবসায় ক্ষতিকর প্রভাব কমবে। তবে গুগল কীভাবে এই ফিচারটি প্রয়োগ করবে সে বিষয়ে বিতর্ক আছে।

প্রতিবেদন অনুযায়ী, একটি পন্থা হচ্ছে, কোনো একটি সাইটে যদি একটি মাত্রও নিম্নমানের/ক্ষতিকর বিজ্ঞাপন থাকে, তবে গুগল সেই সাইটের সকল বিজ্ঞাপন প্রদর্শনই ব্লক করে দেবে। এমন হলে ওয়েবসাইট মালিকরা বিজ্ঞাপনের মানের বিষয়ে আরো সচেতন থাকবেন।

দ্বিতীয় আরেকটি পন্থা আছে। সেটি হচ্ছে, গুগল শুধুমাত্র প্রশ্নবিদ্ধ বিতর্কিত বিজ্ঞাপনগুলো বন্ধ করতে পারে। যদিও আমরা জানিনা, গুগল ঠিক কোন পদ্ধতিতে যাবে বা বিজ্ঞাপন কীভাবে চিহ্নিত করবে।

তুমুল জনপ্রিয় ক্রোম ব্রাউজারে এভাবে অ্যাড ব্লকার যুক্ত করার খবর বেশ অবাক করার মত। কারণ, গুগলের মূল ব্যবসাই হচ্ছে ইন্টারনেটে বিজ্ঞাপন দেয়া। গুগল অ্যাডসেন্স প্রোগ্রামের মাধ্যমে অসংখ্য পাবলিশার তাদের নিজেদের সাইটে বিজ্ঞাপন দেখিয়ে অর্থ আয় করে, যার অংশ গুগল নিজেও পায়। এটা থেকে তারা বিপুল পরিমাণ মুনাফা আয় করে। আর এবার গুগল নিজেই কিনা তাদের ব্রাউজিং অ্যাপে অ্যাডব্লকের মত ফিচার আনতে যাচ্ছে!

কিন্তু, গুগল হয়ত এ কারণে ক্রোমে অ্যাড ব্লকার দিচ্ছে যে, বিল্ট-ইন অ্যাড ব্লকার থাকলে তাও তো কিছু অ্যাড দেখাতে পারবে গুগল, যা থেকে কোম্পানিটি অর্থ আয় করতে পারবে। তৃতীয় পক্ষের অন্য কোনো অ্যাড ব্লকার তো গুগলের অ্যাডও বন্ধ করে দেয়! সুতরাং নিজেদের ভালোর জন্যই এরকম সিদ্ধান্ত নিতে পারে এই ওয়েব জায়ান্ট।

ক্ষতিকর বিজ্ঞাপন ও পপ আপ বিজ্ঞাপনের বিরুদ্ধে কাজ করার ক্ষেত্রে গুগলের ইতিবাচক কার্যক্রম আছে। তাই, প্রতিষ্ঠানটির এমন সিদ্ধান্তে ভালো কিছু আশা করা যেতেই পারে।

★ টেলিটক অপরাজিতা প্যাকেজ সম্পর্কে সকল তথ্য

       
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

 

Comments

Leave a Reply