স্মার্টগ্লাসের টেকনিক্যাল স্পেসিফিকেশন প্রকাশ করল গুগল

google glass...ওয়েব কোম্পানি গুগল তাদের বহুল আলোচিত স্মার্টগ্লাসের টেকনিক্যাল স্পেসিফিকেশন প্রকাশ করেছে। ডিভাইসটির জন্য এপ্লিকেশন ডেভলপারদের উদ্দেশ্যে এপিআইও মুক্তি দিয়েছে এর নির্মাতা। আগেই জানার কথা, গুগল গ্লাসে থাকবে একটি হেড মাউন্টেড ডিসপ্লে যার বিশেষ লেন্সের মধ্য দিয়ে উদ্দীপিত বাস্তবতা উপভোগ করা যাবে। এছাড়া এর ক্যামেরা, ভয়েস কন্ট্রোল, ইন্টারনেট কানেক্টিভিটি প্রভৃতি ফিচার তো আছেই। কিন্তু এগুলো সম্পর্কে আরও বিস্তারিত এবং নির্দিষ্ট তথ্যের জন্য আজকের পোস্ট।

গুগলের ডিজিটাল চশমায় থাকা ৬৪০ x ৩৬০ ডিসপ্লেতে চোখ রাখলে সেটি ৮ ফুট দূর থেকে একটি ২৫ ইঞ্চি হাই ডেফিনিশন স্ক্রিনের মত দেখা যাবে। এর ৫ মেগাপিক্সেল ক্যামেরায় ৭২০পি মানের ভিডিও রেকর্ড করা সম্ভব। গুগল স্মার্ট গ্লাসে হেডফোন হিসেবে প্রচলিত স্পিকারের স্থলে “বোন কনডাকশন ট্রানসডিউসার” প্রযুক্তি ব্যবহৃত হয়েছে যা বিশেষ সংকেতের মাধ্যমে হাড়ের সাথে যোগাযোগ করে শব্দানুভূতি পৌঁছাবে। যদিও গোপনে ভিডিও ধারণে সক্ষম এই যন্ত্রটি নিয়ে সমালোচনাও হচ্ছে বেশ

চলতি বছরের শেষদিকে বাজারে আসতে পারে প্রায় ১৫০০ ডলারের গুগল গ্লাস

এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত এই ডিভাইসটিতে রয়েছে ১৬ গিগাবাইট ফ্ল্যাশ স্টোরেজ (১২ জিবি পর্যন্ত ব্যবহারযোগ্য) যা গুগল ক্লাউড স্টোরেজ/ গুগল ড্রাইভের সাথে সবসময় সিঙ্ক্রোনাইজড থাকবে। এর হার্ডওয়্যার যেকোন ব্যবহারকারীর মুখমণ্ডলের সাথে সমন্বয়যোগ্য হবে।

গুগল গ্লাসের ব্যাটারি ফুল-চার্জ দিলে তাতে গেজেটটি পুরো একদিন চলতে পারবে বলে দাবী করছে গুগল। তবে হ্যাংআউট বা ভিডিও রেকর্ডিংয়ের মত ফিচার বেশি ব্যবহার করলে এই ব্যাকাপের পরিমাণ কমতে পারে। এটি মাইক্রো ইউএসবি চার্জারের সাহায্যে রিচার্জ করা যাবে। দীর্ঘমেয়াদী পারফর্মেন্সের জন্য গ্রাহকদেরকে স্মার্ট গ্লাসটির সাথে দেয়া চার্জার ব্যবহারে উৎসাহ দিচ্ছে গুগল

ওয়াইফাই কানেক্টিভিটি সমৃদ্ধ এই ডিভাইস ব্লুটুথের মাধ্যমেও যেকোন ফোনের সাথে সংযুক্ত করতে পারবেন। এছাড়া জিপিএস ও এসএমএস মেসেজিং ফিচার চাইলে একে “মাই গ্লাস” কম্প্যানিয়ন এপের মাধ্যমে এন্ড্রয়েড ৪.০.৩ (বা উচ্চতর) ওএস চালিত ডিভাইসের সাথে কানেক্ট করা দরকার হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,269 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.