আইফোন অ্যাপের সাহায্যে চলছে রোবোটিক হাত!

robotic handযুক্তরাজ্যের রোবটিক ডিভাইস নির্মাতা টাচ বায়োনিক্স নতুন এক ধরণের যান্ত্রিক হাত তৈরি করেছে যা আইফোন এপ্লিকেশনের সাহায্যে নিয়ন্ত্রিত হয়ে থাকে। এগুলোতে মুঠো করে ধরার জন্য ২৪টি বিল্ট-ইন “গ্রিপ প্যাটার্ন” রয়েছে যা আইফোন স্ক্রিনে এপে স্পর্শ করেই সক্রিয় করা যায়। এর মধ্যে মাউসে ক্লিক করা, কলম ধরা সহ অন্যান্য সচরাচর কাজকর্মে প্রয়োজনীয় গ্রিপের মডেল দেয়া আছে। এছাড়া নিজের সুবিধামত কাস্টম গ্রিপও তৈরি করে নেয়া যাবে এতে।

বর্তমানে প্রচলিত রোবোটিক হাতের সাথে টাচ বায়োনিক্সের ডিভাইসটির পার্থক্য হচ্ছে এর ব্যবহারযোগ্যতা। যন্ত্রটি নিজে বেশ জটিল প্রযুক্তিসম্পন্ন হলেও ব্যবহারকারীর দিক থেকে এটি অনেক সহজ।

পাঁচ বছর পরে নিজের সন্তানের হাত ধরতে পারার অনুভূতি প্রকাশ করা অসম্ভবঃ জ্যাসন কোগার

উক্ত বায়োনিক হাতের একজন গ্রাহক হচ্ছেন জ্যাসন কোগার, যিনি ২০০৮ সালে এক গাড়ি দুর্ঘটনায় তার দুটি হাতই হারিয়েছিলেন। পাঁচ বছর পরে মিঃ জ্যাসন হলেন প্রথম মানব যার উভয় হাত যান্ত্রিক এবং সেগুলো মোবাইল ফোনের মাধ্যমে নিয়ন্ত্রণযোগ্য।

জ্যাসনের বর্তমান হাতজোড়ায় কৃত্রিম চামড়াও ব্যবহৃত হয়েছে যার ফলে তিনি আইফোনের ক্যাপাসিটিভ টাচস্ক্রিনে কোন প্রকার সমস্যা ছাড়াই কাজ করতে পারেন। স্বাধীন নড়াচড়ার জন্য হাতদুটির প্রত্যেক আঙ্গুলে রয়েছে আলাদা আলাদা মোটর।

সব মিলিয়ে টাচ বায়োনিক্সের এই আবিষ্কার মিঃ জ্যাসনের জীবনটাকেই বদলে দিয়েছে। তবে তার কাছে সবচেয়ে যে গুরুত্বপূর্ণ ব্যাপার সেটি হচ্ছে পাঁচ বছর পরে নিজের মেয়ের হাত ধরতে পারা। হ্যাঁ, দুর্ঘটনায় অঙ্গহানির কারণে ২০০৮ থেকে এ পর্যন্ত তিনি তা করতে অপারগ ছিলেন। জ্যাসন বলছেন, “আমি যা করতে চাই এটি আমাকে তার থেকে বেশি করার ক্ষমতা দিয়েছে”; তিনি আরও যোগ করেন, ছোট ছোট কাজ অন্যকে দিয়ে করানোর চেয়ে নিজে নিজে করাটাই আনন্দের।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,949 other subscribers

Comments