মাইক্রোসফট তৈরি করছে স্মার্টওয়াচ?

সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট তাদের নতুন প্রকল্প “স্মার্টওয়াচ” তৈরির কাজ শুরু করেছে। নাম প্রকাশে অনিচ্ছুক সাপ্লাই-চেইন সূত্রের উদ্ধৃতি দিয়ে সংবাদ মাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল সাম্প্রতিক এক প্রতিবেদনে খবরটি জানিয়েছে। ডাব্লিউএসজে আরও দাবি করেছে, উইন্ডোজ নির্মাতা এশীয় সরবরাহকারীদের নিকট টাচস্ক্রিনযুক্ত স্মার্ট হাতঘড়ির জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশেরও অর্ডার দিয়েছে।

ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টটি যদি সত্যি হয় তবে আরও কিছু বড় কোম্পানি যেমন অ্যাপল, স্যামসাং, এলজি এবং গুগলের পর মাইক্রোসফটও সম্ভাব্য স্মার্টওয়াচ নির্মাতার তালিকায় যুক্ত হবে। প্রতিনিয়ত পরিবর্তনশীল ইলেকট্রনিক পণ্য বাজারে স্মার্টফোনট্যাবলেটের পর ভবিষ্যৎ “বিগ ডিভাইস” হিসেবে পরিধানযোগ্য গেজেটকেই ধারণা করা হচ্ছে।

কনস্যুমার ইলেকট্রনিকসে আসছে পরিবর্তন…

ওয়েব সেবাদাতা গুগল ইতোমধ্যেই তাদের স্মার্টগ্লাস নিয়ে প্রযুক্তিবিশ্বে ব্যাপক হইচই ফেলে দিয়েছে। আগেই জেনে থাকার কথা, অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে তৈরি গুগলের ডিজিটাল চশমা “গুগল গ্লাস”এ মূলত একটি মাত্র গ্লাস থাকবে যা যেকোন এক চোখের উপর দিকের কোণে অবস্থান করবে। এন্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চালিত এই স্মার্টগ্লাসের স্বচ্ছ হেড মাউন্টেড ডিসপ্লের দিকে তাকালে সবকিছু চোখের সামনেই ভেসে উঠবে। আপনার স্মার্টফোনের “হ্যান্ডস ফ্রি” বিকল্প হতে পারে গুগলের নতুন এই উদ্ভাবন।

মাইক্রোসফট স্মার্টওয়াচ সম্পর্কিত ডাব্লিউএসজের প্রতিবেদনটি এমন সময় প্রকাশিত হল যখন রেডমন্ডের প্রধান অস্ত্র পিসি বিক্রয় হার মারাত্নকভাবে কমতির দিকে যাচ্ছে। গবেষণা প্রতিষ্ঠান আইডিসির রিপোর্ট অনুযায়ী, চলতি বছর প্রথম প্রান্তিকে ২০১২ সালের একই সময়ের তুলনায় ১৩.৯ শতাংশ কম পিসি বিক্রি হয়েছে, যা কোন একক কোয়ার্টারে এখন পর্যন্ত সর্বোচ্চ মাত্রার অবনমন।

অপরদিকে শুধুমাত্র কম্পিউটার অপারেটিং সিস্টেম নিয়ে ব্যস্ত না থেকে মাইক্রোসফট তাদের “ডিভাইস এবং সার্ভিস” মডেলের ব্যবসায়িক কৌশল রপ্ত করার প্রক্রিয়া আরও সামনে এগিয়ে নিচ্ছে। কিছুদিন আগে প্রতিষ্ঠানটির নিজস্ব ব্র্যান্ডযুক্ত সার্ফেস ট্যাবলেটের নতুন ৭ ইঞ্চি ভার্সন বাজারে আনারও খবর পাওয়া গেছে। যদিও স্মার্টওয়াচ কিংবা ক্ষুদ্র সার্ফেস- কোনটি নিয়েই আপাতত আনুষ্ঠানিক কোন মন্তব্য থেকে বিরত আছে রেডমন্ড।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,561 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *