যাত্রা শুরু করল বাংলাদেশের প্রথম সার্চ ইঞ্জিন “পিপীলিকা”

pipilikaযাত্রা শুরু করেছে বাংলাদেশের প্রথম ও একমাত্র সার্চ ইঞ্জিন পিপীলিকা। চৈত্র সংক্রান্তির ক্ষণে ১৩ই এপ্রিল শনিবার সন্ধ্যায় ঢাকার রূপসী বাংলা হোটেলে সার্চ সেবাটির আনুষ্ঠানিক পথচলার সূচনা করেন তথ্য যোগাযোগ ও প্রযুক্তিমন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদ। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ইয়াফেস ওসমান, মুহম্মদ জাফর ইকবাল, আবদুল্লাহ আবু সায়ীদ ও জিপি আইটির প্রধান নির্বাহী রায়হান শামসি।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের একদল তরুণ শিক্ষার্থী এটি তৈরি করেছেন। এর প্রকল্প পরিচালক হিসেবে আছেন শাবিপ্রবি’র কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং মুখ্য গবেষক সহকারী অধ্যাপক রুহুল আমিন। পিপীলিকা (www.pipilika.com) বাংলা ও ইংরেজি ভাষায় তথ্য অনুসন্ধান করতে পারে। সেবাটির পরিকল্পনা, অর্থায়ন ও বিপণনে সহায়তা করেছে জিপিআইটি লিমিটেড।

বর্তমানে পরীক্ষামূলক (বেটা) সংস্করণে উপলভ্য পিপীলিকা বাংলায় তথ্য অনুসন্ধানের জন্য নিজস্ব বাংলা অভিধান ব্যবহার করে থাকে। ফলে সার্চ কিওয়ার্ডে ভুল বানান থাকলেও সিস্টেম স্বয়ংক্রিয়ভাবেই তা সংশোধন করে সঠিক ফলাফল তুলে আনে। অবশ্য ব্যবহারকারী চাইলে ফিচারটির ব্যতিক্রমও পাওয়া যাবে।

পিপীলিকায় চারটি ভিন্ন ধরণের সার্চ সুবিধা রয়েছেঃ

১. সংবাদ অনুসন্ধান

২. ব্লগ অনুসন্ধান

৩. বাংলা উইকিপিডিয়া অনুসন্ধান

৪. জাতীয় ই-তথ্যকোষ

সাধারণভাবে সার্চ করলে সংবাদ অনুসন্ধানের ফলাফল প্রদর্শিত হয়। সংবাদ ব্যতীত অন্যান্য বিষয়বস্তু অনুসন্ধান করতে চাইলে সার্চ বক্সের নিচে বামদিকে প্রয়োজন অনুযায়ী ব্লগ/উইকিপিডিয়া অথবা ই-তথ্যকোষ অনুসন্ধানে ক্লিক করুন। আর এই অসিফিয়াল লিংকে পিপীলিকা’র বিস্তারিত ব্যবহারবিধি জানতে পারেন।

বাংলাটেক ২৪ ডট কম  এর পক্ষ থেকে পিপীলিকা’র জন্য রইল অনেক অনেক অভিনন্দন ও শুভকামনা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,832 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.