স্নায়ুতন্ত্রে জোড়া লাগিয়ে প্যারালাইসিস উপশমের উপায় আবিষ্কার!

research bt24কোন কোন পক্ষাঘাতগ্রস্ত (প্যারালাইজড) রোগীরা তাদের অঙ্গপ্রত্যঙ্গের নিয়ন্ত্রণ হারিয়ে গুরুত্বপূর্ণ কাজকর্ম সমাধা করার জন্য বিশেষ রোবোটিক ডিভাইসের সহায়তা নিয়ে থাকেন। কিন্তু নতুন এক গবেষণা প্যারালাইসিসে আক্রান্ত ব্যক্তিদের জন্য আরেকটি আশাব্যঞ্জক খবর নিয়ে এসেছে। জাপান এবং যুক্তরাষ্ট্রের বিজ্ঞানীদের যৌথ প্রচেষ্টায় এমন এক উপায় আবিষ্কৃত হয়েছে যা স্নায়ুতন্ত্রের বিচ্ছিন বিকল অংশে সংযোগ স্থাপনের মাধ্যমে রোগীকে পুনরায় তার দেহের ওপর প্রাকৃতিক নিয়ন্ত্রণ এনে দিতে সক্ষম। এই মুহুর্তে উক্ত প্রক্রিয়ায় পুরোপুরি আরোগ্য লাভ না হলেও কিছু কিছু ক্ষেত্রে পক্ষাঘাতগ্রস্ত ব্যক্তি তার নড়াচড়া করার শক্তি পেতে পারেন।

সম্প্রতি গবেষকরা একটি আংশিক প্যারালাইজড বানরের ওপর উক্ত আবিষ্কারের পরীক্ষা চালিয়ে ইতিবাচক ফলাফল লাভ করেছেন। প্রাণীটির মস্তিষ্ক এবং স্পাইনাল কর্ডের মধ্যে মধ্যে ইলেকট্রনিক উপায়ে সংযোগ স্থাপন করে সেটির নড়াচড়ার ক্ষমতায় উন্নয়ন আনা সম্ভব হয়েছ। এক্ষেত্রে মস্তিষ্ক থেকে মাংসপেশি পর্যন্ত দ্বিমুখী যোগাযোগের জন্য সার্কিট ব্যবহার করা হয়েছে।

বিজ্ঞানীরা আশা করছেন নতুন এই পদ্ধতি পক্ষাঘাতগ্রস্ত মানুষের অঙ্গপ্রত্যঙ্গে স্বাভাবিক মানসিক নিয়ন্ত্রণ আনতে সাহায্য করবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,796 other subscribers

Comments