৭ ইঞ্চি সার্ফেস ট্যাবলেট তৈরি করছে মাইক্রোসফট?

surface...সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট তাদের সার্ফেস ট্যাবলেটের ৭ ইঞ্চি ভার্সন তৈরি করছে বলে জানিয়েছে প্রভাবশালী ইংরেজি সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল। এর হার্ডওয়্যার গঠন সম্পর্কে খুব বেশি তথ্য পাওয়া না গেলেও ডব্লিউএসজে’র তথ্যানুযায়ী চলতি বছরের মধ্যেই ব্যাপক আকারে ডিভাইসটির উৎপাদন শুরু হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে পত্রিকাটি আরও জানাচ্ছে, অ্যাপল আইপ্যাড মিনি, গুগল নেক্সাস ৭ এবং সম-আকারের অন্যান্য প্রতিযোগী গেজেটসমূহের সাথে লড়াই করতে খুব সম্প্রতিই মাইক্রোসফট ছোট সাইজের সার্ফেস ট্যাবলেট তৈরি করার সিদ্ধান্ত গ্রহণ নিয়েছে- যা গত বছরের মূল কনস্যুমার ডিভাইস পরিকল্পনার অন্তর্ভুক্ত ছিলনা।

উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেম বিক্রিতে আশানুরূপ সাড়া না পায়নি রেডমন্ড। আইডিসি পরিচালিত এক সাম্প্রতিক পরিসংখ্যান ফলাফল বলছে, বিশ্বব্যাপী পিসি বিক্রির পরিমাণ ১৩.৯ শতাংশ কমে গিয়েছে। সুতরাং সব দিক দিয়েই আর্থিক বিবেচনায় চাপের মধ্যে আছে মাইক্রোসফট। আর ক্রমবর্ধমান ট্যাবলেট বাজারে তাই সার্ফেসের ক্ষুদ্র সংস্করণ আসাটা মোটেও অনাকাঙ্ক্ষিত নয়।

“সুযোগ” নিচ্ছে নাকি “বাজি” ধরছে মাইক্রোসফট?

আইডিসি’র প্রতিবেদন থেকে জানা যায়, ২০১২ সালের শেষ তিন মাসে যত সংখ্যক ট্যাবলেট কম্পিউটার বিক্রি হয়েছে তার অর্ধেকই ৮ ইঞ্চির ছোট। তাই এক্ষেত্রে একটু সুযোগ নিয়ে দেখতেই পারে উইন্ডোজ নির্মাতা।

প্রথম থেকেই মিশ্র প্রতিক্রিয়া পেয়ে আসা সার্ফেস ট্যাবলেট নিয়ে এখন পর্যন্ত খুব বেশিদূর আগাতে পারেনি রেডমন্ড। ব্লুমবার্গের মতে মাইক্রোসফট সার্ফেসের আরটি ট্যাবলেট ভার্সন ২০১২ সালের অক্টোবর থেকে শুরু করে মার্চ পর্যন্ত কেবলমাত্র ১ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছে। আর সার্ফেস প্রো, যা উইন্ডোজ এইটের পুরো ডেস্কটপ ক্ষমতা ব্যবহার করে, এর প্রায় ৪০০,০০০ ডিভাইস সেল হয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,971 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.