লাফিয়ে ভূমি থেকে ছাদে উঠতে পারে রোবট স্যান্ডফ্লি!

SandFleaবোস্টন ডাইনামিকস নির্মিত নতুন রোবট স্যান্ডফ্লি লাফ দিয়ে ৩০ ফুট পর্যন্ত দূরত্ব অতিক্রম করতে পারে। সমতল ভূমিতে চার চাকায় ভর করে সাধারণভাবে চললেও সামনে কোন দেয়াল বা বাধাদানকারী বস্তু থাকলে রোবটটি অনায়াসেই লাফ দিয়ে সেটি অতিক্রম করতে পারে। ১১ পাউন্ড ওজনের স্যান্ডফ্লি একতলা থেকে আরেক তলায় সরাসরি ভূমি কিংবা সিঁড়ি থেকে লাফিয়ে ছাদে উঠতে সক্ষম।

SandFlea-Sequence-C2

বাতাসে ভাসমান অবস্থায় নিজের ভারসাম্য রাখার জন্য রোবটটি “জাইরো স্ট্যাবিলাইজেশন” পদ্ধতি ব্যবহার করে যা এর বিল্ট-ইন ক্যামেরায় চারপাশের অবস্থা সম্পর্কে স্বচ্ছ ধারণা দেয় এবং নিরাপদ অবতরণে সহায়ক হয়। স্যান্ডফ্লি’র ব্যাটারি একবার সম্পূর্ণ চার্জ করলে রোবটটি ২৫টি লাফ দিতে পারে।


SandFlea...স্যান্ডফ্লি’র চাকাগুলো এমনভাবে তৈরি যাতে যেকোন অবস্থায় অবতরণের সময় সম্ভাব্য অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সাথে খাপ খাইয়ে নিতে পারে। প্রত্যেকটি চাকার বাইরের দিকে খাঁজের ন্যায় কিছুটা নমনীয় বর্ধিত অংশ রয়েছে যা পিছলে যাওয়া এবং মূল মেকানিক্যাল ইউনিটের সুক্ষায় কাজ করে।

বোস্টন ডাইনামিকসে ডিভাইসটির গবেষণা ও উন্নয়নে যুক্তরাষ্ট্র সেনাবাহিনী, দার্প, এবং জিদ্দো সংস্থাসমূহ কর্তৃক অর্থ যোগান দেয়া হয়েছে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,269 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.