তৈরি হল বায়োলজিকাল ট্রানজিস্টরঃ জীবদেহের মধ্যেই চলবে কম্পিউটার!

DNAজৈব উপকরণ ব্যবহার করে কম্পিউটার তৈরির দিন আরও কাছাকাছি চলে এসেছে। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা সম্প্রতি নতুন এক ধরনের ট্রানজিস্টর উদ্ভাবনের ঘোষণা দিয়েছেন যা সম্পূর্ণরূপেই জেনেটিক ম্যাটেরিয়াল ব্যবহার করে তৈরি হবে এবং জীবিত ব্যাকটেরিয়া/ কোষের অভ্যন্তরে কাজ চালাতে পারবে।

ট্রানজিস্টর হচ্ছে কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ যন্ত্রাংশ যা জৈব উপকরণে তৈরি সম্ভব হলে বেশ কিছু বাড়তি সুবিধা পাওয়া যাবে। সাধারণ অজৈব ট্রানজিস্টরের সাথে নতুন এই ডিভাইসের পার্থক্য হল, এগুলোর সহায়তায় উদ্ভিদ বা প্রাণী কোষের মধ্যেই পুরোদস্তুর কম্পিউটার নির্মাণ করা সম্ভব!

নতুন এই ডিভাইসের নাম দেয়া হয়েছে “ট্রান্সক্রিপ্টর”, যা জীবিত কোষে অবস্থিত ডিএনএ’র একটি আণুবীক্ষণিক অংশ। কোষের প্রাকৃতিক প্রক্রিয়ায় ডিএনএ’র নির্দেশাবলী অনুসরণ করে থাকে এর আরেকটি গুরুত্বপূর্ণ উপাদান “আরএনএ”; বিশেষ জেনেটিক ইঞ্জিনিয়ারিং পদ্ধতিতে এদের ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে পুরো কোষকেই বশে আনা সম্ভব বলে উল্লেখ করেছেন গবেষকরা। আর উক্ত নিয়ন্ত্রণ পেলে ক্যান্সার আক্রান্ত কোষসমূহের বৃদ্ধিও থামিয়ে দেয়া যাবে। ফলে দুরারোগ্য ব্যাধির হাত থেকে মুক্তি পাওয়া সহজ হবে।

এছাড়া নতুন আবিষ্কৃত ট্রান্সক্রিপ্টর ব্যবহার করে বর্তমানে প্রচলিত সিনথেটিক সার্কিট থেকে অধিকতর কার্যকর সার্কিট প্রস্তুত করা যাবে।

চমকপ্রদ এই উদ্ভাবনের কিছু অংশ “পাবলিক ডোমেইন লাইসেন্স” এর আওতায় মুক্ত করে দেয়া হয়েছে যা থেকে তথ্য নিয়ে বিশ্বব্যাপী অন্যান্য বিজ্ঞানীরাও নিজদের মত গবেষণা করে প্রযুক্তিটিকে সামনে এগিয়ে নিয়ে যেতে পারবেন। তবে একথা সত্যি যে, বাস্তবে একটি “জীবিত” কম্পিউটার পেতে চাইলে আমাদের আরও বেশ কয়েক বছর অপেক্ষা করতে হবে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,069 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.