সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে টুইটার

happy_birthday_twitterজনপ্রিয় সামাজিক যোগাযোগ এবং মাইক্রোব্লগিং সাইট টুইটার আজ ২১ মার্চ তাদের সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করছে। ২০০৬ সালের এই দিনে কোম্পানিটির জনক জ্যাক ডরসি প্ল্যাটফর্মের প্রথম টুইট পোস্ট করেন। এটি ছিল “জাস্ট সেটিং আপ মাই টুইটার” (just setting up my twttr.)

এই সাত বছরে সাইটটিতে ২০০ মিলিয়নের বেশি সদস্য যোগদান করেছেন এবং বর্তমানে এতে প্রতিদিন ৪০০ মিলিয়ন টুইট করা হচ্ছে।

টুইটারে বিভিন্ন সময় সমসাময়িক বিষয়ে আলোচনা-সমালোচনা হয়ে থাকে। হ্যাশট্যাগ নামক বিশেষ ফিচারের মাধ্যমে একটি নির্দিষ্ট টপিকের আগে হ্যাশ (#) চিহ্ন বসিয়ে একে আলাদা ফিল্টারে পরিণত করা হয় যাতে ক্লিক করলে সেই বিষয়ে অন্যান্যদের পোস্টসমূহও একই স্ক্রিনে জড়ো করে দেখা যায়। হ্যাশট্যাগ ব্যবহার করে টুইটারে সবচেয়ে আলোচিত টপিকগুলোর একটি তালিকা “ট্রেন্ডিং” হিসেবে প্রকাশিত হয়ে থাকে।

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, মাইক্রোব্লগিং সাইটটিতে এখন পর্যন্ত সর্বাধিক জনপ্রিয় আলোচনার বিষয়বস্তু মূলত টেলিভিশন অনুষ্ঠান সম্পর্কিত হয়ে থাকে। বিশেষ করে সন্ধ্যায় পোস্টকৃত টুইটের প্রায় ৪০ শতাংশই টিভি প্রোগ্রাম সংশ্লিষ্ট হয়ে থাকে বলে উক্ত জরিপের ফলাফল থেকে জানা যায়।

টুইটারের জন্মদিন উপলক্ষ্যে সেলিব্রেটিরা শুভেচ্ছাবার্তা সহ সাইটটির বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক তুলে ধরেছেন।

কানাডিয়ান গায়ক জাস্টিন বিবার হচ্ছেন টুইটারে সবচেয়ে বেশি সংখ্যক ফলোয়ারের অধিকারী। @justinbieber আইডির এই তরুণ শিল্পীর ৩৬,৩১১,৭৬৩ জন অনুসরণকারী রয়েছে। ৩৫,২৫৩,৮৮৭ জন ফলোয়ার নিয়ে ২য় অবস্থানে আছেন লেডি গাগা(@ladygaga) এবং তৃতীয় স্থানে থাকা কেটি পেরি’র (@katyperry) ফলোয়ার আছে ৩৩,৮৩৫,৮১৫ জন।

টুইটারে ফলোয়ার সংখ্যার দিক দিয়ে সেরা দশের মধ্যে “মানুষ নয়” এমন আইডি আছে মাত্র একটি। আর সেটি হচ্ছে গুগলের ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব (@YouTube), যা সপ্তম অবস্থানে আছে এবং ২৫,০৮০,৯১৩ জন কর্তৃক অনুসরিত হয়ে আসছে।

……শুভ জন্মদিন টুইটার :)

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,431 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.