হৃদযন্ত্রের সমস্যায় আগাম সতর্কসংকেত দেবে নতুন প্রযুক্তি!

Tiny medical implant (Ironic System)

সুইজারল্যান্ডের একদল বিজ্ঞানী এমন একটি ক্ষুদ্র ডিভাইস আবিষ্কার করেছেন যা চামড়ার নীচে স্থাপন করে যেকোন সময় মোবাইল ফোন অথবা অন্যান্য কম্পিউটিং মেশিনে তাৎক্ষণিকভাবে রক্ত পরীক্ষা ও হৃদযন্ত্রের অবস্থার ফলাফল জানা যাবে। ঐ গবেষকদের মতে এটি হচ্ছে এ পর্যন্ত উদ্ভাবিত বহু সেন্সর বিশিষ্ট সবচেয়ে ছোট্ট মেডিক্যাল ইমপ্ল্যান্ট যা মাত্র ১৪ মিলিমিটার (আধা ইঞ্চি) লম্বা এবং ২ মিলিমিটার সরু।

“আয়রনিক সিস্টেম” নামক এই যন্ত্রটির প্রোটোটাইপ বর্তমানে রক্তের পাঁচ ধরনের উপাদান একইসাথে পরীক্ষা করে এর প্রাথমিক উপাত্ত ব্লুটুথের মাধ্যমে মোবাইলে পাঠাতে সক্ষম। চামড়ার ঠিক নীচে স্থাপন করা হলে এটি সেখানে মাসের পর মাস একটানা কাজ চালিয়ে যেতে পারবে। বর্তমানে বিভিন্ন প্রাণীর দেহে এর দক্ষতা পর্যবেক্ষণ করা হয়েছে যার ফলাফল সন্তোষজক।

নতুন এই প্রযুক্তি হার্ট এটাকের / (হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে যাওয়া) মত দুর্ঘটনা কয়েক ঘন্টা আগেই সনাক্ত করতে সক্ষম বলে এর আবিষ্কারক দল দাবি করছে। নির্মাতাদের প্রত্যাশা অনুযায়ী ডিভাইসটি আগামী চার বছরের মধ্যে রোগীদের কাছে উপলভ্য হবে। ব্যাপক পরিমাণে উৎপাদন শুরু হলে এর দাম এক ডলারেরও কম হতে পারে এমনটিই জানিয়েছেন তারা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,421 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.