প্রত্যাশার চেয়ে অনেক কম বিক্রি হচ্ছে মাইক্রোসফট সার্ফেস

By -

mssssসফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের বহুল আকাঙ্ক্ষিত পণ্য সার্ফেস ট্যাবলেট বিক্রয়ের নির্দিষ্ট কোন পরিমাণ অফিসিয়ালভাবে প্রকাশ করা না হলেও সংবাদ সংস্থা ব্লুমবার্গ তাদের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে ডিভাইসগুলোর এক চমকপ্রদ পরিসংখ্যান তুলে ধরেছে। উক্ত তথ্যানুযায়ী মাইক্রোসফট সার্ফেসের আরটি ট্যাবলেট ভার্সন ২০১২ সালের অক্টোবর থেকে শুরু করে কেবলমাত্র ১ মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছে। আর সম্প্রতি মুক্তি পাওয়া সার্ফেস প্রো, যা উইন্ডোজ এইটের পুরো ডেস্কটপ ক্ষমতা ব্যবহার করে, এখন পর্যন্ত এর প্রায় ৪০০,০০০ ডিভাইস সেল হয়েছে।

অপরদিকে বিশ্বজুড়ে একই সময়কাল ধরে ৮৯ মিলিয়ন পিসি ও ৫২.৫ মিলিয়ন ট্যাবলেট বিক্রয় হয়, যা এর পুর্ববর্তী তিন মাসের তুলনায় প্রায় দ্বিগুণ। এ থেকে সহজেই বোঝা যায় সার্ফেস ডিভাইস পিসি মার্কেটে আসলে কোন প্রভাবই বিস্তার করতে পারেনি।

বিশ্লেষকরা ধারণা করছেন মাইক্রোসফট প্রাথমিকভাবে ম্যানুফ্যাকচারারদের কাছে ৩ মিলিয়ন সার্ফেস আরটি ট্যাবলেট প্রস্তুত করার অর্ডার দিয়েছিল এবং ডিসেম্বর পর্যন্ত তিন মাসে ১ মিলিয়ন বিক্রি করতে সক্ষম হয়েছিল। এ সঙ্ক্রান্ত কোন তথ্য সরাসরি প্রকাশিত না হলেও নভেম্বরে মাইক্রোসফট সাপ্লাই চেইন সূত্র থেকে জানা যায় কম চাহিদা থাকায় ২০১২ সালের শেষ নাগাদ সার্ফেস ডিভাইসের অর্ডার ৪ মিলিয়ন থেকে কমিয়ে অর্ধেকে (২ মিলিয়নে) নামিয়ে আনা হয়।

সার্ফেস আরটি এবং সার্ফেস প্রো- উভয় মডেলই অ্যাপল আইওএস ও গুগল এন্ড্রয়েড চালিত ট্যাবলেটের সাথে প্রতিযোগিতায় নেমেছিল। এমনকি মাইক্রোসফটের নিজস্ব ওইএম পার্টনার কোম্পানিগুলোর সাথে রেডমন্ডের সম্পর্কের ওপর নেতিবাচক প্রভাব বিস্তার করেছে তাদের সার্ফেস তৈরির সিদ্ধান্ত। ট্যাবলেট কম্পিউটারের বাজার বৃদ্ধির এই যুগে উইন্ডোজ ওএস থেকে আয় করতে চাইলে সার্ফেস বা এ ধরণের ডিভাইসের সাফল্য মাইক্রোসফটের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। এখন সময়ের সাথেই দেখা যাবে কী ঘটে উইন্ডোজ নির্মাতার ভাগ্যে।

Comments

1 Comment to প্রত্যাশার চেয়ে অনেক কম বিক্রি হচ্ছে মাইক্রোসফট সার্ফেস

Leave a Reply