এবার মেক্সিকোতে আইফোন ট্রেডমার্ক মামলায় হেরে গেল অ্যাপল

iPhone_5মেক্সিকান সুপ্রিম কোর্ট আইফোন ট্রেডমার্ক সঙ্ক্রান্ত একটি মামলায় নিম্ন আদালতের রায়কে বহাল রেখে কার্যতঃ অ্যাপলের দাবির বিরুদ্ধে সিদ্ধান্ত দিয়েছেন। সর্বশেষ রুলিং অনুযায়ী মার্কিন কোম্পানিটিকে আইফোনের জন্য আরেকটি ট্রেডমার্ক নিবন্ধন করার ক্ষেত্রে নিষেধাজ্ঞা দেয়া হল। যদিও মেক্সিকোতে অ্যাপল ইতোমধ্যেই এই ট্রেডমার্ক সঙ্ক্রান্ত দুটি ক্লাসে রেজিস্টার্ড আছে, এরপরেও তারা তৃতীয়টি পেতে চেয়েছিল।

স্থানীয় কল সেন্টার কোম্পানি “আইফোন (iFone)” এর সাথে উক্ত আইনী লড়াই সঙ্ঘটিত হয়। কল সেন্টারটি উচ্চ আদালতের রায়ের ওপর ভিত্তি করে ভবিষ্যতে অ্যাপল এবং দেশটির তিনটি মোবাইল অপারেটরের কাছ থেকে ক্ষতিপূরণ চাইতে পারে।

ঠিক কী পরিমাণ অর্থ জরিমানা হবে সেটি নিশ্চিত না হলেও ওয়াল স্ট্রিট জার্নালের কাছে মেক্সিকান কোম্পানিটির এক আইনজীবী বলেছেন যে এটি সংশ্লিষ্ট বিক্রয়ের কমপক্ষে ৪০ শতাংশ হতে পারে।

শুক্রবারে মেক্সিকান সুপ্রিম কোর্টে রায় ঘোষিত ঐ কেসটি মূলত ২০০৯ সালে অ্যাপলের হাত ধরেই শুরু হয়েছিল। মার্কিন এই প্রযুক্তি প্রতিষ্ঠান “অব্যবহৃত থাকার” দাবিতে “iFone” কল সেন্টাররের ট্রেডমার্ক ক্লাস বাতিলের জন্য আবেদন করেছিল। কিন্তু শেষ পর্যন্ত সফল হতে পারল না ম্যাক নির্মাতা।

অবশ্য মামলায় পরাজিত হলেও মেক্সিকোতে আইফোন বিক্রির ওপর কোন নিষেধাজ্ঞা জারি হয়নি।

কিছুদিন আগেই আইফোন ট্রেডমার্ক নিয়ে ব্রাজিলেও পরজায় বরণ করে অ্যাপল। স্থানীয় কোম্পানি আইজিবি’র কাছে হেরে গিয়ে সেখানে সমঝোতার পথ বেঁছে নিতে যাচ্ছে বিশ্বের অন্যতম জনপ্রিয় স্মার্টফোন ও কম্পিউটিং ডিভাইস প্রস্তুতকারী এই মার্কিন প্রতিষ্ঠান।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,609 other subscribers

Comments