ফেসবুক “লাইক” প্রকাশ করে দিচ্ছে ব্যবহারকারীর ব্যক্তিত্ব

By -

Facebook-Like-Buttonফেসবুকে স্ট্যাটাস, কমেন্ট লিঙ্ক শেয়ার প্রভৃতির পাশাপাশি যে আরেকটি কাজ ব্যাপক আকারে করা হয় সেটি হচ্ছে “লাইক”; সোশ্যাল নেটওয়ার্কে কোন বিষয়বস্তু ভাল লাগলে সেটিতে লাইক দেয়া খুবই সাধারণ একটি ঘটনা। কিন্তু এই সাধারণ ব্যাপারটিই আপনার সম্পর্কে অসাধারণ তথ্য প্রকাশ করে দিতে পারে।

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় ও মাইক্রোসফট রিসার্সের একদল গবেষক সম্প্রতি ফেসবুক ব্যবহারকারীদের লাইক এবং ব্যক্তিত্বের প্রতিফলন বিষয়ে একটি গবেষণাপত্র প্রকাশ করেছেন। প্রসিডিংস অফ দি ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সে প্রকাশিত ঐ প্রতিবেদনে পাবলিক উইকি “মাই পার্সোনালিটি” (ফেসবুক এপ্লিকেশন) থেকে প্রাপ্ত তথ্যের বিশ্লেষণ তুলে ধরা হয়। ফলাফল অনুযায়ী দেখা যায়, আপনার কয়েকটি ফেসবুক লাইক থেকে আপনার ব্যক্তিত্ব সম্পর্কে বেশ সঠিক ধারণা নেয়া সম্ভব, যা বিজ্ঞাপনদাতারা তাদের পণ্যের বিপণনে ব্যবহার করতে পারে।

ফেসবুক প্রোফাইলের তথ্যসমূহ “প্রাইভেট” রাখার পরেও ব্যবহারকারীদের পেইজ, পোস্ট, ইমেজ প্রভৃতি কনটেন্টে প্রদত্ত “লাইক” “পাবলিক” হিসেবে প্রদর্শিত হচ্ছে। পেইজ সাজেশন দেখানোর সময় নিশচয়ই খেয়াল করে থাকবেন আপনার কিছু ফেসবুক বন্ধু উক্ত পেইজ আগেই লাইক করলে সেখান থেকে কিছু আইডি বাছাই করে তাদের প্রোফাইল পিকচার এবং নাম প্রদর্শিত হয়।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,197 other subscribers

স্বাভাবিকভাবে চিন্তা করলেই বোঝা যায়, আমরা সাধারণত যেসব বিষয়ে আগ্রহী থাকি সে সম্পর্কিত পেইজ বা পোস্ট দেখলে তাতে “লাইক” দিই, সেগুলো নিয়ে স্ট্যাটাস ও কমেন্ট করি। আর এভাবে কিছুদিন ফেসবুক ব্যবহার করলে লাইক-কমেন্ট-স্ট্যাটাসের পরিমাণ বেড়ে যায় এবং পছন্দ-অপছন্দের তালিকা নিজ নিজ টাইমলাইনে প্রকাশ পেতে থাকে।

সুতরাং ব্যক্তিত্ব প্রকাশ/গোপন করতে চাইলে ফেসবুকে লাইক, কমেন্ট, পোস্ট প্রভৃতি কার্যাবলির দিকে নজর রাখুন!

     
প্রযুক্তির সব তথ্য জানতে ভিজিট করুন www.banglatech24.com সাইট। নতুন পোস্টের নোটিফিকেশন ইমেইলে পেতে এই লিংকে গিয়ে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments