ফেসবুকে আসছে ভিডিও বিজ্ঞাপন

fbadvসামাজিক যোগাযোগের সাইট ফেসবুকে সম্প্রতি চালু করা হয়েছে নতুন নিউজ ফিড ডিজাইন, যা ধীরে ধীরে সব ব্যবহারকারীর হোমপেজেই দেখা যাবে। এই ডিজাইন চালু হলে স্ট্যাটাস, ফটো প্রভৃতি শেয়ারকৃত কনটেন্ট বর্তমান আকৃতির চেয়ে বড় আকারে শো করবে। আরেকটি ব্যাপার, যেটি ঘটা করে জানানো হয়নি সেটি হচ্ছে, নতুন ডিজাইন সক্রিয় হলে কখনো কখনো ফেসবুকের প্রায় এক-তৃতীয়াংশ ডিসপ্লে-পেজ বিজ্ঞাপনের দখলে চলে যেতে পারে। আর সেই সাথে যোগ করা হচ্ছে “ভিডিও এড”।

ইতোপূর্বে শুধু ইমেজ এবং লিঙ্ক নির্ভর বিজ্ঞাপন প্রদর্শন করে আসলেও ফেসবুক টিম এবার ভিডিও বিজ্ঞাপন দেখানোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে। এডএজ এর সূত্র উল্লেখ করে ম্যাশেবল জানিয়েছে, চলতি বছরের এপ্রিল মাস নাগাদ ফেসবুক ডেস্কটপ ও মোবাইল ভার্সনে ভিডিও এডভার্টাইজিং প্রোডাক্ট আসবে। ঐ প্রতিবেদন অনুযায়ী এসব বিজ্ঞাপন সর্বোচ্চ ১৫ সেকেন্ড ব্যপ্তিকাল বিশিষ্ট হবে এবং নিউজ ফিডের মধ্যেই স্বয়ংক্রিয়ভাবে বেজে (প্লে হয়ে) উঠবে।

কিন্তু ব্যবহারকারীরা কীভাবে গ্রহণ করবে ফেসবুকের নতুন এই পলিসি? কোম্পানিটির মোবাইল এবং কম্পিউটার ভার্সন ওয়েবসাইটে এমনিতেই বেশ কিছু উপায়ে বিজ্ঞাপন দেখানো হচ্ছে। মোবাইলের ছোট্ট স্ক্রিনেও কনটেন্টের মাঝে মাঝে স্পন্সরড স্টোরি চলে আসে। ওয়েব ভার্সনে এর পরিধি আরও বিস্তৃত। ফেসবুক হোমপেজে লগইন করলেই দেখা যায় কোন ফ্যানপেজ কিংবা পণ্যের বিজ্ঞাপন। এছাড়া ব্যক্তিগত তথ্য, কুকি এসব তো তাদের হাতেই রয়েছে।

ভিডিও এড চালু হলে অপেক্ষাকৃত স্লো এবং লিমিটেড ব্যান্ডউইথ ইন্টারনেট ব্যবহারকারীরা সমস্যায় পরতে পারেন। উক্ত কৌশল গ্রহণ করলে ফেসবুকের জপ্রিয়তা কমার সম্ভাবনা রয়েছে বলেই মনে করছেন সাধারণ ভোক্তা এবং বিশ্লেষকরা।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Comments