স্ট্রিট ভিউ গাড়ি কেলেঙ্কারিঃ ৭ মিলিয়ন ডলার জরিমানা দিতে পারে গুগল

Google_Street_View_Car_in_Orlando,_Floridaসার্চ সেবাদাতা প্রতিষ্ঠান গুগল তাদের জনপ্রিয় ম্যাপিং সেবা স্ট্রিট ভিউ প্রকল্পে ব্যবহৃত গাড়ির সাহায্যে লোকজনের ব্যক্তিগত তথ্য সংগ্রহ ও সংরক্ষণ করার শাস্তিস্বরূপ যুক্তরাষ্ট্রের ৩০-৪০টি স্টেটের সাথে সমঝোতায় আসতে প্রায় ৭ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা দেয়ার প্রক্রিয়ায় আছে। রয়টার্স সহ বেশ কয়েকটি সংবাদ সংস্থা জানাচ্ছে, ২০০৭-২০১০ সালে কোম্পানিটি স্বয়ংক্রিয় স্ট্রিট ভিউ কারের মাধ্যমে ওয়াই-ফাই নেটওয়ার্ক থেকে যেসব ব্যবহারকারীর ইমেইল, পাসওয়ার্ডসহ আরও কিছু গোপনীয় বিষয়বস্তু সংগ্রহ করেছিল সেই সূত্র ধরেই উক্ত সেটেলমেন্টে যাচ্ছে ম্যাপিং জায়ান্ট।

এখন পর্যন্ত অফিসিয়াল তদন্ত সম্পন্ন না হলেও প্রায় বিভিন্ন সূত্রের প্রতিবেদন অনুযায়ী আগামী সপ্তাহের মধ্যে গুগল স্ট্রিট ভিউ মামলাটির বিষয়ে জরিমানা দিয়ে অব্যাহতি পাওয়ার ব্যবস্থা করতে পারে।

এই সঙ্ক্রান্ত আরেকটি মামলায় গত বছর ইউএস এফসিসিকে ২৫০০০ ডলার জরিমানা প্রদান করে গুগল। ঐ সময় বিতর্কিত ঘটনাকে “ভুল হয়েছে” বলে চালিয়ে দিয়েছিল প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের বাইরে, ইউরোপেও স্ট্রিট ভিউ কারের তথ্য সংগ্রহ নিয়ে আইনি ঝামেলায় পরেছিল গুগল। ২০১১ সালে ফ্রান্সে গুগলকে প্রায় ১০০,০০০ ইউরো জরিমানা করা হয়। সেখানেও ম্যাপিং কোম্পানিটি বিভিন্ন ওয়াইফাই নেটওয়ার্ক থেকে লোকজনের ইমেইল মেসেজ, লগইন নেইম, পাসওয়ার্ড প্রভৃতি সংগ্রহ করেছিল।

যুক্তরাষ্ট্রে সাম্প্রতিক সমঝোতার খবরে আপাতত কোন বক্তব্য দিতে রাজী হয়নি মার্কিন এই ওয়েব ফার্ম। তবে একজন মুখপাত্র বলেছেন, গুগল গোপনীয়তার ব্যাপারে সবসময়ই সচেষ্ট। এবং উক্ত ক্ষেত্রে তাদের ভুল ছিল বলে স্বীকার করে ব্যাপারটি দ্রুত মেটানোর প্রচেষ্টার কথাও জানিয়েছেন তিনি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,629 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.