ড্রোনের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট পৌঁছে দেবে ফেসবুক!

facebook droneকিছুদিন আগে থেকেই ফেসবুকের ড্রোন কোম্পানি ক্রয় ও অতঃপর ড্রোনের মাধ্যমে ইন্টারনেট ছড়িয়ে দেয়ার প্রকল্পের ব্যাপারে গুজব চলে আসছিল। গতকাল ফেসবুক জানিয়েছে, প্রতিষ্ঠানটি চালকবিহীন বিমান/ড্রোনের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সরবরাহ করবে। গতকাল ইন্টারনেট ডট ওআরজি সাইটে এই তথ্যটি নিশ্চিত করেছে বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগমূলক সাইটট। একই খবর ফেসবুক সিইও মার্ক জাকারবার্গের ফেসবুক প্রোফাইল থেকেও শেয়ার করা হয়।

এতে বলা হয়, প্রজেক্টটির অধীনে প্রকৌশলীরা এখন এমন কিছু ড্রোন নির্মাণের কাজ করছেন যেগুলো সৌরশক্তি দ্বারা চালিত হবে এবং আকাশে ভেসে ভূমিতে ইন্টারনেট সংযোগ প্রদান করবে।

আমাদের ব্লগে নিয়মিত ভিজিট করলে হয়ত জানেন, গত বছর ফেসবুক সিইও মার্ক জাকারবার্গ প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সংযোগ পৌঁছে দেয়ার প্রত্যয় নিয়ে বিশ্বের বড় বড় কয়েকটি প্রযুক্তি কোম্পানির সাথে একজোট হয়ে কাজ করার ঘোষণা দিয়েছিলেন। আর এখন, তিনি কীভাবে এটি করবেন সে সম্পর্কে একটি ধারণা প্রকাশ করলেন।

ইন্টারনেট ডট ওআরজি প্রকল্পে ফেসবুকের সাথে আরও আছে নকিয়া, এরিকসন, কোয়ালকম, স্যামসাং প্রভৃতি প্রযুক্তি কোম্পানি।

নির্মাণাধীন এসব ড্রোন ভূমি থেকে ২০ হাজার মিটার (৬৫ হাজার ফুট) উঁচুতে উড়বে। এগুলো বাণিজ্যিক বিমানের থেকে বেশ ভাল উচ্চতায় অবস্থান করবে, ফলে সংঘর্ষেরও কোনো আশংকা থাকবেনা। সেখানে আবহাওয়াজনিত প্রতিকূলতার সম্ভাবনাও কম।

অত্যাধুনিক এই ড্রোন তৈরির কাজে নাসা ও অন্যান্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠান থেকে বিশেষজ্ঞের সহায়তা নিচ্ছে ফেসবুক। এর আগে আকাশে ভাসমান বিশালাকার বেলুনের মাধ্যমে ইন্টারনেট সেবা দেয়ার প্রকল্প প্রকাশ করেছিল গুগল। ‘প্রজেক্ট লুন’ নামের এই উচ্চাভিলাষী প্রোজেক্ট সম্পর্কে জানতে আমাদের এই পোস্টটি দেখুন।

ইতোপূর্বে ফেসবুক বলেছে, বিশ্বের দুই-তৃতীয়াংশ (প্রায় ৫ বিলিয়ন) লোকের ইন্টারনেট সংযোগ নেই- এবং সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি এই অবস্থার পরিবর্তন চাচ্ছে। কোম্পানিটি বিশ্বের সকল ব্যক্তিকে ইন্টারনেটের মাধ্যমে একে অপরের সাথে সংযুক্ত করার প্রত্যয় ব্যক্ত করেছে। ইন্টারনেট ডট ওআরজি প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের এই পোস্টটি পড়তে পারেন।

তো, কেমন লাগল ফেসবুকের চমকপ্রদ এই প্রচেষ্টা?

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,353 other subscribers

Comments