তৈরি হচ্ছে ফ্লাইং কারঃ গাড়ী উড়বে আকাশে

pal vবৈজ্ঞানিক কল্পকাহিনী ও নাটক-সিনেমায় হাইব্রিড গাড়িগুলো নিশ্চয়ই দেখে থাকবেন। এগুলো ব্যবহারকারীর প্রয়োজন অনুযায়ী রাস্তায় চলতে কিংবা আকাশে উড়াল দিতে সক্ষম। কিন্তু অনেক দিন ধরেই এই ধারণাটিকে বাস্তবে নিয়ে আসার প্রচেষ্টা চলছে। কেউ কেউ পরীক্ষামূলকভাবে হয়ত এরকম যান তৈরিতে অগ্রগতিও লাভ করেছেন। কিন্তু একদিন আসলেই কি এটি সাধারণভাবে ব্যবহৃত হবে?

প্রতিদিন ট্র্যাফিক জ্যামে বসে সময় বয়ে যেতে দেখে অনেকেই ভাবেন যদি গাড়ি উড়িয়ে গন্তব্যে পৌঁছানো যেত, তবে ভালই হত। কিন্তু বর্তমান বাজারে এরকম যানবাহন না থাকলেও নেদারল্যান্ডের একটি কোম্পানি এই কাজটিই করে যাচ্ছে। তারা এমন একটি গাড়ি তৈরি করেছে যেটি রাস্তায় চাকার উপর ভর করে চলার পাশাপাশি আকাশেও উড়াল দিতে পারবে।

পার্সোনাল এয়ার এন্ড ল্যান্ড ভেহিকেল বা ‘পাল-ভি’ নামের এই অর্ধ গাড়ি অর্ধ প্লেন যানটির তিনটি চাকা রয়েছে যার সাহায্যে রাস্তায় দ্রুতগতিতে ছুটে চলতে পারে। এসময় এর পাখা ও উড্ডয়নের কাজে ব্যবহৃত অন্যান্য যন্ত্রাংশ ফোল্ড করা থাকে। প্রয়োজন হলেই ব্যবহারকারী সুইচ টিপে একে আকাশযানে রূপ দিতে পারেন। এতে মাত্র কয়েক মিনিট সময় লাগে।

২০০৮ থেকে পাল-ভি এর গবেষণা শুরু হয়। ২০১২’তে প্রথম পরীক্ষামূলক উড্ডয়ন সম্ভব হয়। এটি এখনও ডেভলপমেন্ট পর্যায়ে আছে। এর আনুমানিক দাম হবে ৩০০,০০০ মার্কিন ডলার।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,840 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.