ব্রিটেনে প্রদর্শিত হল বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ

HAV_304_Hybrid_Airতৈরি হয়েছে বিশ্বের সবচেয়ে বড় উড়োজাহাজ। ব্রিটেনে প্রদর্শিত এই এয়ারক্রাফট ৩০০ ফুট (৯১ মিটার) দীর্ঘ যা কয়েক টন ভর বহন করতে সক্ষম। হাইব্রিড এয়ার ভেহিকেল এইচএভি-৩০৪ মডেলের এই জায়ান্ট বাতাসযানটি একটানা ৩ সপ্তাহ ধরে আকাশে উড়তে পারবে যা ত্রাণ সামগ্রী বহন ও বিশাল পরিমাণ বাণিজ্যিক মালামাল পরিবহণে ব্যবহৃত হতে পারে।

hav 304চলতি বছরের শেষ নাগাদ বিমানটি উড্ডয়ন করবে। এটি যেকোনো কার্গো প্লেনের চেয়ে ৭০% বেশি পরিবেশবান্ধব। এর বডি হিলিয়াম গ্যাস দ্বারা পূর্ন। অতীতে এ ধরণের ‘গ্যাসীয়’ এয়ারশিপ বাতাসের চেয়ে হালকা হওয়ায় সেগুলো যাতে নিজ থেকেই উড়ে না যায় এজন্য ভূমিতে বেঁধে রাখার দরকার হত। কিন্তু এইচএভি-৩০৪ এয়ারশিপ এক্ষেত্রে ব্যতিক্রম। যানটি যথেষ্ট ভারী হওয়ায় একে আর বেঁধে রাখতে হয়না। গ্যাসদ্বারা পূর্ণ অবস্থায় এর ওজন হয় ১০ হাজার কেজি।

এইচএভি৩০৪ এর যে প্রোটোটাইপ বা পরীক্ষামূলক ভার্সনটি ব্রিটেনে প্রদর্শিত হচ্ছে সেটি ১০০ মাইল/ঘন্টা গতিতে উড়তে পারে। এয়ারশিপটি বানাতে খরচ হয়েছে ৩০ মিলিয়ন পাউন্ড। ভবিষ্যতে এর আরও উন্নয়নের জন্য কাজ করছেন উড়োজাহাজটির নির্মাতারা।

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.