বিকাশ মানি রিকোয়েস্ট ফিচার সম্পর্কে যা সবার জানা দরকার

বিকাশে বেশ কিছুদিন আগেই এসেছে নতুন মানি রিকোয়েস্ট ফিচার, এই পোস্টে জানবেন এই নতুন বিকাশ ফিচার সম্পর্কে বিস্তারিত।

বিকাশ মানি রিকোয়েস্ট কি?

বিকাশ রিকোয়েস্ট মানি ফিচার ব্যবহার করে পরিবারের সদস্য বা বন্ধুদেরকে প্রয়োজনে টাকা চেয়ে রিকোয়েস্ট পাঠাতে পারবেন। বিকাশ অ্যাপ থেকে রিকোয়েস্ট মানি অপশনে গিয়ে একাউন্ট নাম্বার সিলেক্ট করে এমাউন্ট আর পিন প্রদান করলে মানি রিকোয়েস্ট পৌঁছে যাবে।

প্রতিদিন সর্বোচ্চ ১০ জনকে ১০০ থেকে ২৫,০০০ টাকা পর্যন্ত মানি রিকোয়েস্ট পাঠানো যাবে কোনো চার্জ ছাড়া। যেকোনো একনজকে কিংবা একাধিকজনকে গ্রুপ করে মানি রিকোয়েস্ট পাঠানোর অপশন রয়েছে।

বিকাশ রিকোয়েস্ট মানি পাঠাতে কি কি দরকার?

  • সচল বিকাশ একাউন্ট যা ব্যবহার করে লেনদেন করা যাবে
  • বিকাশ অ্যাপ যা ব্যবহার করে বিকাশে মানি রিকোয়েস্ট পাঠাবেন

এগুলোই বিকাশ রিকোয়েস্ট মানি ফিচার ব্যবহার করতে বা মানি রিকোয়েস্ট পাঠাতে প্রয়োজন হবে। এখন প্রশ্ন আসতে পারে বিকাশ রিকোয়েস্ট মানি কি কোড *২৪৭# ডায়াল করে পাঠানো যাবে? উত্তর হলো না, বিকাশ কোড ডায়াল করে রিকোয়েস্ট মানি ফিচার ব্যবহার করা যাবে না। বিকাশ রিকোয়েস্ট মানি ফিচার ব্যবহার করা যাবে শুধুমাত্র বিকাশ অ্যাপ ব্যবহার করে।

রিকোয়েস্ট মানি চার্জ

চলুন জেনে নেওয়া যাক বিকাশ রিকোয়েস্ট মানি চার্জ সম্পর্কে। প্রশ্ন আসতে পারে বিকাশ রিকোয়েস্ট মানির ক্ষেত্রে কার একাউন্ট থেকে টাকা কাটবে। একটি লিমিট পর্যন্ত সম্পুূর্ণ বিনামূল্যে বিকাশ রিকোয়েস্ট মানি পাঠানো যাবে। প্রতিদিন সর্বোচ্চ ১০ জনকে ১০০ টাকা থেকে ২৫,০০০ টাকা পর্যন্ত বিনামূল্যে মানি রিকোয়েস্ট পাঠানো যাবে।

মানি রিকোয়েস্ট একসেপ্ট করার পর সাধারণ বিকাশ সেন্ড মানি চার্জ প্রযোজ্য হবে। নিচের লিংক করা পোস্ট থেকে সেন্ড মানি চার্জ জেনে নিন।

👉 বিকাশ ক্যাশ আউট ও সেন্ড মানি খরচ কত?

বিকাশ রিকোয়েস্ট মানি করার নিয়ম

বিকাশ মানি রিকোয়েস্ট পাঠানো একদম সহজ। যেকোনো বিকাশ গ্রাহক অ্যাপ ব্যবহার করে মানি রিকোয়েস্ট পাঠাতে পারবেন।

যেকোনো একজন বিকাশ গ্রাহকের পাশাপাশি গ্রুপ মানি রিকোয়েস্ট পাঠানো যাবে। একটি গ্রুপে সর্বোচ্চ ১০ জনকে রেখে গ্রুপ মানি রিকোয়েস্ট পাঠানো যাবে। বিকাশ রিকোয়েস্ট মানি ফিচার ব্যবহার করার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে নিচের লিংক করা পোস্ট ঘুরে আসুন।

👉 বিকাশ রিকোয়েস্ট মানি ফিচার ব্যবহার করার নিয়ম

আমি কতজনকে মানি রিকোয়েস্ট পাঠাতে পারব?

প্রতিদিন সর্বোচ্চ ১০ টি রিকোয়েস্ট মানি পাঠানো যাবে। অর্থাৎ একক বা গ্রুপ মিলিয়ে সর্বোচ্চ ১০ বার রিকোয়েস্ট মানি ফিচার ব্যবহার করা যাবে প্রতিদিন। আর একজন গ্রাহক প্রতিদিন সর্বোচ্চ ৩ টি মানি রিকোয়েস্ট পেতে পারেন। আবার একজন কনটাক্টকে প্রতিদিন সর্বোচ্চ ১বার মানি রিকোয়েস্ট পাঠানো যাবে। আর প্রতিদিন সর্বোচ্চ ২৫,০০০ টাকা পর্যন্ত রিকোয়েস্ট মানি করা যাবে।

আমার কাছে মানি রিকোয়েস্ট এলে আমার করণীয় কি?

ইতিমধ্যে বলেছি প্রতিদিন রিকোয়েস্ট মানি ফিচার ব্যবহার করার মধ্যে কিছু সীমাবদ্ধতা রয়েছে। প্রতিদিন একজন ব্যাক্তিকে সর্বোচ্চ ১ বারই মানি রিকোয়েস্ট পাঠানো যাবে।

এখন প্রশ্ন হলো কেউ যদি আপনাকে মানি রিকোয়েস্ট পাঠায় তাহলে আপনার কি করা উচিত। যেকেউ আপনাকে মানি রিকোয়েস্ট পাঠালে প্রথমে উক্ত ব্যক্তিকে কল করে নিশ্চিত করে নিন আসলেই উক্ত ব্যাক্তি আপনাকে মানি রিকোয়েস্ট পাঠিয়েছে কিনা। অর্থাৎ তিনি আপনার কাছে টাকা চাচ্ছেন কিনা। যদি আপনি তাকে টাকা দিতে চান তাহলে ব্যাপারটি নিশ্চিত করার পর মানি রিকোয়েস্ট একসেপ্ট করতে পারেন।

যদি অপরিচিত কেউ আপনাকে মানি রিকোয়েস্ট পাঠায় তবে তাহলে অবশ্যই তা ক্যান্সেল বা প্রত্যাখ্যান করার অপশন আপনার কাছে রয়েছে। আর কারো মানি রিকোয়েস্ট একসেপ্ট করার আগে সবচেয়ে উচিত কাজ হবে তাকে কল দিয়ে উক্ত ব্যক্তির মানি রিকোয়েস্ট পাঠানোর ব্যাপারটি নিশ্চিত করা।

যেহেতু বর্তমানে হ্যাকিং বেশ সাধারণ একটি বিষয়ে পরিণত হয়েছে, তাই নিশ্চিত না হয়ে কারো মানি রিকোয়েস্ট একসেপ্ট করে বিপদে পড়তে পারেন। আর অপরিচিত কেউ যদি কল দিয়ে আপনার বিকাশ মানি রিকোয়েস্ট একসেপ্ট করতে বলে কোনো ধরনের একাউন্ট সম্পর্কিত সমস্যা ঠিক করার নাম দিয়ে, তাহলে এই প্রতারণার ফাঁদে পা দিবেন না।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

bkash money request

কেউ আমার কাছে রিকোয়েস্ট পাঠালে কি আমার একাউন্টের টাকা নিজ থেকে কেটে যাওয়ার সম্ভাবনা আছে?

কেউ আপনাকে মানি রিকোয়েস্ট পাঠালে সেক্ষেত্রে স্বয়ংক্রিয় ভাবে আপনার একাউন্ট থেকে কোনো ধরনের টাকা কাটবে না। আপনি যতক্ষণ পর্যন্ত মানি রিকোয়েস্ট একসেপ্ট করবেন না, ততক্ষণ কোনো ধরনের টাকা কাটবেনা।

বলে রাখা ভালো আপনার বিকাশ একাউন্টে যদি “অটো পে” ফিচারটি চালু থাকে তাহলে আপনার একাউন্ট থেকে অটোমেটিক টাকা কাটবে আপনার করা সেটিংস এর ক্ষেত্রে। যদিও এই ফিচারটি মানি রিকোয়েস্ট এর সাথে সম্পর্কিত নয়, তবুও বলে রাখলাম এটাই একমাত্র কারণ হতে পারে যাতে আপনার বিকাশে অটোমেটিক টাকা কাটতে পারে নতুন কোনো ইনপুট ছাড়াই।

কেউ বার বার মানি রিকোয়েস্ট পাঠিয়ে যদি আমাকে বিরক্ত করে তাহলে কী করণীয়?

কেউ যদি আপনাকে বিকাশ মানি রিকোয়েস্ট পাঠায় এবং আপনি যদি তা একসেপ্ট না করতে চান অবশ্যই সে অপশন রয়েছে। মানি রিকোয়েস্ট কেন্সেল করলে সেক্ষেত্রে রিকোয়েস্টকারী একটি নোটিফিকেশন পাবেন যেখানে রিকোয়েস্ট বাতিল হওয়ার বিষয়টি তিনি জানতে পারবেন।

কেউ যদি আপনাকে বারবার মানি রিকোয়েস্ট পাঠিয়ে বিরক্ত করে সেক্ষেত্রে উক্ত ব্যক্তিকে মৌখিকভাবে নিষেধ করতে পারেন। এরপরও যদি উক্ত ব্যক্তি আপনার বিরক্ত করে সেক্ষেত্রে উক্ত ব্যক্তিকে বিকাশ অ্যাপ থেকে ব্লক করতে পারেন যাতে ভবিষ্যতে আর মানি রিকোয়েস্ট পাঠাতে না পারে। আবার কোনো ব্যক্তির মানি রিকোয়েস্ট ব্লক করার পর ব্লক করা কনটাক্ট লিস্ট থেকে পরে তাকে আনব্লকও করা যাবে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,572 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *