৭ মার্চ থেকে নতুন চেহারায় আসছে ফেসবুক নিউজফিড

fbbbzসামাজিক যোগাযোগের সাইট ফেসবুক আগামী সপ্তাহে তাদের নতুন ডিজাইনের নিউজফিড চালু করতে যাচ্ছে। এই প্রক্রিয়ায় এক বিলিয়নের বেশি ব্যবহারকারী সমৃদ্ধ ইন্টারনেট প্ল্যাটফর্মটি পুনরায় সেবাটির কিছু মূল বিষয়ে পরিবর্তন আনবে। মার্চের ৭ তারিখে ক্যালিফোর্নিয়াস্থ প্রধান কার্যালয়ে একটি মিডিয়া ইভেন্টে উক্ত রি-ডিজাইন সূচনা করা হবে। শুক্রবারে এই অনুষ্ঠানের আমন্ত্রণ প্রকাশ করার পরে ফেসবুকের শেয়ারমূল্য প্রায় ২ শতাংশ বেড়ে যায়।

আসছে সপ্তাহের ঐ অনুষ্ঠান চলতি বছরের এ পর্যন্ত ফেসবুকের দ্বিতীয় বৃহৎ প্রোডাক্ট ইভেন্ট হবে। এর আগে জানুয়ারি মাসে প্রতিষ্ঠানটি সামাজিক তথ্য অনুসন্ধানের সেবা “ফেসবুক গ্রাফ সার্চ” চালু করার ঘোষণা দেয়। অবশ্য গ্রাফ সার্চ এখনও পুরোপুরিভাবে ব্যবহার করা যাচ্ছে না।

কোম্পানিটির সিইও মার্ক জুকারবার্গ ফেসবুক নিউজফিডকে ওয়েবসাইটটির তিন স্তম্ভের একটি বলে উল্লেখ করেছেন। এটি সব সময় নেটওয়ার্কে অন্তুর্ভুক্ত থাকা লোকজনের মন্তব্য, ছবি, ভিডিও এবং অন্যান্য শেয়ারকৃত বিষয়বস্তুতে আপডেট হয়ে থাকে।

ফেসবুক নিউজফিডে সর্বশেষ বড় ধরণের পরিবর্তন আনা হয় ২০১১ সালের সেপ্টেম্বরে। তখনই এতে সরাসরি বিজ্ঞাপন দেখানো শুরু হয়। এর পর থেকে মোবাইল ব্যবহারকারী বেড়ে যাওয়ায় কোম্পানিটি ওয়েব ভার্সনের দিক থেকে মোবাইল ভার্সনে মনোযোগ ঘুরিয়ে নেয়। অবশ্য তার পরেও ফেসবুক টাইমলাইন, মেসেজিং ফিচারে উন্নতি সহ আরও বেশ কিছু পরিবর্ধন আনা হয় সাইটটির পিসি ইন্টারফেসে।

ফেসবুক মোবাইল সাইটে এখনও কম্পিউটার ভার্সনের বেশিরভাগ ফিচারই ব্যবহার করা যায় না। এছাড়া বিভিন্ন স্মার্টফোন/ ট্যাবলেট অপারেটিং সিস্টেমের জন্য আলাদা আলাদা এপ্লিকেশন সরবরাহ করা হলেও সব এপে সমান সুবিধা দেয়না ফেসবুক।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 3,163 other subscribers

Comments