ফেসবুক কিনে নিল মাইক্রোসফটের অ্যাড প্ল্যাটফর্ম এটলাস

fb-atlasমাইক্রোসফট তাদের বিজ্ঞাপন প্ল্যাটফর্ম অ্যাটলাস ফেসবুকের কাছে বিক্রি করে দিয়েছে। এ সঙ্ক্রান্ত এক বিবৃতিতে সামাজিক যোগাযোগের সাইটটি বলেছে সদ্য কেনা এই প্রযুক্তি বিজ্ঞাপনদাতাদের আরও ভালভাবে তাদের ক্যাম্পেইন পরিচালনা করতে সাহায্য করবে। এটি ফেসবুক এবং ওয়েবের অন্যান্য ক্ষেত্রে যেমন ডেস্কটপ ও মোবাইলে প্রদর্শিত বিজ্ঞাপনসমূহে খরচ ও ফলাফলের তুলনামূলক তথ্য প্রদান করবে।

ফেসবুক বলেছে, এটলাস ইতোমধ্যেই সাইটটির বেশকিছু বিজ্ঞাপনদাতা কর্তৃক ব্যবহৃত হয়ে আসছে। এখন কোম্পানিটি এর একটি পূর্ণাংগ ইউজার ইন্টারফেস এবং হিসাব-নিকাশের ব্যবস্থা সমৃদ্ধ প্ল্যাটফর্ম চালু করতে চাচ্ছে।

যেহেতু ফেসবুক এসব বিজ্ঞাপন থেকে অর্থ আয় করবে তাই সাইটটির কাছে এর গুরুত্বও অনেক। সাম্প্রতিক সময়ে ফেসবুক এডভার্টাইজিংয়ের প্রচলন দ্রুত বেড়ে চললেও এটি ঠিক কতটা কার্যকরী সে সম্পর্কে মতানৈক্য রয়েছে।

নিজস্ব বিজ্ঞাপনদাতা প্ল্যাটফর্ম থাকায় ফেসবুক ইচ্ছে করলে বাইরের ওয়েবসাইটেও অ্যাড সরবরাহ করতে পারবে। যদি সত্যিই এমনটি হয় তবে কোম্পানিটি গুগল এডসেন্স প্রোগ্রামের সাথে সরাসরি প্রতিযোগিতায় নামবে। অবশ্য এ ব্যাপারে এখনও কোন কিছু নিশ্চিত করেনি ফেসবুক।

এদিকে নিজেদের অ্যাড ইউনিট বিক্রি করে দেয়ার পেছনে মাইক্রোসফটের যুক্তি হচ্ছে, বর্তমানে লোকজন এরকম পৃষ্ঠা ভিত্তিক বিজ্ঞাপন দেখতে চায় না। কোম্পানিটি আরও উল্লেখ করে যে, ডিজিটাল এডভার্টাইজিং এখন আর প্রতিশ্রুতি পূরণ করছে না। আর এটলাস বিক্রি করে দিয়ে এখন থেকে মাইক্রোসফট শুধুমাত্র এর ডিভাইস এবং সার্ভিস বিভাগের কৌশল নিয়েই কাজ করবে।

এই লেনদেনে কি পরিমাণ অর্থ আদান প্রদান হয়েছে সে সক্রান্ত কোন তথ্য প্রকাশ করা হয়নি।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,888 other subscribers

Comments