জাপানে অ্যাপলের কাছে হেরে গেল স্যামসাং

Apple-Samsungস্যামসাং ও অ্যাপলের মধ্যে সর্বশেষ ঘটে যাওয়া আইনি লড়াইয়ে আইফোন নির্মাতা বিজয়ী হয়েছে। জাপানের একটি আদালত সম্প্রতি দেশটিতে অ্যাপল স্মার্টফোন বিক্রি নিষিদ্ধ ঘোষণা করার নিমিত্তে স্যামসাংয়ের আবেদন নাকোচ করে দিয়েছেন। গ্যালাক্সি সিরিজ এন্ড্রয়েড ডিভাইস প্রস্তুতকারী কোম্পানিটি অ্যাপলের বিরুদ্ধে আইফোন বেআইনীভাবে থ্রিজি প্রযুক্তি ব্যবহার করা অভিযোগ এনেছিল।

দক্ষিণ কোরীয় স্যামসাং বিশ্বব্যাপী একই প্রতিযোগীর সাথে আরও ডজন ডজন মামলায় জড়িয়েছিল, কিন্তু সেগুলোর বেশিরভাগেই অ্যাপলের জয় হয়েছে।

আলোচ্য মামলাটি জাপানী আদালতে গড়ায় ২০১১ সালে। তখন স্যামসাংয়ের অভিযোগ ছিল এরকম যে, অ্যাপল কোরিয়ান কোম্পানিটির ডেটা আদানপ্রদান বিষয়ক কৌশল কোন প্রকার লাইসেন্স ফি ছাড়াই ব্যবহার করছে। কিন্তু কোর্টে যুক্তিতর্কে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠানটি বলেছে যে, উক্ত প্রযুক্তিতে স্যামসাংয়ের কোন অধিকার নেই এবং তদুপরি তাদের কোন লাইসেন্স ফিও প্রাপ্য নয়।

এই মামলায় হেরে গেলে জাপানে অপক্ষাকৃত পুরাতন মডেলের কিছু আইফোন বিক্রি নিষিদ্ধ ঘোষিত হওয়ার সম্ভাবনা ছিল। সেইসাথে জরিমানাও হতে পারত। যাইহোক, শেষ পর্যন্ত বিচারকের রায় অ্যাপলের পক্ষেই গিয়েছে।

একই আদালতে স্যামসাংয়ের বিরুদ্ধেও পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ তুলেছিল অ্যাপল। তবে বিচারকের চোখে সেটি সঠিক বলে ধরা না দেয়ায় একটি পরাজয় মার্কিন কোম্পানিটির ঝুলিতেও চলে গিয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য, সাম্প্রতিক বছরগুলোতে অ্যাপলের বিরুদ্ধে দুই ডজনের বেশি পেটেন্ট লঙ্ঘনের অভিযোগ নিয়ে আদালতের স্মরণাপন্ন হয়েছে স্যামসাং। কিন্তু মেধাস্বত্ব বিশেষজ্ঞ ফ্লোরিয়ান মুলারের তথ্যনানুযায়ী, এগুলোর মাত্র তিনটিতে (দুইবার নিজ দেশে এবং একবার নেদারল্যান্ডে) জয় পায় কোরিয়ান এই প্রতিষ্ঠান।

আগেই হয়ত জেনেছেন, গত বছর স্যামসাংয়ের সাথে এক ঐতিহাসিক পেটেন্ট ট্র্যায়ালে অ্যাপল জয়ী হয় এবং এতে গ্যালাক্সি নির্মাতার বিরুদ্ধে মেধাস্বত্ব ভঙ্গের অভিযোগ এনে আদালত ১.০৫ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ ধার্য্য করেন। অবশ্য এখন পর্যন্ত এই বিশাল অংকের জরিমানা অ্যাপলকে প্রদান করেনি স্যামসাং, বরং ঐ রায়ের বিরুদ্ধে আপিল করেছে বিশ্বের অন্যতম সফল এন্ড্রয়েড ডিভাইস প্রস্তুতকারী কোম্পানিটি।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,579 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *