বাংলাদেশি ব্রাউজার অ্যাপ তর্জনী এর সুবিধাগুলো জানুন

বাংলাদেশ সরকার লঞ্চ করেছে ‘তর্জনী’ নামের একটি ওয়েব ব্রাউজার যা মানুষকে বাংলা ভাষায় ইন্টারনেট ব্যবহারে সাহায্য করবে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক চলতি সপ্তাহের মঙ্গলবারে আগারগাওয়ে বিসিসি অডিটরিয়ামে ব্রাউজারটির উদ্ভোধন করেন। মূলত ঐতিহাসিক ৭ মার্চ এর স্মরণে এই নতুন ব্রাউজার লঞ্চ করা হয়েছে।

পলক বলেন, “৭ মার্চ দেশের ৭ কোটি ৫০ লক্ষ মানুষকে তর্জনী (index finger) দেখিয়ে বঙ্গবন্ধু ইশারা প্রদান করেছিলেন।” এছাড়া তর্জনীর জোরেই দেশের ব্যাংক, ইন্স্যুরেন্স, অফিস, কোর্ট, সব চলে। আর এই সকল বিষয় বিবেচনা করে এই ব্রাউজারের নাম তর্জনী রাখা হয়েছে বলে জানান পলক।

পলক আরো বলেন, “ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশে প্রবেশ করছি আমরা। তাই স্মার্ট বাংলাদেশের সর্বোচ্চ সুবিধা উপভোগ করতে ভিনদেশী সেবার উপর নির্ভর করার প্রয়োজন নেই। আমাদের স্বনির্ভর হতে হবে। আমরা চাই এমন একটি ‘স্মার্ট বাংলাদেশ’ ইকোসিস্টেম তৈরী করতে যা স্বনির্ভর হবে। এই কারণে স্বনির্ভর স্মার্ট বাংলাদেশ এর জন্য ‘তর্জনী’ ব্রাউজার নিয়ে আসা হয়েছে।”

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এর মাধ্যমে অ্যাপটি প্রকাশিত হয়েছে। বাংলার পাশাপাশি ইংরেজি ভাষাতেও ব্রাউজারটি ব্যবহারের সুযোগ রয়েছে। অ্যাপটি গুগল প্লে স্টোর ও অ্যাপল অ্যাপ স্টোরে পাওয়া যাবে। অর্থাৎ অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীগণ অ্যাপটি ব্যবহার করতে পারবেন। তবে কম্পিউটারের জন্য অ্যাপটি আসবে কিনা সে সম্পর্কে কিছু জানা যায়নি।

তর্জনী ব্রাউজার এর ফিচারসমূহ নিম্নরূপ

গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোরে সার্চ করলে পেয়ে যাবেন অগণিত ব্রাউজার অ্যাপ। এখন প্রশ্ন করতে পারে এসব অ্যাপ বাদ দিয়ে কেনোইবা তর্জনী ব্রাউজার ব্যবহার করবেন। এই প্রশ্নের উত্তর নিচে দেওয়া হলো তর্জনী ব্রাউজারের সেরা ফিচারগুলো উপস্থাপনের মাধ্যমে।

torjoni browser
  • এড ব্লকারঃ তর্জনী ব্রাউজারে রয়েছে এড ব্লকার ফিচার যার মাধ্যমে বিভিন্ন সাইটে দেখানো এড ব্লক করা যেতে পারে।
  • ডাটা ইউসেজঃ যাদের ডাটার স্বল্পতা রয়েছে তাদের ডাটা ইউসেজ ফিচারটি বেশ কাজে আসবে যা সরাসরি অ্যাপের ড্যাশবোর্ডেই স্থান পাওয়ায় খুব সহজে অ্যাকসেস করা যায়। এছাড়া কি পরিমাণ ডাটা ব্যবহার করছেন তার হিসাবও এর মাধ্যমে রাখা সম্ভব।
  • ব্রাউজিং টাইমঃ অনেকের কাছে ব্রাউজিং একটি বিরতিহীন পেশার মত, তাদের এই ব্যাপারটিরও হিসাবও রাখবে তর্জনী ব্রাউজার। অ্যাপটির ড্যাশবোর্ড থেকে ব্রাউজিং টাইম দেখার সুযোগ রয়েছে।
  • বুকমার্কঃ পিএমও, সংসদ, এনবিআর, জিআরএস, আইসিটি, ডিএসএ, এনআইডি, ই-পাসপোর্ট, মাইগভ, জন্মনিবন্ধন, সুরক্ষাসহ অসংখ্য সরকারি পোর্টালের বুকমার্ক সরাসরি ব্রাউজারের হোমপেজ থেকে অ্যাকসেস করা যায়।
  • সাম্প্রতিক তথ্য ও সংবাদঃ সাম্প্রতিক ঘটে যাওয়া তথ্য ও সংবাদ পেয়ে যাবেন তর্জনী অ্যাপের হোমপেজ থেকেই। অর্থাৎ এটিকে ব্রাউজার হিসেবে ব্যবহার করলে আপনি দৈনিক খবর সহজেই পেয়ে যাচ্ছেন।
  • ডার্ক মোডঃ একটি মডার্ন অ্যাপ হিসেবে অবশ্যই এই ব্রাউজার অ্যাপটিতে পেয়ে যাচ্ছেন ডার্ক মোড এর মত গুরত্বপূর্ণ সুবিধা।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

আপনি কি সদ্য লঞ্চ-কৃত দেশী তর্জনী ব্রাউজার ব্যবহার করছেন? ব্রাউজারটির ওয়েবসাইটে (https://torjoni.gov.bd/) আরও বিস্তারিত জানতে পারবেন। গুগল প্লে স্টোরে এখনই পাওয়া যাচ্ছে অ্যাপটি। আশা করা যায় আইফোনের অ্যাপ স্টোরেও চলে আসবে দ্রুতই। ইতিমধ্যে এই ব্রাউজার ব্যবহার করে থাকলে এটি নিয়ে আপনার মতামত আমাদের জানাতে পারেন কমেন্ট সেকশনে।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,562 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *