শাওমির নতুন ‘সলিড ষ্টেট ব্যাটারি’ বদলে দিতে পারে স্মার্টফোন অভিজ্ঞতা

Weibo তে কিছুদিন আগে শাওমি আদের সলিড স্টেট ব্যাটারি প্রযুক্তি প্রদর্শন করেছে। এই নতুন ব্যাটারি টেকনোলজি ব্যাটারি ইন্ডাস্ট্রিকে পরিবর্তন করে দেওয়ার ক্ষমতা রাখে। কিছু গবেষণা থেকে জানা গিয়েছে যে এই নতুন প্রযুক্তি অনেক বড় বিপ্লব আনতে যাচ্ছে স্মার্টফোন এর জন্য। এর কারণ হলো এই ব্যাটারি চিরাচরিত ব্যাটারি প্রযুক্তির চেয়ে অনেক বেশি নিরাপদ ও এর এনার্জি ক্যাপাসিটিও অনেক বেশি। ইলেক্ট্রোলাইট এর গঠনের ধরন সলিড স্টেট ব্যাটারি ও সাধারণ ব্যাটারির মধ্যে মূল পার্থক্য নির্ধারণ করে। সলিড-স্টেট ব্যাটারি সম্পূর্ণ বা আংশিকভাবে ইলেক্ট্রোলাইটকে সলিড-স্টেট ইলেক্ট্রোলাইট দিয়ে রিপ্লেস করে।

শাওমি সলিড স্টেট ব্যাটারি প্রযুক্তির সুবিধাসমূহ হলোঃ

  • এর এনার্জি ডেনসিটি ১০০০Wh/L
  • কম তাপমাত্রায় এর ডিসচার্জ পারফরম্যান্স ২০% বেশি থাকে
  • মেকানিক্যাল শক (সুইচ ইনসারটেশন টেস্ট) এ সাকসেস রেট উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়

সলিড স্টেট ব্যাটারির হাই এনার্জি ডেনসিটি প্রযুক্তিটির প্রধান সুবিধাগুলোর মধ্যে একটি। কেমিক্যাল ব্যাটারি ইন্ডাস্ট্রি অনেক ধরনের সমস্যার সম্মুখীন হয় এনার্জি ডেনসিটি বুস্ট করতে।

সলিড স্টেট ব্যাটারির এনার্জি ডেনসিটি সিলিকন অক্সাইড ম্যাটেরিয়াল এর চেয়ে দুই থেকে তিন গুণ বেশি হয় এর অধিক স্টোরেজ ক্যাপাসিটির দরুণ। সলিড স্টেট ব্যাটারিগুলো অনেক বেশি স্থিতিস্থাপকও বটে। এর ফলে ব্যাটারি শর্ট সার্কিট হওয়ার ঝুঁকি উল্লেখযোগ্য হারে কমে যায়। 

তবে এই ব্যাটারি প্রযুক্তি ম্যাস প্রডিউস হওয়ার আগে এখনো অনেক লম্বা পথ পাড়ি দেওয়া বাকি। এর কারণ হলো এই প্রযুক্তি এখনো অনেক উন্নত করতে হবে ও উৎপাদনের ক্ষেত্রেও সীমাবদ্ধতা তো থাকছেই। ল্যাব পরীক্ষা থেকে পাওয়া গিয়েছে ১০০০ওয়াট-ঘন্টা পার লিটার পর্যন্ত পৌঁছাতে পারে এই ব্যাটারির এনার্জি ডেনসিটি। শাওমি ১৩ প্রোটোটাইপে ৬০০০মিলিএম্প এর বিশাল ক্যাপাসিটির সলিড স্টেট ব্যাটারি ব্যবহার করা হয়। সাধারণ শাওমি ১৩ তে কিন্তু ৪৫০০মিলিএম্প এর ব্যাটারি রয়েছে। এর থেকে প্রমাণিত হয় চিরাচরিত ব্যাটারির চেয়ে এই নতুন ব্যাটারি প্রযুক্তি অনেক বেশ ক্যাপাসিটির।

Xiaomi solid state battery

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

বিশেষ করে শীতকালে সলিড স্টেট ব্যাটারি থেকে বাড়তি সুবিধা পাওয়া যাবে যেহেতু কম তাপমাত্রায় এই ব্যাটারির ডিসচার্জ পারফরম্যান্স ২০% বৃদ্ধি পায়। এই লিকুইড এর ইউনিক বৈশিষ্ট্য হলো প্রচলিত ব্যাটারির ইলেক্ট্রোলাইটে।

এর ফলে কম তাপমাত্রায় লিকুইডের সান্দ্রতা (viscosity) অনেক বেড়ে যায়। যখন এটি ঘটে, এটি ব্যাটারির আয়নগুলির উত্তরণে বাধা দেয়। ফলস্বরূপ, প্রচলিত ব্যাটারিগুলি ঠান্ডায় সহজে খারাপ হয়ে যায়। সলিড স্টেট ইলেক্ট্রোলাইটগুলি বর্তমান ইলেক্ট্রোলাইটের জায়গায় নিম্ন-তাপমাত্রাতেও বেশ ভালোভাবে কাজ করে যাবে।

আসন্ন বছরগুলোতে অনেক শাওমি স্মার্টফোন মডেলে এই নতুন সলিড-স্টেড ব্যাটারি দেখা যাবে বলে আশা করা যেতে পারে। সাইজে ছোট হয়েও হাই ক্যাপাসিটি রাখা যাওয়ার সুবিধা ও ফোনের থিকনেস কমানো যাবে বলে এই নতুন ব্যাটারি প্রযুক্তি নিঃসন্দেহে অনেক ফোনেই দেখা মিলবে বাণিজ্যিক উৎপাদনের পর পরই।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,568 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *