উইন্ডোজ ১১ এর অপ্রিয় কিছু দিক (এবং সেগুলোর সমাধান)

অন্য যেকোনো বিষয়ের মত উইন্ডোজ ১১ এর ভালো ও খারাপ, উভয় দিক রয়েছে। অনেক নতুন পরিবর্তন নিয়ে এসেছে মাইক্রোসফট এর জনপ্রিয় অপারেটিং সিস্টেম এর নতুন ভার্সন। তবে নতুনত্বের সাথে কিছু অপ্রিয় বিষয়ও সাথে নিয়ে এসেছে উইন্ডোজ ১১।

উইন্ডোজ ১১ এর এইসব অপ্রিয় বিষয় ঠিক করা যাবে থার্ড পার্টি টুল ও রেজিস্ট্রি এডিট করার মাধ্যমে। এই পোস্টে উইন্ডোজ ১১ এর কিছু অপ্রিয় বিষয় ও সেগুলো সমাধানের উপায় সম্পর্কে জানবেন।

রাইট ক্লিক মেন্যু

উইন্ডোজে ডানদিকের মাউস বাটন ক্লিক করলে অর্থাৎ রাইট-ক্লিক করলে একটি মেন্যু আসে। সকল উইন্ডোজ ব্যবহারকারীর পরিচিত এই মেন্যু বদলে গিয়েছে উইন্ডোজ ১১তে এসে। সাধারণ অ্যাকশন প্রদর্শন করা এই মেন্যু মিস করে থাকবেন সকল উইন্ডোজ ব্যবহারকারী।

বর্তমানে উইন্ডোজ ১১ তে লেবেল ছাড়া কিছু বোটমযুক্ত প্যানেল দেখায়, যেখানে নিচের দিকে সাধারণ বাটনগুলো থাকে। “Show All Actions” লেবেলযুক্ত বাটনে ক্লিক করে তবে আগের পুরোনো কনটেক্সট মেন্যু দেখতে পাবেন।

তবে বেশ সহজে উইন্ডোজ রেজিস্ট্রি এডিট করে আগের প্রিয় রাইট ক্লিক মেন্যু ফিরে যাওয়া পাবে। প্রথমে স্টার্ট আইকনে ক্লিক করুন, যা উইন্ডোজ কি প্রেস করেও করতে পারেন। এরপর সার্চ করে Registry Editor এ প্রবেশ করুন। 

টপ এড্রেস বারে নিচের এড্রেস লিখুনঃ

Computer\HKEY_CURRENT_USER\SOFTWARE\CLASSES\CLSID\

খালি স্থানে রাইট ক্লিক করুন ও প্রথমে New ও তারপর Key সিলেক্ট করুন। এরপর নিচের টেক্সট key value হিসাবে প্রদান করুনঃ

{86ca1aa0-34aa-4e8b-a509-50c905bae2a2}

এরপর মাত্র তৈরী করা code value তে রাইট-ক্লিক করুন। এরপর প্রথমে New ও তারপর Key সিলেক্ট করুন। কি এর নাম প্রদান করুনঃ InprocServer32

InprocServer32 ফোল্ডারে থাকা “(Default)” Key তে ডাবল ক্লিক করুন। এরপর কোনো পরিবর্তন না করে “OK” বাটনে ক্লিক করুন। এতে উক্ত এন্ট্রি তে ব্ল্যাংক ভ্যালু এন্ট্রি হয়ে যাবে। এরপর Registry Editor ক্লোজ করে দিয়ে পিসি রিস্টার্ট করুন। পিসি চালু করার পর আগের রাইট-ক্লিক মেন্যু ফেরত পেয়ে যাবেন।

টাস্কবারের অপ্রয়োজনীয় আইটেম

উইন্ডোজ ১১ এর নতুন ডিজাইনের টাস্কবার দেখতে অসাধারণ হলেও এটি সম্পূর্ণ অপ্রয়োজনীয় আইকনে ভরা। আপনি যদি উইজেটস, ভার্চুয়াল ডেস্কটপ, সার্চ বা মাইক্রোসফট টিমস চ্যাট ফিচার ব্যবহার না করেন, তবে এসব ফিচার পুরোপুরি রিমুভ করতে পারবেন।

টাস্কবার এর কোনো এমপ্টি স্পেসে রাইট ক্লিক করুন ও এরপর “Taskbar Settings” অপশন সিলেক্ট করুন। এরপর টাস্কবার আইটেমস সেকশন থেকে নিজের ইচ্ছামত যেকোনো আইকন ডিসেবল করতে পারেন।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ডার্ক মোড

উইন্ডোজ ১১ এর ডার্ক মোডকে ডার্ক মোড বললে ভুল হবে, এটি মূলত একটি ডার্ক থিম। এটি অনেকের কাছে একটু বেশি অন্ধকারও মনে হতে পারে। আর এই ফিচার ব্যবহার করতে ঘুরে আসতে হবে সেটিংস অ্যাপ থেকে। ম্যাক বা অ্যান্ড্রয়েড এর মতো রেগুলার ডার্ক মোড ব্যবহার করতে চাইলে Auto Dark Mode নামে একটি থার্ড পার্টি অ্যাপ এর সাহায্য নিতে হবে।

ইন্সটল করার পর “Time” সেকশনে প্রবেশ করুন ও ডার্ক মোড শিডিউল সেট করুন। এছাড়া যেকোনো অ্যাপের আইকনে রাইট ক্লিক করে লাইট ও ডার্ক মোড এর মধ্যে সুইচ করা যাবে। “Switch Modes” সেকশন হতে ডার্ক মোড চালু বা বন্ধের জন্য গ্লোবাল শর্টকাট কি সেট করা যাবে।

উইন্ডোজ ১১ এর সেরা কিছু গোপন ফিচার

টাস্কবার রিসাইজ 

উইন্ডোজ ১১ এর টাস্কবার ডিফল্ট সেটিংসে রিসাইজ করা যায়না। অর্থাৎ এই টাস্কবার এর সাইজ যদি আপনার কাজে না আসে, সেক্ষেত্রে এটি পরিবর্তনের কোনো সেটিংস প্রদান করা হয়নি। তবে রেজিস্ট্রি এডিটর এর মাধ্যমে এই সমস্যার সমাধান সম্ভব।

প্রথমে Registery Editor এ প্রবেশ করুন ও এরপর এড্রেস বারে নিচের টেক্সট লিখুনঃ

HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\Advanced

যেকোনো খালি স্পেসে রাইট ক্লিক করুন ও New > DWORD (32-bit) Value সিলেক্ট করুন। এরপর “Advanced” ফোল্ডার এর নিচে একটি নতুন এন্ট্রি যুক্ত হবে। “TaskbarSi” নাম দিয়ে সেটিকে রিনেম করুন।

“TaskbarSi” ফাইলে ডাবল ক্লিক করুন। এরপর ছোট টাস্কবার চাইলে “Value Data” ফিল্ড “0” ও বড় টাস্কবার চাইলে “2” বা “1” এর চেয়ে বড় যেকোনো সংখ্যা লিখুন ও “OK” তে ক্লিক করুন।

এরপর কম্পিউটার রিস্টার্ট করলে টাস্কবার এর সাইজ আপডেট হয়ে যাবে।

👉 উইন্ডোজ ১১ অটো আপডেট বন্ধ করার নিয়ম

টাস্কবার মুভ করা

একইভাবে টাস্কবার স্ক্রিনের সাইডে বা টপে সরানোর কোনো অপশন নেই। তবে আবারো রেজিস্ট্রি এডিটর এর সাহায্যে টাস্কবার স্ক্রিনের টপে সেট করতে পারবেন। তবে এখনো স্ক্রিনের বাম বা ডানদিকে টাস্কবার সেট করার কোনো অপশন নেই।

প্রথমে Registry Editor এ প্রবেশ করুন ও এরপর এড্রেস বারে নিচের টেক্সট লিখুনঃ

Computer\HKEY_CURRENT_USER\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\StuckRects3

StruckRects3 ফোল্ডারের Settings ফাইলে ডাবল ক্লিক করুন। এরপর “Edit Binary Value” উইন্ডো দেখতে পাবেন যেখানে অনেকগুলো ভ্যালুসহ একটি টেবিল দেখতে পাবেন। দ্বিতীয় সারিতে যান ও বামদিক থেকে পঞ্চম ভ্যালু সিলেক্ট করুন। এই ভ্যালু ডিফল্টে “03” থাকে।

এই ভ্যালু এর ডান মানে শেষের দিকে মাউস কার্সর রাখুন, একবার ব্যাকস্পেস বাটন প্রেস করুন ও উক্ত ভ্যালু “01” করে দিন। এরপর “Ok” অপশনে ক্লিক করে রেজিস্ট্রি এডিটর ক্লোজ করে দিন। এরপর কম্পিউটার রিস্টার্ট করলে টাস্কবার টপে দেখতে পাবেন।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 6,953 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.