টুইটার কি? টুইটার ব্যবহার করার নিয়ম জানুন

সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক হিসেবে ফেসবুক, ইন্সটাগ্রাম এর পাশাপাশি অত্যন্ত জনপ্রিয় যে নাম সেটি হলো টুইটার। সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক এর প্রতিযোগিতার ভিড়ে টুইটার এখনো মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। এই পোস্টে জানবেন টুইটার কি, টুইটার একাউন্ট কিভাবে খুলতে হয়, টুইটার কিভাবে ব্যবহার করতে হয়, ইত্যাদি সম্পর্কে বিস্তারিত।

টুইটার কি?

টুইটার একটি মাইক্রো ব্লগিং সাইট হিসেবে যাত্রা শুরু করলেও বর্তমানে একটি বিশাল সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কে পরিণত হয়েছে। ২০০৬ সালে যাত্রা শুরু করা এই মাইক্রব্লগিং ওয়েবসাইটে বর্তমানে প্রায় ৪০০মিলিয়ন রেজিস্টার্ড ব্যবহারকারী রয়েছেন। টুইটারে ব্যবহারকারীগণ শুধুমাত্র ২৮০অক্ষর ব্যবহার করে পোস্ট করতে পারেন। স্বল্প ভাষায় মত প্রকাশের মাধ্যম হওয়ার কারণে টুইটার এর আজ এতো জনপ্রিয়তা। আর এই সীমাবদ্ধতা অন্যান্য সোশ্যাল মিডিয়া হতে টুইটারকে বেশ আলাদা করেছে।

টুইটার একাউন্ট খোলার নিয়ম

টুইটার ব্যবহার করতে হলে প্রয়োজন একটি টুইটার একাউন্টের। প্রথমে টুইটার একাউন্টের ফিচারসমূহ সম্পর্কে জেনে নেওয়া যাক।

  • হ্যান্ডেলঃ টুইটার হ্যান্ডেল @ চিন্হের পরে অবস্থান যা মূলত টুইটার ইউজারনেম হিসেবে কাজ করে। এটি সর্বোচ্চ ১৫অক্ষরের হতে পারে ও ব্যবহারকারীভেদে ইউনিক হয়ে থাকে
  • নামঃ হ্যান্ডেল এর উপরে প্রদর্শিত নাম, যা একাউন্ট সার্চ করে খুঁজে বের করতে সাহায্য করে
  • প্রোফাইল পিকচার ও কভার ফটোঃ এই দুইটি বিষয় কি তা আপনারা ইতিমধ্যে জেনে থাকবেন
  • বায়োঃ ১৬০অক্ষরের মধ্যে আপনার একাউন্টের বর্ণনা
  • ওয়েবসাইটঃ ব্যক্তিগত ওয়েবসাইট বা সম্পর্কিত যেকোনো লিংক

টুইটার একাউন্টের ফিচারগুলো সম্পর্কে তো জানা গেলো। এবার জানা যাক কিভাবে টুইটার একাউন্ট খুলবেন। টুইটার একাউন্ট খুলতেঃ

  • টুইটার হোমপেজ এ প্রবেশ করুন
  • “Sign Up Now” বাটনে ক্লিক করুন
  • একটি ইউনিক ইউজারনেম বাছাই করুন
  • জন্মতারিখ, ইমেইল বা ফোন নাম্বার প্রদান করুন
  • সবশেষে এড প্রিফারেন্স সিলেক্ট করে “Next” বাটনে ক্লিক করুন
  • একাউন্টের জন্য একটি পাসওয়ার্ড সেট করে একাউন্ট খোলার প্রক্রিয়া শেষ করুন

এছাড়া Sign Up পেজ থেকে Google বা Apple একাউন্ট ব্যবহার করেও একাউন্ট খুলতে পারবেন।

টুইটার এর ফিচারসমূহ

টুইটার একাউন্ট তো খুলে ফেললেন। এবার বুঝতে হবে টুইটার এর সুবিধাগুলো। টুইটার এর ফিচারগুলোর নাম অন্যান্য সোশ্যাল মিডিয়া থেকে টুইটারকে আলাদা করেছে। প্ল্যাটফর্মটির ফিচারগুলো সম্পর্কে জানার মাধ্যমে ব্যবহার বেশ সহজ হবে। চলুন টুইটার এর সবচেয়ে জনপ্রিয় কয়েকটি ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক। 

  • টুইটঃ টুইটারে পোস্টকে বলা হয় টুইট। এই টুইট সর্বোচ্চ ২৮০অক্ষরের হতে পারে ও ছবি, ভিডিও, লিংক ইত্যাদি টুইট হিসেবে পোস্ট করা যায়
  • ফলোঃ অন্য টুইটার ব্যবহারকারীদের ফলো করলে তাদের পোস্ট করা টুইটসমূহ টুইটার ফিডে দেখতে পাবেন
  • হ্যাশট্যাগঃ যেকোনো শব্দের আগে হ্যাশ (#) চিন্হ যুক্ত হলে সেটিকে হ্যাশট্যাগ বলা হচ্ছে, যেমনঃ #Bangladesh, #Banglatech24, ইত্যাদি। হ্যাশট্যাগে ক্লিক করলে একই হ্যাশট্যাগ ব্যবহার করে পোস্ট করা অন্যান্য টুইটগুলো দেখতে পাবেন
  • মেনশনঃ অন্য টুইটার একাউন্টের ইউজারনেম দ্বারা ট্যাগ করে কোথাও পোস্ট করাকে বলা হচ্ছে মেনশন। মেনশন করলে মেনশন যাকে করা হয়েছে তিনি উক্ত টুইটের নোটিফিকেশন পাবেন
  • রিটুইটঃ রিটুইট কে ফেসবুকের শেয়ার অপশনের সাথে তুলনা করতে পারেন। অন্য একাউন্টের করা টুইট কে রিটুইট করলে তা নিজের ফলোয়ারদের কাছে পৌঁছে। এটি টুইটার এর অত্যন্ত গুরুত্বপূর্ণ ফিচার যার কারণে সাধারণ বিষয়সমূহ ভাইরাল হয়ে যায় মুহুর্তের মধ্যেই
  • কোট টুইটঃ রিটুইট এর সাথে যদি কোনো কমেন্ট এড করতে চান, তবে টুইটকে কোট করে পোস্ট করা বলে
  • থ্রেডঃ কানেক্টের টুইটের সমাহারকে বলা হয় থ্রেড
  • লাইকঃ অন্য যেকোনো সোশ্যাল মিডিয়ার মতো টুইটারের পোস্ট, টুইটেও লাইক দেওয়া যায়

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

টুইটার ব্যবহার

একাউন্ট খোলার পাশাপাশি টুইটার এর বেসিক ফিচারসমূহ জানা হলো। এবার টুইটারে আপডেট পেতে কিছু টুইটার ইউজারকে ফলো করতে হবে। অধিকাংশ সেলিব্রিটি তাদের টুইটার একাউন্ট নিজেরাই ব্যবহার করে থাকেন, যার ফলে অনেক ব্যবহারকারী টুইটার ব্যবহার অধিক পছন্দ করেন। টুইটারে অধিকাংশ ব্যবহারকারী যেকোনো ধরনের কনভার্সেশনে জয়েন করে থাকেন, যা টুইটারকে অন্য সোশ্যাল মিডিয়া থেকে বেশ আলাদা করেছে।

এবার আপনার কাজ হচ্ছে আপনার পছন্দের কিছু ব্যক্তিকে ফলো করা। এছাড়া আপনার পছন্দের মিডিয়া আউটলেট, ব্র‍্যান্ড, স্পোর্টস টিমকেও ফলো করতে পারেন। কিছু একাউন্ট ফলো করার পর আপনার টুইটার ফিডে উক্ত একাউন্টের পোস্ট করা টুইটসমূহ দেখতে পাবেন।

এরপর আপনার কাছে কোনো টুইট ইন্টারেস্টিং লাগলে তার রিপ্লাই করতে পারেন। এছাড়া কোনো ব্যক্তি বা ব্র‍্যান্ডকে নিয়ে টুইট লিখলে তাদের মেনশন করতে পারেন। অধিকাংশ সময় ব্র্যান্ড ও ব্যক্তিগণ মেনশন করা টুইটে সারা দেন।

প্রতিটি টুইট ও তার রিপ্লাই টুইটগুলো থ্রেড আকারে সাজানো থাকে। যার ফলে একই বিষয়ে আলোচনার ক্ষেত্রে বেশ সুবিধা হয়। এছাড়া সার্চ আইকনে ক্লিক করে আপনার পছন্দের বিষয় সম্পর্কে টুইটসমূহ দেখতে পারেন।

👉 ফ্রি ফেসবুক অফারঃ বিনামূল্যে ব্যবহার করুন ফেসবুক!

এছাড়া বর্তমানে টুইটারে Spaces নামে একটি ফিচার এসেছে যা মূলত মেসেঞ্জার রুমস এর মতো, কিন্তু শুধুমাত্র অডিও এর জন্য। অর্থাৎ কিছু ব্যক্তি কথা বলেন ও বাকিরা কনভার্সেশনে জয়েন করতে পারেন রিকুয়েষ্ট এর মাধ্যমে।

এছাড়া Notifications ট্যাবে সকল নোটিফিকেশন দেখতে পাবেন। আপনাকে কেউ ফলো করলে, কেউ আপনার টুইটে লাইক দিলে, রিটুইট করলে, ইত্যাদি ক্ষেত্রে নোটিফিকেশন পেয়ে যাবেন। এছাড়া যেকোনো হ্যাশট্যাগে ক্লিক করে উক্ত হ্যাশট্যাগ সম্পর্কিত সকল পোস্ট দেখতে পাবেন। সার্চ আইকন সিলেক্ট করলে টুইটারে ট্রেন্ডিং বিষয়গুলো দেখতে পাবেন।

👉 যেভাবে সাজাবেন আপনার ফেসবুক প্রোফাইল ও নিউজফিড

এছাড়া টুইটারে Lists নামে একটি ফিচার রয়েছে, যেটিকে ফেসবুক গ্রুপের সাথে তুলনা করতে পারেন। মূলত একাধিক একাউন্টের টুইট একসাথে পেতে এসব টুইটার লিস্টস তৈরী করা হয়। তবে লিস্টস ফিচার এর ব্যবহার এখানেই সীমাবদ্ধ নয়, আরো অনেক কিছুই করা সম্ভব এই ফিচার ব্যবহার করে। এছাড়া টুইটার মেন্যুতে Topics, Bookmarks, Moments, Monetization, ইত্যাদি অপশন দেখতে পাবেন।

টুইটার কি? টুইটার ব্যবহার করার নিয়ম জানুন

মেসেজিং

অন্য যেকোনো সোশ্যাল মিডিয়া এর মতো টুইটারেও রয়েছে ডিরেক্ট মেসেজিং (DM) এর সুবিধা। তবে টুইটার এর মেসেজিং ফিচারটি বেশ কম ব্যবহার হয়ে থাকে। তবে তার মানে এই নয় যে ফিচারের দিক দিয়ে কোনোদিকে কমতি রয়েছে টুইটার এর মেসেজিং ফিচারে। যেকোনো ব্যবহারকারীর প্রোফাইলে যদি মেসেজ পাঠানোর অপশন থাকে, তবে উক্ত ব্যবহারকারীকে ডিরেক্ট মেসেজ পাঠাতে পারবেন।

প্রায় সকল ধরনের মেসেজিং সুবিধা রয়েছে টুইটার ডিরেক্ট  মেসেজিং ফিচারে। পারসোনাল মেসেজিং এর পাশাপাশি একাধিক ব্যবহারকারীকে নিয়ে গ্রুপ চ্যাট খোলার সুবিধাও রয়েছে টুইটারে। উল্লেখ্য যে টুইটার সেটিংস থেকে কারা আপনাকে মেসেজ পাঠাতে পারবে, সেটি সেট করতে পারবেন। 

তো, জেনে গেলেন টুইটারের মূল বিষয়গুলো। এখন twitter.com ভিজিট করে অথবা টুইটার অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করতে থাকুন টুইটার।

📌 পোস্টটি শেয়ার করুন! 🔥

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 8,574 other subscribers

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *