আমেরিকান এক্সপ্রেস (Amex) ক্রেডিট কার্ড কি? অ্যামেক্স কার্ডের সুবিধা কি?

আপনি হয়ত বিভিন্ন বিলোবোর্ড, পত্রিকার বিজ্ঞাপন এবং দোকান বা রেস্টুরেন্টে আমেরিকান এক্সপ্রেসের লোগো দেখেছেন। নিশ্চয়ই কখনো কখনো ভেবেছেন এই এমেক্স আসলে কী! অথবা অ্যামেক্স কার্ডের সুবিধা কী? এই পোস্টে আমেরিকান এক্সপ্রেস (Amex) ক্রেডিট কার্ড কি ও এমেক্স কার্ডের সুবিধা সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

আমেরিকান এক্সপ্রেস কার্ড কি?

আমেরিকান এক্সপ্রেস কার্ড হলো এক ধরনের ইলেকট্রনিক পেমেন্ট কার্ড, যা পাবলিক ট্রেডিং সার্ভিস কোম্পানি আমেরিকান এক্সপ্রেস এর ব্র‍্যান্ডে চলে। এটি আবার সংক্ষেপে অ্যামেক্স নামেও পরিচিত। এই কোম্পানি প্রিপেইড, ডেবিট ও ক্রেডিট কার্ড ইস্যু ও প্রসেস করে থাকে। বর্তমানে আমেরিকান এক্সপ্রেস কার্ড বিশ্বের অনেক দেশে ব্যাক্তি, ব্যবসা ও কর্পোরেট কনজ্যুমারগণ নিতে পারেন।

আমেরিকান এক্সপ্রেস বা অ্যামেক্স হচ্ছে মাস্টারকার্ড বা ভিসা পেমেন্ট নেটওয়ার্কের মতই আরেকটি নেটওয়ার্ক। বাংলাদেশে ভিসা ও মাস্টারকার্ড বহুল প্রচলিত। প্রায় সবগুলো বাণিজ্যিক ব্যাংক থেকেই আপনি ভিসা অথবা মাস্টারকার্ড নেটওয়ার্কের কার্ড পেতে পারেন। কিন্তু বাংলাদেশে আমেরিকান এক্সপ্রেস কার্ড শুধুমাত্র সিটি ব্যাংক থেকেই পাওয়া যায়। সেখান থেকে আপনি আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট কার্ড ও সিটিম্যাক্স ডেবিট কার্ড পেতে পারেন।

অ্যামেক্স কার্ড কিভাবে কাজ করে?

আমেরিকান এক্সপ্রেস কার্ড বা অ্যামেক্স কার্ড ইস্যু করে আমেরিকান এক্সপ্রেস কোম্পানি। আমেরিকান এক্সপ্রেস নেটওয়ার্কে এর প্রসেসিং হয়ে থাকে। আমেরিকান এক্সপ্রেস হলো অল্প কয়েকটি ফিনানশিয়াল সার্ভিসের মধ্যে একটি যা পেমেন্ট কার্ড ইস্যু ও প্রসেসের ক্ষমতা রাখে। বিভিন্ন দেশে অ্যামেক্সের পার্টনার ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান রয়েছে। যেমন, বাংলাদেশে আমেরিকান এক্সপ্রেসের পার্টনার ব্যাংক হচ্ছে সিটি ব্যাংক।

ফিনানশিয়াল সার্ভিস ডিপার্টমেন্টে আমেরিকান এক্সপ্রেস একটি পাবলিকালি ট্রেড্রেড কোম্পানি। এটি ব্যবহার করে ক্রেডিট ধার করার পাশাপাশি নেটওয়ার্ক প্রসেসিং সার্ভিস ও উপভোগ করা যায়। ক্রেডিট প্রোডাক্ট ইস্যুর পাশাপাশি বিভিন্ন ধরনের চার্জ কার্ড ও ক্রেডিট কার্ড প্রদান করে থাকে কোম্পানিটি।

আমেরিকান এক্সপ্রেস কার্ডের ধরন

আমেরিকান এক্সপ্রেস ডেবিট কার্ড ও প্রিপেইড ডেবিট কার্ড বিভিন্ন ধরনের রিটেইল ও কমার্সিয়াল কাস্টমারদের দেওয়া হয়। এছাড়াও আমেরিকান এক্সপ্রেস হলো বিশ্বের শীর্ষস্থানীয় একটি চার্জ কার্ড প্রোভাইডার।

আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট কার্ড ও চার্জ কার্ড এর ক্ষেত্রে কিছু ধরা-বাধা নিয়ম মেনে চলে। প্রথমত একটি ভালো ক্রেডিট স্কোর ছাড়া কোনো মতে অ্যামেক্স কার্ড নেওয়ার কোনো সুযোগ নেই। অর্থাৎ ক্রেডিট স্কোর যদি লো হয়ে তাহলে অ্যামেক্স কার্ড নেওয়া যাবেনা।

আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট ও চার্জ কার্ড বিভিন্ন ধরনের সুবিধা, যেমনঃ রিওয়ার্ড পয়েন্ট, ট্রাভেল পার্কস, ইত্যাদি প্রদান করে থাকে। আবার বিভিন্ন কেনাকাটার ক্ষেত্রে এসব কার্ডে ক্যাশব্যাক দেওয়া হয়ে থাকে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

এছাড়াও আমেরিকান এক্সপ্রেস বিভিন্ন ধরনের ব্র‍্যান্ডেড প্রিপেইড ডেবিট কার্ড প্রদান করে থাকে যা বিভিন্ন ধরনের গিফট কার্ড ও রিলোডেবল পেমেন্ট কার্ড হয়ে থাকে।

আমেরিকান এক্সপ্রেস উল্লেখিত কার্ডসমূহ ছাড়াও বিভিন্ন ধরনের কার্ড কাস্টমারদের ইস্যু করে থাকে। যেমনঃ যুক্তরাষ্ট্রে ওয়েলস ফারগো আমেরিকান এক্সপ্রেস কার্ড ইস্যু করে থাকে, আবার মেক্সিকোতে ব্যাংকো স্যান্ডটেন্ডার ও একই কার্ড অফার করে। আবার বাংলাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ বিভিন্ন প্রতিষ্ঠানের জন্য ডেডিকেটেড ব্র্যান্ডেড ক্রেডিট কার্ড অফার করে অ্যামেক্স।

আমেরিকান এক্সপ্রেস বিভিন্ন কোম্পানির সাথে পার্টনারশিপের মাধ্যমে ব্যবহারকারীদের তাদের কার্ড ব্যবহারে উদ্ধুদ্ধ করে থাকে। যেমনঃ ডেল্টা এয়ার লাইন ডেলটা তে ব্যবহারযোগ্য রিডিমেবল ফ্লায়ার মাইলস প্রদান করে থাকে। আবার হিলটন হোটেল ও কো-ব্র‍্যান্ডেড কার্ড প্রদান করে।

👉 ক্রেডিট কার্ড কি? ক্রেডিট কার্ড পাওয়ার উপায় জানুন

আমেরিকান এক্সপ্রেস কার্ড এর সুবিধা

  • আমেরিকান এক্সপ্রেসের প্রধান আকর্ষণ হল এর লাইফস্টাইল সুবিধা। বিভিন্ন বিমানবন্দরে অ্যামেক্স গ্রাহকদের জন্য ফ্রি লাউঞ্জ ও খাবারের ব্যবস্থা থাকে।
  • বিভিন্ন শপে কেনাকাটার করে অ্যামেক্স কার্ড দিয়ে পেমেন্ট করলে এক্সক্লুসিভ ডিসকাউন্ট পাওয়া যায়।
  • অ্যামেক্স কার্ড দিয়ে লেনদেন করলে রিওয়ার্ড পয়েন্ট পাওয়া যায় যা কার্ডের বিভিন্ন ফি দিতে এমনকি কার্ডের বিল পরিশোধেও ব্যবহার করা যায়।
  • দেশভেদে গ্রিন, গোল্ড ও প্লাটিনাম অ্যামেক্স কার্ড ব্যবহার করে কোনো নির্দিষ্ট স্পেন্ডিং লিমিট থাকেনা অথবা অনেক বেশি ক্রেডিট লিমিট থাকে।
  • হাই কোয়ালিটি কাস্টমার সার্ভিস প্রদানে অ্যামেক্স বেশ সুপরিচিত।
  • অ্যামেক্স কার্ডসমূহে রিওয়ার্ড, পার্ক ও পারচেজ এর ক্ষেত্রে ক্যাশব্যাকসহ বিভিন্ন ধরনের অফার রয়েছে।
  • প্রতি মাসে অ্যামেস চার্জ কার্ডের ব্যালেন্স পে করা বাধ্যতামূলক, যার  মূলত হাই ইন্টারেস্ট চার্জ রোধ করে।
আমেরিকান এক্সপ্রেস (Amex) ক্রেডিট কার্ড কি? অ্যামেক্স কার্ডের সুবিধা কি?

আমেরিকান এক্সপ্রেস কার্ড এর অসুবিধা

  • অন্যান্য কার্ডের চেয়ে ট্রানজেকশন ফি অধিক হওয়ার কারণে অনেক মার্চেন্ট অ্যামেক্স কার্ড গ্রহণ করতে চায় না।
  • অধিক ক্রেডিট স্কোর ছাড়া অ্যামেক্স কার্ড নেওয়া যায় না।
  • অ্যামেক্স কার্ডের বার্ষিক ফি অনেক বেশি হতে পারে।
  • প্রতি মাসে বাড়তি ব্যবহৃত অর্থ পে না করে পরের মাসে বাড়তি অর্থ খরচের সুযোগ নেই।
  • ছোট বা মাঝারি পরিসরে অন্যান্য কার্ডের তুলনায় অ্যামেক্স এর মার্চেন্ট তুলনামূলক কম দেখা যায়।

👉 ভিসা কার্ড ও মাস্টার কার্ডের পার্থক্য কী?

আমেরিকান এক্সপ্রেস ফি ও চার্জ

আপনার যদি একটি আমেরিকান এক্সপ্রেস ক্রেডিট কার্ড থাকে তাহলে এর বিভিন্ন বার্ষিক ফি ও চার্জ থাকবে। তবে কার্ডের ধরণের উপর এই ফি নির্ভর করে। বার্ষিক কার্ডের ফি ৫০০ টাকাও হতে পারে আবার ২৫০০০ টাকাও হতে পারে। এটা আপনার কার্ডের ক্যাটাগরির উপর নির্ভর করবে। এছাড়া বার্ষিক এসএমএস ফি এবং এ ধরনের চার্জের উপর ভ্যাট/সারচার্জ প্রযোজ্য হতে পারে।

উদাহরণস্বরূপ Amex গ্রিনব্লু ক্রেডিট কার্ডের বার্ষিক ফি ১৫০০ থেকে ২০০০ টাকা হবে। এমেক্স গোল্ড ক্রেডিট কার্ডের বার্ষিক ফি হবে ৫০০০ টাকা। আবার আমেরিকান এক্সপ্রেস গোল্ড ক্রেডিট কার্ডের বার্ষিক ফি ২৫০০০ টাকা। এই পরিমাণগুলোর উপর আবার ভ্যাট দিতে হবে।

👉 ইন্টারনেট ব্যাংকিং কি? অনলাইন ব্যাংকিং এর সুবিধা অসুবিধা জানুন

এমেক্স ক্রেডিট কার্ডের মধ্যে সাধারণত কম ক্রেডিট লিমিট ও কম রিওয়ার্ড পয়েন্টের উপযোগী কার্ডগুলোতে কম বার্ষিক ফি হয়ে থাকে। আপনার নির্দিষ্ট এমেক্স কার্ডের ফি ঠিক কত হবে তা আপনার ইস্যুকারী ব্যাংকের হেল্পলাইনে কল করে জেনে নিতে হবে।

আমেরিকান এক্সপ্রেস এর লাভের বিশাল অংশ আসে ট্রানজেকশন ফি থেকে। আমেরিকান এক্সপ্রেস পেমেন্ট অপশন হিসেবে প্রদান করলে বিভিন্ন ধরনের সুবিধা পেয়ে থাকে মার্চেন্টগণ। এসব সুবিধার কথা বিবেচনা করে আমেরিকান এক্সপ্রেসকে অধিক ট্রানজেকশন ফি প্রদানে কোনো ধরনের আপোস করেনা মার্চেন্টগণ।

আমেরিকান এক্সপ্রেস ট্রানজেকশন এর ক্ষেত্রে আমেরিকান এক্সপ্রেস প্রসেসর ও ইস্যুকারী ব্যাংক এর ভূমিকা পালন করে। মার্চেন্ট দ্বারা সাজেস্টেড ব্যাংক আমেরিকান এক্সপ্রেস প্রসেসিং নেটওয়ার্কে কাজ করতে হলে একই নেটওয়ার্ক সাপোর্টেড হতে হবে। আবার ট্রানজেকশন এর অথেনটিকেশন ও এপ্রুভাল ও দিয়ে থাকে আমেরিকান এক্সপ্রেস।

👉 সেলফিন কি? সেলফিন অ্যাপ দিয়ে ব্যাংকিং সম্পর্কে বিস্তারিত

মার্চেন্টগণ আমেরিকান এক্সপ্রেসকে প্রসেসিং নেটওয়ার্ক সার্ভিসের জন্য একটি ছোট ফি প্রদান করে থাকে যা মূলত প্রতিটি ট্রানজেকশনে উল্লেখিত খরচের একটি অংশ। প্রসেসর ও হাই-কোয়ালিটি লেন্ডার হিসেবে আমেরিকান এক্সপ্রেস বেশ ভালো নাম কামিয়ে নিয়েছে।

অ্যামেক্স কার্ড সম্পর্কে আপনার মতামত কি? আপনি কি অ্যামেক্স ইউজার? আমাদের জানান কমেন্ট সেকশনে।

👉 ভিডিওঃ ক্রেডিট কার্ডের সুবিধা ও অসুবিধা জানুন

👉 আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে সাথেই থাকুন। এখানে ক্লিক করে সাবস্ক্রিপশন কনফার্ম করুন!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,057 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

1 Comment

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.