নতুন দুটি পোকো স্মার্টফোন নিয়ে আসলো শাওমি

নতুন দুইটি স্মার্টফোন, পোকো এম৪ প্রো ও পোকো এক্স৪ প্রো ৫জি ঘোষণা করলো পোকো। পোকো এক্স৪ প্রো তে রয়েছে ক্যামেরা আপগ্রেড, অন্যদিকে পোকো এম৪ প্রো হলো মূলত পোকো এম৪ প্রো এর ৪জি ভার্সন। চলুন জেনে নেওয়া যাক পোকো এক্স৪ প্রো ৫জি ও পোকো এম৪ প্রো, ফোন দুইটি সম্পর্কে বিস্তারিত।

পোকো এক্স৪ প্রো ৫জি

পোকো এক্স৪ প্রো ৫জি ফোনটিকে শাওমি “an all-around flagship-level experience” উপাধি প্রদান করেছে। দাম বিবেচনায় ফোনটির সকল ফিচার যাচাই করলে ফোনটিকে বেশ অসাধারণ বলা চলে।

তবে আসলেই কি এতো কম দামে ফ্ল্যাগশিপ লেভেল পারফরম্যান্স পাওয়া যায়? চলুন পোকো এক্স৪ প্রো ৫জি ফোনটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক যা থেকে বিষয়টি বিবেচনা করা সহজ হবে।

পোকো এক্স৪ প্রো ৫জি ফোনটিতে ব্যবহার করা হয়েছে ৬.৬৭ইঞ্চি অ্যামোলেড ডিসপ্লে, যা আবার ১২০হার্জ রিফ্রেশ রেট সাপোর্টেড। ২৯৯ইউরো দামের এই ফোনটি দামের দিক দিয়ে যেকোনো ফ্ল্যাগশিপ ফোন থেকে কয়েকগুণ কম হলেও ফোনটিতে রয়েছে ১০৮মেগাপিক্সেল ক্যামেরা ও ৬৭ওয়াট টার্বো চার্জিং এর মত চোখ ধাঁধানো ফিচার।

পোকো গ্লোবাল এর হেড, কেভিন কিউ বলেন, “পোকো এক্স৪ প্রো ৫জি ফোনটির মাধ্যমে এই সেগমেন্টে আমরা ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ড সেট করতে চাই এবং এসব ফ্ল্যাগশিপ-লেভেল ফিচার এর মাধ্যমে ইউজার এক্সপেরিয়েন্স নেক্সট লেভেলে নিয়ে যেতে চাই।” মিড-রেঞ্জ ফোন হিসেবে এই ফোনের কিছু স্পেসিফিকেশন আসলেই প্রশংসাযোগ্য।

৫০০০মিলিএম্প ব্যাটারির ফোন, পোকো এক্স৪ প্রো ফোনটিতে রয়েছে ৮মেগাপিক্সেল এর আলট্রা-ওয়াইড ক্যামেরা, ১৬মেগাপিক্সেল সেল্ফি ক্যামেরা। সর্বোচ্চ ৮জিবি র‍্যাম ও ২৫৬জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে পাওয়া যাবে ফোনটি।

এছাড়া ৩জিবি পর্যন্ত ভার্চুয়াল র‍্যাম সুবিধা পাওয়া যাবে ফোনটিতে যা ২৫৬জিবি স্টোরেজ থেকে ডায়নামিক র‍্যাম এক্সপেনশন টেকনোলজি ব্যবহার করে সম্পন্ন হবে।

তবে ফোনটির যে স্পেসিফিকেশনটি ফ্ল্যাগশিপ এর মতো না, তা হলো এর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ প্রসেসর। তবে ভালো ব্যাপার হচ্ছে এই প্রসেসরটি ৫জি সাপোর্টেড, মূলত যার কারণে ফোনের নামে ৫জি ট্যাগ যুক্ত হয়েছে।

🔥🔥 গুগল নিউজে বাংলাটেক সাইট ফলো করতে এখানে ক্লিক করুন তারপর ফলো করুন 🔥🔥

ডিজাইনের দিক দিয়ে পোকো এক্স৩ প্রো এর তুলনায় আমূল পরিবর্তন এসেছে পোকো এক্স৪ প্রো ৫জি ফোনটিতে। বিশাল একটি ক্যামেরা মডিউল রয়েছে এই ফোনটিতে যা অনেককে মি ১১ সিরিজের কথা মনে করিয়ে দিবে।

পোকো এক্স৪ প্রো ৫জি মার্চ মাস থেকে পাওয়া যাবে নির্দিষ্ট কিছু দেশে। ফোনটির ৬জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম ২৯৯ইউরো। অন্যদিকে ৮জিবি র‍্যাম ও ২৫৬জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট পাওয়া যাবে ৩৪৯ইউরো দামে। লেসার ব্ল্যাক, লেসার ব্লু ও পোকো ইয়োলো – এই তিনটি কালার ভ্যারিয়েন্টে ফোনটি পাওয়া যাবে।

পোকো এক্স৪ প্রো ৫জি

একনজরে পোকো এক্স৪ প্রো ৫জি এর স্পেসিফিকেশন

  • ডিসপ্লেঃ ৬.৬৭ইঞ্চি
  • প্রসেসরঃ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫
  • র‍্যামঃ ৬/৮জিবি
  • স্টোরেজঃ ১২৮জিবি / ২৫৬জিবি
  • ব্যাক ক্যামেরাঃ ১০৮মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা
  • ফ্রন্ট ক্যামেরাঃ ১৬মেগাপিক্সেল
  • ব্যাটারিঃ ৫০০০মিলিএম্প

পোকো এম৪ প্রো

পোকো এক্স৪ প্রো ৫জি এর পাশাপাশি আরেকটি বাজেট ফ্রেন্ডলি ফোন ঘোষণা করেছে পোকো, যেটি হলো পোকো এম৪ প্রো ৪জি ভার্সন। ২১৯ইউরো দামের এই ফোনটি পোস্টে উল্লেখিত অন্য ফোনটির চেয়ে বেশ অনেকটা আলাদা। তবে এই দুইটি ফোনের লক্ষ্য একই – মার্কেটে পোকো এর ব্র‍্যান্ড ভ্যালু আরো শক্তভাবে প্রতিষ্ঠা করা।

২১৯ইউরো দামের ফোন, পোকো এম৪ প্রো তে রয়েছে অ্যামোলেড স্ক্রিন, যা আবার ৯০হার্জ রিফ্রেশ রেট সাপোর্টেড। এটি পোকো’র এম সিরিজের প্রথম ফোন, যাতে কিনা ৯৯হার্জ রিফ্রেশ রেট সাপোর্ট রয়েছে। এই ফোনের ডিসপ্লে এক্স৪ প্রো এর চেয়ে কিছুটা ছোট, ৬.৪৩ইঞ্চি।

পোকো এম৪ প্রো ও এম৪ প্রো ৫জি এর ক্যামেরা ডিপার্টমেন্টে বেশ পার্থক্য রয়েছে। পোকো এম৪ প্রো তে ৬৪মেগাপিক্সেল ট্রিপল রিয়ার ক্যামেরা সেটাপ। মেইন সেন্সরের পাশাপাশি ৮মেগাপিক্সেলের একটি আলট্রাওয়াইড ও ২মেগাপিক্সেল ম্যাক্রো লেন্স রয়েছে। ফোনটিতে ৫০০০মিলিএম্প এর ব্যাটারি রয়েছে, যা চার্জ করার জন্য ফোনের বক্সে দেওয়া থাকবে ৩৩ওয়াটের ফাস্ট চার্জার।

👉 পোকো মোবাইল এর দাম ২০২২

পোকো এম৪ প্রো ফোনটি চলছে মিডিয়াটেক হেলিও জি৯৬ প্রসেসর দ্বারা। র‍্যাম ও স্টোরেজ অপশন থাকছে পোকো এক্স৪ প্রো ৫জি এর মত একই রকমের। ১৭৯.৫গ্রাম ওজন নিয়ে পোকো ব্র‍্যান্ডের সবচেয়ে হালকা ফোন হতে যাচ্ছে পোকো এম৪ প্রো।

পোকো এম৪ প্রো ফোনটি পাওয়া যাবে পাওয়ার ব্ল্যাক, কুল ব্লজ ও পোকো ইয়েলো, এই তিনটি কালার ভ্যারিয়েন্টে। ফোনটির ৬জিবি র‍্যাম ও ১২৮জিবি স্টোরেজ ভ্যারিয়েন্ট এর দাম ২১৯ইউরো। অন্যদিকে ম্যাক্স ভ্যারিয়েন্টে ৮জিবি র‍্যাম ও ২৫৬জিবি স্টোরেজ মডেলের দাম ২৬৯ইউরো।

একনজরে পোকো এম৪ প্রো এর স্পেসিফিকেশন

  • ডিসপ্লেঃ ৬.৪৩ইঞ্চি
  • প্রসেসরঃ মিডিয়াটেক হেলিও জি৯৬
  • র‍্যামঃ ৬জিবি / ৮জিবি
  • স্টোরেজঃ ১২৮জিবি / ২৫৬জিবি
  • ব্যাক ক্যামেরাঃ ৬৪মেগাপিক্সেল ট্রিপল ক্যামেরা
  • ফ্রন্ট ক্যামেরাঃ ১৬মেগাপিক্সেল
  • ব্যাটারিঃ ৫০০০মিলিএম্প

আপনার কাছে কেমন লেগেছে পোকো এক্স৪ প্রো ৫জি ও পোকো এম৪ প্রো ৪জি? ফোন দুইটি সম্পর্কে আপনার মতামত আমাদের জানান কমেন্ট সেকশনে।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,069 other subscribers

[★★] প্ৰযুক্তি নিয়ে লেখালেখি করতে চান? এক্ষুণি একটি টেকবাজ একাউন্ট খুলে বিজ্ঞান ও প্রযুক্তি নিয়ে পোস্ট করুন! techbaaj.com ভিজিট করে নতুন একাউন্ট তৈরি করুন। হয়ে উঠুন একজন দুর্দান্ত টেকবাজ!

Leave a Reply

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.