ডার্ক মোড এলো ফেসবুক ডেস্কটপ ভার্সনের নতুন ডিজাইনে

গত বছর থেকেই ফেসবুক ডেস্কটপ ওয়েবসাইটের জন্য ডার্ক মোডের প্রিভিউ দেখাচ্ছিল। কিন্তু সাম্প্রতিক সময় পর্যন্ত মাত্র হাতে গোণা কয়েকজনকে সেটা ব্যবহার করার এক্সেস দিয়েছিল ফেসবুক। তবে গত কয়েকদিন ধরে বেশিরভাগ ফেসবুক ব্যবহারকারী কম্পিউটারে সাইন-ইন করার পর ফেসবুকের নতুন ডিজাইন ট্রাই করার অপশন পাচ্ছেন।

কম্পিউটারে ফেসবুকের হোম পেজের উপরের দিকে বেশিরভাগ ব্যবহারকারীকে এখন ফেসবুক তাদের নতুন ডিজাইন চেখে দেখার আমন্ত্রণ জানাচ্ছে। আর এই নতুন ডিজাইনের মধ্যেই রয়েছে বহুল আকাঙ্ক্ষিত ডার্ক মোড।

আপাতত ফেসবুক কাউকেই তাদের নতুন ডিজাইন ব্যবহার করার জন্য বাধ্য করছে না। এই মুহুর্তে এই নতুন ডিজাইন পরীক্ষামূলক থাকার কারণে ফেইসবুক সবাইকে এটা এক নজর ঘুরে দেখতে বলছে। ভবিষ্যতে হয়ত সবার ফেসবুক একাউন্টে নিজ থেকেই নতুন এই ডিজাইন চালু হয়ে যাবে।

বর্তমানে ফেসবুকের নতুন ডিজাইন ব্যবহার করতে করতে আপনি চাইলে আবার পুরাতন ডিজাইনে ফিরে আসতে পারবেন। তবে সেখানে আর ডার্ক মোড থাকবেনা।

ফেসবুকের নতুন ডিজাইনের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে, এটি আগের চেয়ে দ্রুতগতির। কিন্তু আপনি যদি ফেসবুকের ফ্যান পেজ ম্যানেজ করেন তাহলে আপনার কাছে নতুন ডিজাইন দেখতে খুব একটা ভালো নাও লাগতে পারে। অবশ্য, যাদের কম্পিউটারের স্ক্রিন ২০ ইঞ্চি বা আরো বেশি তাদের জন্য নতুন ডিজাইন কিছুটা উপকারী মনে হতে পারে।

১৪-১৫ স্ক্রিনে নতুন ফেসবুকের ডিজাইন খুব একটা সুবিধাজনক মনে হচ্ছে না। যদিও এই ডিজাইন শীঘ্রই কিছুটা পরিবর্তিত হবে, কারণ ফেসবুকে বলে রেখেছে যে এটা পরীক্ষামূলক ভার্শন।

যদিও এখন ফেসবুকের ডেস্কটপ ভার্সনের পরীক্ষামূলক ডিজাইনে ডার্ক মোড অপশন এসেছে, তবে মানুষজন ফেসবুকের মূল অ্যাপে ডার্ক মোড চাচ্ছে।

কিছুদিন আগে ফেসবুক লাইট অ্যাপে ডার্ক মোড অপশন দেয়া হয়েছে। প্রায় বছরখানেক আগে ফেসবুক মেসেঞ্জারে ডার্ক মোড অপশন এসেছে। হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামেও ডার্ক মোড ব্যবহার করা যায়, সেগুলো ফেসবুকের মালিকানাধীন।

আপনি কি ফেসবুকের নতুন কম্পিউটার ভার্সন ব্যবহার করেছেন? কেমন লাগছে কমেন্টে জানান!

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,691 other subscribers

Comments