করোনাভাইরাস ঝুঁকি কমাতে আপনার মোবাইল ফোনটিও পরিষ্কার রাখুন

মোবাইল ফোন পরিষ্কার রাখার উপায়

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস এখন এক বিশাল আতঙ্কের নাম। ইতোমধ্যে বিশ্বের ১৪১টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে নতুন এই করোনাভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর তথ্যানুযায়ী দেড় লাখের বেশি মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং ১৫ই মার্চ পর্যন্ত মৃতের সংখ্যা ৫৭০০ এর বেশি।

আশা করি আপনি করোনাভাইরাসের ব্যাপারে সতর্কতা অবলম্বন করছেন। বার বার হাত ধোয়া এদের মধ্যে অন্যতম। কিন্তু একটা ব্যাপার কি লক্ষ্য করেছেন, যে আপনি আপনার মোবাইল ফোনটি দিনে কতবার হাতে নেন? কথা বলার সময় ফোনটি মুখের কাছেও নিতে হয়। এছাড়া ফোন ব্যবহার করে সেই হাত দিয়েই আমরা অন্য কাজ করি, এমনকি খাবার খাই, চোখ-কান স্পর্শ করি।

সমস্যাটা এখানেই। পরিবেশ থেকে আপনার হাতে বিভিন্ন রকম জীবাণু লাগতে পারে। সেই হাত দিয়ে যখন মোবাইল ফোন ব্যবহার করেন তখন সেই জীবাণু মোবাইল ফোনেও লাগে। এরপর ভাইরাস, ব্যাক্টেরিয়া এসবে ব্যবহারকারীর সংক্রমিত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এজন্য আপনার মোবাইল ফোনটিও যথাযথভাবে পরিষ্কার করা দরকার।

মোবাইল ফোন পরিষ্কার রাখার উপায়

মোবাইল ফোন পরিষ্কার করার আগে শুরুতেই সেটটি বন্ধ করে নিন। এটি থেকে বাহ্যিক সরঞ্জাম যেমন হেডফোন, চার্জার প্রভৃতি খুলে নিন। আপনার ফোনটি পানিরোধী হোক বা না হোক, এটি পরিষ্কার করার জন্য আপনাকে ডিভাইসটি ধুতে হবেনা। বরং ৭০% আইসোপ্রোপাইল অ্যালকোহল জাতীয় পরিষ্কারক কিংবা হ্যান্ড স্যানিটাইজার একটা কাপড়ে লাগিয়ে সেই কাপড়টি দিতে ধীরে ধীরে আপনার ফোনটি পরিষ্কার করে নিন।

মোবাইল ফোন পরিষ্কার করার সময় খেয়াল রাখতে হবে যাতে এর পোর্টগুলোরে তরল না জমে যায়। তাহলে ডিভাইসটি ক্ষতিগ্রস্ত হতে পারে।

বাজারে এখন অনেক প্রকার স্যানিটাইজার পাওয়া যায় যেগুলো দিয়ে আপনার হাতের পাশাপাশি মোবাইল ফোনের মত ব্যবহার্য জিনিসপত্রও এভাবে পরিচ্ছন্ন রাখতে পারেন।

মনে রাখবেন, আপনি যদি ফোনে কভার ব্যবহার করেন, তাহলে কভার এবং ফোন আলাদাভাবে পরিষ্কার করে নিতে হবে। স্ক্রিন প্রটেক্টর ব্যবহার করলে প্রটেক্টরের চারদিকে ভালভাবে কাপড় ও স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করে নিন। কেউ কেউ বাথরুমে মোবাইল নিয়ে যায়, যেটা খুবই অস্বাস্থ্যকর অভ্যাস, এটা ত্যাগ করা জরুরী।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 4,681 other subscribers

Comments