ফেসবুক মেসেঞ্জারে ডার্ক মোড চালু করার উপায়

মেসেঞ্জারে ডার্ক মোড

আপনি কি ডার্ক মোড এর ব্যাপারে জানেন? সম্প্রতি ফেসবুক মেসেঞ্জারে ডার্ক মোড চালু হয়েছে। ডার্ক মোড হচ্ছে এমন একটি ফিচার যা স্ক্রিনের খালি অংশগুলো কালো করে দেয়। সাধারণত স্ক্রিনের খালি অংশ সাদা হয়ে থাকে। ডার্ক মোড চালু করলে সেই সাদা অংশগুলো কালো হয়ে যায়। তখন স্ক্রিনের স্বাভাবিক কালো অংশগুলো দেখার সুবিধার্থে সাদা হয়ে যায়।

মাইক্রোসফট ওয়ার্ডের কথাই ধরুন। সাধারণত এর পেজগুলো সাদা থাকে আর লেখাগুলো কালো রঙের হয়। এখন, এমএস ওয়ার্ডে যদি ডার্ক মোড চালু করা হয় তাহলে বাই ডিফল্ট এর পেজগুলো কালো হবে এবং লেখাগুলো সাদা হবে। তো, মেসেঞ্জারের ক্ষেত্রে ডার্ক মোড অনেকটা এরকমই।

ফেসবুক মেসেঞ্জারের ডার্ক মোড ফিচারটি সম্প্রতি কয়েকটি দেশের ব্যবহারকারীদের জন্য চালু করে দেয়া হয়েছে। সেসব দেশের ফেসবুক ব্যবহারকারীরা মেসেঞ্জারে লগইন করে সেটিংস থেকে ডার্ক মোড চালু করতে পারছেন।

তবে বাংলাদেশের ব্যবহারকারীদের জন্য এখনো অফিসিয়ালি ডার্ক মোড আসেনি, তাই সরাসরি মেসেঞ্জারের সেটিংসে এই অপশন পাওয়া যাবেনা।

অবশ্য একটু বুদ্ধি করে ট্রিকস খাটিয়ে আপনি এখনই মেসেঞ্জারে ডার্ক মোড পেতে পারেন। এজন্য নিচের উপায় অনুসরণ করুন।

কীভাবে মেসেঞ্জারে ডার্ক মোড চালু করব?

প্রথমে মেসেঞ্জার অ্যাপ আপডেট করে নিন। এরপর মেসেঞ্জারে কোনো একজন বন্ধুকে এই চাঁদ ইমোজি 🌙 পাঠান। (কপি করার জন্য ইমোজির উপর ক্লিক/টাচ করে কয়েক সেকেন্ড ধরে রাখতে হবে। এরপর কপি অপশন আসবে।

বন্ধুকে চাঁদ ইমোজি পাঠালে সে ইমোজি টাচ/ক্লিক করলেই দেখবেন মেসেঞ্জারে অনেকগুলো চাঁদ ইমোজি ওড়ার ইফেক্ট দেখা যাবে।

তখনই চ্যাট স্ক্রিনের ওপরের দিকে তাকালে ডার্ক মোড চালু করার বাটন পাবেন। অথবা মেসেঞ্জারের উপরের দিকে বাম পাশে অপনার যে প্রোফাইল ইমেজ দেখা যায়, সেই ছোট ইমেজে ক্লিক করে মেসেঞ্জার সেটিংসে যান।

সেখানে আপনার নামের ঠিক নিচেই ডার্ক মোড চালু/বন্ধ করার অপশন পাবেন।

মেসেঞ্জারে ডার্ক মোড

প্রথমবার ডার্ক মোড চালু করার সময় ফেসবুক নোটিশ দেখাবে যে এই ফিচারটি পুরোপুরি তৈরি না। অর্থাৎ আরো কিছুদিন পর তারা এটি পুরোপুরি রিলিজ দেবে। তবে এখনই আপনি উপরের নিয়মে এটা ব্যবহার করতে পারেন।

আপনি কি মেসেঞ্জারের ডার্ক মোড ব্যবহার করেছেন? আমাদের মেসেজ দিয়ে অথবা কমেন্টে জানাতে পারেন।

বোনাসঃ ফেসবুক মেসেঞ্জার থেকে মেসেজ মুছে ফেলার উপায়

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 2,739 other subscribers

Comments