এন্ড্রয়েড পি এর নতুন ফিচারগুলো জেনে নিন

গুগল গতকাল রিলিজ করেছে এন্ড্রয়েড পি এর ডেভেলপার প্রিভিউ ভার্সন। এটি হবে এন্ড্রয়েড ওরিও এর পরবর্তী সংস্করণ। মে মাসে এন্ড্রয়েড পি এর চূড়ান্ত সংস্করণ চলে আসবে বলে আশা করা হচ্ছে। এই মুহূর্তে একেবারে প্রাথমিক পর্যায়ে রয়েছে এন্ড্রয়েড পি। এর পুরো নাম পরে ঘোষণা করা হবে। এন্ড্রয়েড পি এর নতুন ফিচারগুলো ইতোমধ্যেই জানা যাচ্ছে এর প্রথম প্রিভিউ সংস্করণ থেকে। চলুন জেনে নিই এন্ড্রয়েড পি এর নতুন ফিচারগুলো।

নোচ সাপোর্ট

অ্যান্ডি রুবিনের এসেনশিয়াল ফোন এবং আইফোন ১০ এর স্ক্রিনের উপরের দিকে যে খাঁজ রয়েছে সেরকম খাঁজ এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম এখন থেকে অফিসিয়ালি সাপোর্ট করবে। এটা শুরু হবে এন্ড্রয়েড পি থেকে। যদিও, অনেক ব্যবহারকারী এই নোচ বা খাঁজ পছন্দ করেন না, তবুও গুগল এটি সাপোর্ট করে যাচ্ছে।

নতুন ডিজাইন

এন্ড্রয়েড পি থেকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এই মোবাইল অপারেটিং সিস্টেমের সিস্টেম ও ইন্টারফেস ডিজাইনে বড় ধরনের পরিবর্তন আসবে। এটি কোটলিন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করছে যা একে আরও দ্রুত করবে। পুরো রিডিজাইন আপাতত নিশ্চিত করেনি গুগল। তবে প্রিভিউ ভার্সন থেকে অনেকটাই আঁচ করা যাচ্ছে। সেটিংস প্যানেলের আইকনগুলো রঙিন হবে।

নোটিফিকেশন প্যানেল

এন্ড্রয়েড পি এর নোটিফিকেশন প্যানেলের রংচং আরও সাদামাটা হবে এবং এর ফাংশনালিটি বাড়বে। যেমন, নোটিফিকেশন প্যানেল থেকেই মেসেজের জন্য স্মার্ট রিপ্লাই (অটো জেনারেটেড) সেন্ড করা যাবে। এছাড়া মেসেজের মধ্যে ইমেজ এবং স্টিকারও পাঠানো সম্ভব হবে।

একাধিক ক্যামেরা ব্যবহার

আজকাল প্রায়ই এমন ফোন দেখা যায়, যেগুলোতে পেছনের দিকে ২টি ক্যামেরা থাকে। এমনকি সামনের দিকেও সেলফি তোলার জন্য দুটি লেন্স দেয়া হয়। কিন্তু এই বাড়তি ক্যামেরার সুবিধা সাধারণত ফোনের ডিফল্ট ক্যামেরা অ্যাপের মাধ্যমেই উপভোগ করা যায়। কিন্তু থার্ড পার্টি অ্যাপ যেমন ফেসবুক, ইনস্টাগ্রামে বাড়তি ক্যামেরা লেন্স অনেক সময় সাপোর্ট করেনা। এন্ড্রয়েড পি এর মাল্টি-ক্যামেরা এপিআই এই সমস্যা দূর করবে।

অটোফিল পাসওয়ার্ড

বিভিন্ন পাসওয়ার্ড ম্যানেজার অ্যাপের সাথে আরও ভালোভাবে ইন্টিগ্রেশন হবে অ্যান্ড্রয়েড পি এর। ফলে আপনাকে আর বার বার কপি-পেস্ট করে বিভিন্ন অ্যাপের পাসওয়ার্ড দিতে হবেনা। বরং এটি নিজ থেকেই পাসওয়ার্ড (ম্যানেজার অ্যাপ থেকে) খুঁজে নেবে।

ব্যাটারি-বান্ধব

ডিভাইসের কোন অ্যাপ এবং কোন নেটওয়ার্ক কন্ডিশন কী পরিমাণ ব্যাটারির চার্জ নেয় সে অনুযায়ী এন্ড্রয়েড পি এর বিদ্যুৎ সরবরাহ সমন্বয় করবে। ফলে ব্যাটারি ব্যাকআপ বাড়বে বলে আশা করা যায়।

ইনডোর ন্যাভিগেশন

বিভিন্ন মার্কেটের মধ্যে কিংবা দেয়াল ঘেরা পরিবেশে যেখানে জিপিএস সিগন্যাল ভালো পাওয়া যায়না, সেসব স্থানে ওয়াইফাই পয়েন্টের দূরত্বের ভিত্তিতে ম্যাপে অবস্থান দেখাবে এন্ড্রয়েড পি।

মাল্টিমিডিয়া

এন্ড্রয়েড পি নতুন ভিডিও কোডেক প্রোফাইল এইচডিআর ভি৯ সাপোর্ট করবে। কম সাইজে ভাল কোয়ালিটির ইমেজ দেখানোর জন্য আরও আসছে এইচইআইএফ সাপোর্ট। এছাড়া অব্যবহৃত/আইডল অ্যাপ এন্ড্রয়েড পি ভার্সনে ফোনের মাইক্রোফোন, ক্যামেরা ও সেন্সর ম্যানেজার সেন্সরে অ্যাক্সেস পাবেনা। সুতরাং ব্যাকগ্রাউন্ডে থাকা ইনঅ্যাক্টিভ অ্যাপ (যেমন ফেসবুক মেসেঞ্জার) এখন থেকে আপনার কথা রেকর্ড করার অ্যাক্সেস পাবেনা।

আপাতত এগুলোই এন্ড্রয়েড পি প্রিভিউ এর নতুন ফিচার। ফাইনাল ভার্সনে হয়তা এর মধ্যে কিছু পরিবর্তন আসবে, যোজন-বিয়োজন ঘটবে। যা-ই হোক, আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। বাংলাটেক টোয়েন্টিফোর ডটকম থেকে প্রযুক্তি বিষয়ক বিভিন্ন তথ্য সরাসরি আপনার ইমেইল ইনবক্সে পেতে এখানে সাবস্ক্রাইব করে নিন। ধন্যবাদ।

সর্বশেষ প্রযুক্তি বিষয়ক তথ্য সরাসরি আপনার ইমেইলে পেতে ফ্রি সাবস্ক্রাইব করুন!

Join 7,811 other subscribers

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.